আশাকরি আপনি ভালো আছেন।আজ  কথা বলবো (ডুফলো এবং নোফলো ব্যাকলিংক কি?এবং এটি কীভাবে কাজ করে?) আমি

তরিকুল ইসলাম (তুষার) আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল যারা নিজেদের ওয়েবসাইটে বা ব্লগ এর এসইও করতে চান বা SEO শিখতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো পড়ে খুব সহজেই শিখতে পারেন।

যারা আগের টিউন পড়েন নি তারা এখান থেকে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন:

ডুফলো এবং নোফলো ব্যাকলিংক কি?

চলুন তাহলে কথা আর না বাড়িয়ে শুরু করা যাক

ডুফলো ব্যাকলিংক কি?

ডুফলো (Dofollow) ব্যাকলিংক হচ্ছে একটি সাধারন HTML Link। যার মাধ্যমে লিংকটি সরাসরি আপনার ওয়েবসাইটকে রেফার করবে এবং ব্লগ বা পোস্ট এই লিংকটিকে সমর্থন দেবে। Dofollow ব্যাকলিংক হচ্ছে সবচেয়ে শক্তিশালী লিংক। আপনি কি ধরনের ব্লগের বা ওয়েবসাইটের কাজ থেকে ডুফলো ব্যাকলিংক পাচ্ছেন তার উপরে নির্ভর করে আপনি কি ধরনের Rank পাবেন।তাহলে আপনাকে মাথায় রাখতে হবে আপনি কেমন শক্তিশালী Backlink পাতে চান,আর সেই আনুযায়ী আপনাকে কাজ করতে হবে।

উদাহরণ হিসাবে, আমি একটি সাধারন HTML সোর্স কোডের Link মাধ্যমে একটি সাইটের ডুফলো ব্যাকলিংক নিচে উপস্থাপন করেছি।

<a href=”http://www.Trickbd.com”>ট্রিকবিডি.কম</a>

নোফলো ব্যাকলিংক কি?

নোফলো (NoFollow) ব্যাকলিংক হচ্ছে এমন একধরনের লিংক যার মাধ্যমে ওয়েবসাইট সার্চ ইঞ্জিনকে তার প্রকাশিত ব্যাকলিংক কে ক্রাওল বা ইন্ডেক্স করতে নিষেধ করে । অর্থাৎ আপনি এধরনের লিংকের মাধ্যমে কোন প্রকার Page Rank পাবেন না। তবে এর মাধ্যমে কিছু ভিজিটর পেতে পারেন। বিশ্বের জনপ্রিয় সাইটগুলো Nofollow Backlink ব্যাবহার করে থাকে যেমন ফেসবুক, টুইটার, উইকিপিডিয়া ইত্যাদি। নোফলো ব্যাকলিংক এর সাথে rel=”nofollow” কোডটি যুক্ত থাকে যা সার্চ ইঞ্জিনকে Index করতে বাঁধা দেয় আর তার ফলে আপনার ওয়েব সাইতে কোনো প্রকার BackLink পাবেন না।

উদাহরণ হিসাবে, আমি একটি সাধারন HTML সোর্স কোডের লিংকের মাধ্যমে একটি সাইটের NoFollow Backlink নিচে উপস্থাপন করেছি ।

<a href=”http://www.Trickbd.com” rel=”nofollow”>ট্রিকবিডি.কম</a>

আশাকরি  ডুফলো এবং নোফলো ব্যাকলিংক কি? বুঝতে পেরেছেন।

এখন আপনার মনে প্রশ্ন হতে পারে- Dofollow and NoFollow Backlick চেক করার উপায় কি ?

Search Status নামে Add-ons দিয়ে আপনি খুব সহজেই আপনি এই কাজটি সেরে ফেলতে পারেন যা আপনার Firefox Browser এ যোগ করে দিতে হবে আথবা Chrome এর জন্য (Open SEO Status) Add-ons ব্যবহার করতে পারেন।

আপনাদের কিছু প্রশ্নের উত্তর এখানে পাবেন!

