বন্ধুরা এই ডিজিটাল যুগে এমন কিছু অবিশ্বাস্য জিনিস আবিষ্কার করা হয় যা ভাবনার বাইরে । আজকে কিছু মজার ঘটনা নিয়ে উপস্থিত হয়েছি ..

‡ প্রথমবারের মতো মাথা প্রতিস্থাপন

বিশ্বে প্রথমবারের মতো মাথা প্রতিস্থাপন পরিকল্পনা করছেন ইতালির ৫১ বছর বয়সী শল্য চিকিৎসক সার্জিও ক্যানাভারো । ২০১৭ সালেই মস্তক প্রতিস্থাপনের এ অপারেশন করা হবে । ইতোমধ্যে মাথা প্রতিস্থাপনের কাজে সেচ্ছায় নিজের মস্তক উৎসর্গ করারও ঘোষণা দেন ৩১ বছর বয়সী রাশিয়ার নাগরিক ভ্যালেরি স্পিরিদোনভ । পেশায় তিনি একজন সফটওয়্যার প্রোগ্রামার । প্রাণঘাতী পেশি ক্ষয়রোগ ‘ওয়ারডিং হফম্যানে ‘ আক্রান্ত ভ্যালেরি ।
মানব মস্তিস্ক প্রতিস্থাপনের ঘটনা হবে এটিই প্রথম ।
এর আগে ১৯৭০ সালে প্রথম রবার্ট জে হোয়াইট সফলভাবে বানরের মস্তিষ্ক প্রতিস্থাপন করেন । কিন্তু স্পাইনার কর্ডের সংযোগ সফল না হওয়ার শ্বাসকষ্টজনিত কারণে নয় দিন পর বানরটি মারা যায় ।

‡ ক্যান্সারের টিকা আবিষ্কার

আবিষ্কৃত হলো মানব শরীরে ক্যান্সারের জীবানু ধ্বংসকারী টিকা ‘ ক্যান্সার ভ্যাকসিন ‘ (Cancer Vaccine) । এ টিকা শরীরের যে কোনো অংশে ছড়িয়ে থাকা ক্যান্সারের জীবানু ধ্বংস করবে । এ টিকা এখনও পরীক্ষামূলক অবস্থায় রয়েছে । লন্ডনের বেকেনহ্যামের বাসিন্দা কেলি পটারের শরীরে প্রথম প্রয়োগ করা হয় ঐ টিকা । ৩৫ বছরের ঐ মহিলা জরায়ুতে ক্যান্সার আক্রান্ত ছিলেন । তার লিভার এবং ফুসফুসের মধ্যে ছড়িয়ে পড়ছি ল ক্যান্সারের জীবানু । টিকা দেয়ার পর তার শরীরে ক্যান্সারের ব্যাপ্তি এখন অনেক স্থিতিশীল ।

‡ মৃক মানুষ বাচাঁনোর অনুমতি

যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিজ্ঞানীদের প্রতিষ্ঠান বায়োটেক দীর্ঘদিন ধরেই ‘ ক্লিনিক্যালি ডেড ‘ বা মৃত ঘোষণা করা মানুষকে জীবিত
করতে পরীক্ষা- নিরীক্ষা চালিয়ে আসছেন ।
কিন্তু এ বিষয়ে অনুমতি ছিল না দেশটির সরকারের । তবে সম্প্রতি এ বিষয়ে নৈতিকভাবে অনুমতি দিয়েছে মার্কিন সরকার । গবেষকরা এখন থেকে বিষয়টি নিয়ে প্রয়োজনীয় সব গবেষণা কাজ চালিয়ে যেতে পারবেন ।।

‡ প্রথম সফল লিঙ্গ প্রতিস্থাপন

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস – এর হ্যালিফেক্স এর বাসিন্দা ৬৪ বছর বয়সী থমাস ম্যানিং এর দেহে সংযোজন করা হয় আরেক ব্যক্তির পুরুষাঙ্গ । ক্যান্সারে আক্রান্ত থমাসের শরীরে ১৫ ঘণ্টা ধরে এ সংযোজন কাজ করা হয় । এটাই যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো পুরুষাঙ্গ সংযোজন ঘটনা । এর আগে দক্ষিন আফ্রিকায় এবং চিনে আরও দুই ব্যক্তির শরীরে পুরুষাঙ্গ সংযোজন করা হয়েছিল । তবে সেগুলো শতভাগ সফল ছিল না ।

আজ এইখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন আর নিয়মিত রোজা রাখবেন । ধন্যবাদ

Leave a Reply