আশাকরি আপনি ভালো আছেন।আজ  কথা বলবো (ফোরাম পোষ্টিং কি? এবং কীভাবে কাজ করে?) আমি

তরিকুল ইসলাম (তুষার) আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল যারা নিজেদের ওয়েবসাইটে বা ব্লগ এর এসইও করতে চান বা SEO শিখতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো পড়ে খুব সহজেই শিখতে পারেন।

যারা আগের টিউন পড়েন নি তারা এখান থেকে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন:

আসুন কথা না বাড়িয়ে কাজে চলে আসি।

ফোরাম পোস্টিং (Forum Posting) কি?

ফোরাম পোস্টিং হচ্ছে Off Page SEO এর একটি কৌশল। আর Off Page একটি গুরুত্বপূর্ণ কৌশল হচ্ছে Backlink তৈরি করা। যা আপনার ওয়েবসাইটের রেঙ্কিং বাড়াতে সাহায্য করবে। তবে ফোরামের প্রধান উদ্দেশ্য হচ্ছে মানসম্পন্ন তথ্য উপস্থাপন করা, মানসম্পন্ন তথ্য আপনাকে মানসম্পন্ন ব্যাক লিঙ্ক পেতে সাহায্য করবে।আশা করি ফোরাম পোস্টিং কি? তা বুঝতে পেরেছেন।

ফোরাম ও ফোরাম সাইট কি?

Forum Site হল একটি আলোচনার সাইট। যেখানে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করার সুযোগ থাকে। আর সাধারণত এই সব সাইটে কোন আলোচনা পোস্ট করলে moderator দ্বারা approved হওয়ার পরে তা visible হবে।

Link Building এর একটা গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে Forum Posting. Forum Posting এর মাধ্যমে তিনটি উপকার হয় –

(১) আপনার সাইট এর Original Link দিতে পারেন,

(২) আপনি আপনার Key-word ব্যবহার করে Back-Link করতে পারেন।

(৩) আপনি পোস্টের মাধ্যমে প্রচুর পরিমানে Visitor আনতে পারেন।

Forum হচ্ছে ওয়েবের একটি প্ল্যাটফর্ম, যেখানে মূলতঃ কোন বিষয় নিয়ে ফোরামের সদস্যগন Discussion বা আলোচনা করেন। Forum কোন একটি বিষয়কেন্দ্রিক হতে পারে। অর্থাৎ, Forum কোন একটি নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনার জন্যও তৈরি হয়ে থাকতে পারে । আবার কোন একটি ওয়েব সাইটের অংশ হিসেবেও একটি Forum থাকতে পারে।

ফোরাম পোস্টিং করার কিছু নিয়ম

  • আপনার দেয়া তথ্যটি আলোচিত বিষয়ের সাথে প্রাসঙ্গিক এবং তথ্যবহুল হতে হবে।
  • আপনার দেয়া লিঙ্কে প্রাসঙ্গিক বিষয় না থাকালে আপনাকে এই সব ফোরাম হতে ব্যান করা হতে পারে, কেননা কেউ যাবে স্প্যাম করতে না পারে সেটা এদের প্রাইভেসি পলিসিতে খুব ভালো ভাবে মানা হয়।
  • সরাসরি লিঙ্ক পোস্ট না করে সাধারন আলোচনার মাঝে লিঙ্ক পোস্ট করা উচিত।

