আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে যা করণীয়

আমাদের সমাজের অনেক মানুষের থাইরয়েড সমস্যা দেখা যায়। কেউ কেউ এই রোগ হলে গুরুত্ব দেয়না পরবর্তীতে সেই রোগ আরো বড় আকার ধারণ করে। আসলে শুধু থাইরয়েড না যেকোন রোগ ছোট থাকতে চিকিৎসা করা উচিত। তা না হলে পরবর্তী অনেক বড় সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের। চিকিৎসকরা বলছেন→ সময় মতো চিকিৎসা না করালে ধীরে ধীরে তা মারাত্মক আকার ধারণ করতে করতে পারে এই থাইরয়েড।

আপনি যদি শুধু ওষুধ খান এই রোগের জন্য তাহলে ভালো হবেনা এর জন্য যথেষ্ট পরিমাণে পুষ্টিকর খাবারও খেতে হয়।থাইরয়েড যেহেতু হরমোনের ভারসাম্যকে নষ্ট করে, এ কারণে এই সমস্যা থাকলে বেশ কিছু খাবার খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া উচিত। যেমন-

১. এই রোগ থেকে মুক্তি পেতে চাইলে প্যাকেটজাত খাবার বা প্রসেস খাবার থেকে দূরে থাকা উচিত। যেমন- বিস্কুট, চিপস, মাল্টি গ্রেইন ইত্যাদি এসব খাবারে প্রচুর পরিমাণে প্রিজারভেটিভ, লবণ ও সোডিয়াম দেওয়া থাকে।যা থাইরয়েডের ক্ষেত্রে যা খাওয়া একদম উচিত নয়। সোডিয়াম উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়।

২.আপনি যদি থাইরয়েডের সমস্যা ভুগেন তাহলে মাল্টি গ্রেইনের বদলে হোল গ্রেইন খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। কারণ এই খাবারে হোল গ্রেইনে পর্যাপ্ত পরিমাণে ফাইবার, কার্বোহাইড্রেট, আয়োডিন থাকে। যা থাইরয়েড রোগীদের জন্য খুব জরুরি। থাইরয়েডের সমস্যা থাকলে পাউরুটি, পাস্তা এসব ধরনের খাবার থেকে দূরে থাকা উচিত।

৩.অতিরিক্ত ফাস্ট ফুড খাওয়া যাবেনা। কারণ শরীরে চর্বি হলে থাইরয়েড গ্ল্যান্ডে হরমোন তৈরিতে বাধা দেয়। অতএব ফাস্ট ফুডকে না বলুন।

৪.আমাদের শরীরের থাকা আয়োডিন ও প্রোটিন মিশে থাইরয়েড হরমোন তৈরি করে। তাই প্রতিদিন খাদ্য তালিকায় দই, চিজ, বাদাম, ডিম, মাছ, মাংস, ডাল রাখুন। সয়াবিন খাওয়া বাদ দিন। কারণ এতে থাকা আইসোফ্ল্যাভিন থাইরয়েডের ক্ষেত্রে সমস্যার কারণ হতে পারে।

এছাড়াও থাইরয়েডের সমস্যা থাকলে ফুলকপি, ব্রকলি, বাঁধাকপি খাওয়া বাদ দিতে হবে। এছাড়া মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার, কফি, অ্যালকোহল, কোমল পানীয় পরিহার করতে হবে। পাশাপাশি অবশ্যই প্রতিদিন নিয়মিত শরীরচর্চা করতে হবে।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি

4 thoughts on "আপনার যদি থাইরয়েড সমস্যা থাকে তাহলে থাইরয়েড সমস্যা নিয়ন্ত্রণে আপনার যা করণীয়"

    1. MD Shakib Hasan Author Post Creator says:
      Thanks
  1. MiniShuvo Contributor says:
    ভাই আমি প্রায়১.৫ যাবৎ এই থাইরয়েড এর অসুখে ভুগতেছি একন চিকিৎসার জন্য ঢাকায় আছি
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      আল্লাহ উপর ভরসা রাখুন ইনশাআল্লাহ ভালো হয়ে যাবে

Leave a Reply