র‍্যাংক করার জন্য সবচেয়ে পাওয়ারফুল ব্যাকলিংক কোনটা?

বেশী ভিজিটর ওয়ালা সাইটে যদি গেস্ট পোস্ট করতে পারেন আর ওই সাইটের অন্যান্য ম্যাট্রিক্স যদি ভালো থাকে তাহলে ওই ব্যাকলিংকই বেশী ভালো লাগে।

আমরা অনেক সময় বিভিন্ন সাইটে গিয়ে পোষ্ট বা কমেন্টস করি ব্যাকলিংক পাওয়ার জন্য। কিন্তু সব সাইট থেকেই কি ভালো ব্যাকলিংক পাওয়া যায়? না কেননা যেসকল সাইটের কমেন্ট বা পোষ্ট বা লিংক যুক্ত করার অপশনে নোফলো লিংক এট্রিবিউট করা থাকে সেখান থেকে প্রকৃত অর্থে ব্যাকলিংক পাওয়া সম্ভব নয় আর যেটি পাবেন তা কোন কাজেই লাগবেনা পেজ রেঙ্ক এর ক্ষেত্রে।

যদি ও অনেক সার্চ ইন্জিন এখন নোফলো লিংক গুলোকে ব্যাকলিংক হিসাবে ধরে তারপরও সেগুলোর তেমন কোন মূল্য নেই। তাই আমাদের ব্যাকলিংক ভালো ও কোয়ালিটি সম্পূর্ণ ব্যাকলিংক তৈরী করার জন্য ভালমানের ডুফলো সাইট খুজতে হবে।

ডুফলো এবং নোফলো সম্পূর্ণ বিপরিতধর্মী । পান্ডা আপডেডের ফলে গুগলের সার্চ লগারিদমে অনেকটা ভিন্নতা এনেছে যা নিয়ে আমি একটা পোস্ট করেছি গুগল এলগোরিদম আপডেট দেখে আসতে পাড়েন। যারা আগে শুধু অফ-পেইজ অপ্টিমাইজেশন করতেন তারা এখন একটু সতর্ক হয়ে যান। কারন গুগল এখন অফ-পেইজ এসইও থেকে অন-পেইজ এসইও এর প্রতি গুরুত্ব বেশি দিয়েছে। অফ-পেইজ এসইও এবং অন-পেইজ এসইও সম্পর্কে পূর্বের আর্টিক্যালে বিস্তারিত আলোচনা করা হয়েছে । উপরে এর লিংক দেওয়া হয়েছে আপনি চাইলেই তা দেখে নিতে পাড়েন।

যেই জিনিসগুলো নিয়ে বুঝতে সমস্যা হবে; এই পোস্ট এর নিচে কমেন্ট করুন। আমি চেষ্টা করবো সাহায্য করতে অথবা আমার ফেসবুক পেজ এ মেসেজ করতে পারেন ।

আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ, ভালো থাকবেন সবাই।

7 thoughts on "What is Dofollow And Nofollow Backlink | SEO Bangla Tutorial-[লেকচার পর্ব ১২]"

  1. samim ahshan samim ahshan Author says:
    pimterest যে ব্যাক লিক্ন গুলা দেয় সেগুলা কি
    1. Toriqul Islam Tusher Toriqul Islam Tusher Author Post Creator says:
      Nofollow Backlink দেয়।
  2. samim ahshan samim ahshan Author says:
    trickbd /techtune কি ধরনের লিংক দেয়?
  3. Näzmül Häqüë Søbüj Näzmül Häqüë Søbüj Contributor says:
    disable fb id…3documents pblm solve niye post thakle koren…any expert person..
    plz do it fast bro..
    1. Toriqul Islam Tusher Toriqul Islam Tusher Author Post Creator says:
      Sorry Vai amar jana nai!

Leave a Reply