SEO এর জন্য ফোরাম পোস্টিং যেভাবে আপনাকে সাহায্য করতে পারে

  • কিছু ফোরামে কমেন্টের শেষে স্বাক্ষরের মাধ্যমে লিঙ্ক সংযুক্ত করা যায়। তবে এভাবে লিঙ্ক পোস্ট করার জন্য আপনাকে একটা লেভেলে পৌঁছতে হবে। আপনি সেটা অর্জন করলে স্বাক্ষর করার অপশন যুক্ত হবে। আপনার প্রতিটি স্বাক্ষরের সাথে অটোমেটিক লিঙ্ক সংযুক্ত হবে। আপনি যত বেশি পোস্ট করবেন আপনার সাইটের ব্যাক লিঙ্ক তত বাড়বে।
  • ফোরামের পেজের মধ্যে কোন পণ্যের সরাসরি বিপণন করার সুযোগ ও থাকে। এক্ষেত্রে পণ্যের ব্যাবহারকারীরা এখানে পণ্যের ব্যাপারে আলোচন করা সুযোগ পায় ।
  • ফোরামের মাধ্যমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে আপনার সাইটের ট্যারিফ বৃদ্ধি করা সম্ভব। যিনি যত বেশি পোস্ট করবেন তাঁর লিঙ্ক পোস্ট করার সুযোগ তত বেশি থাকবে।

এভাবেই আপনি আপনার ওয়েবসাইটের ব্যাকলিঙ্ক করে রেঙ্ক বাড়িয়ে গুগুল সার্চ রেজাল্ট পেজের শুরুতে থাকতে পারবেন ।

SL

DOMAIN NAME

DOMAIN AUTHORITY

1

answers.yahoo.com

99

2

quora.com

89

3

wolframalpha.com

88

4

reddit.com

95

5

answers.com

93

6

answers.webmd.com

92

7

en.wikipedia.org

100

8

prnewswire.com

91

9

trulia.com

87

10

straightdope.com

70

উদাহরণস্বরুপ, ওয়েব ডিজাইন শেখার একটি সাইট www.w3schools.com. এ সাইটের একটি Forum রয়েছে, যেখানে মেম্বারগণ ওয়েব ডিজাইন সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করে থাকেন । শুধুমাত্র ফোরামের উদ্দেশ্যে গঠিত হয়েছে, এমন একটি সাইট হচ্ছে, http://forums.digitalpoint.com. সাইটটিতে Seo, web design, money making ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়। ফোরামে সাধারণতঃ একজন প্রশ্ন করেন বা কোন বিষয়ে পোষ্ট করেন, অন্যরা তার উত্তর দিয়ে থাকেন বা উক্ত পোষ্টের সাথে সম্পর্কিত বিষয় নিয়ে Reply দিয়ে থাকেন । এভাবে মুক্ত আলোচনার ফলে ফোরামগুলোতে প্রচুর Visitor প্রবেশ করে থাকে। এসব কারনে স্বভাবতই অনেকেই চান তার ওয়েব সাইটের একটি লিংক বিভিন্ন ফোরামে থাকুক।

ফোরাম পোষ্টিং এ দক্ষ হবেন যেভাবে:

  • বিভিন্ন বিষয়ভিত্তিক ফোরামে রেজিষ্ট্রেশন করুন এবং ফোরামের নিয়ম-কানুনগুলো ভালমত পড়ে নিন।
  • ফোরামের Discussion ভালমত বোঝার চেষ্টার করুন।
  • অল্প অল্প করে পোষ্ট করা শুরু করুন। প্রতিদিন ২/১টি করে প্রশ্ন করুন এবং বিভিন্ন প্রশ্নের বা টপিকসের উত্তর দিন।
  • প্রথমেই কোন সাইটের লিংক দেওয়ার চেষ্টা করবেন না, এতে আপনার একাউন্ট বাতিল হতে পারে।
  • ফোরামে কিছুদিন অতিবাহিত হলে, যখন আপনি পুরাতন সদস্য হবেন। অর্থাৎ, ১০/১৫টি পোষ্ট দেয়ার পর প্রতিদিন ১টা করে লিংক দিতে পারবেন (যে কোন সাইটের)। প্রকৃতপক্ষে ফোরাম কর্তৃপক্ষ চায় না, আপনি শুধুমাত্র লিংক দেয়ার জন্য ফোরামে আসুন। তারা মূলতঃ, ফোরামের আলোচনার একজন একটিভ সদস্য হিসেবে আপনাকে পেতে চায়।
  • ফোরামে ২/৩ মাস অতিবাহিত হলে, যথেষ্ট পোষ্ট/রিপ্লাই দিলে একজন পুরাতন সদস্য হিসেবে আপনি প্রতিদিন অনেক লিংক দিতে সক্ষম হবেন।
  • অধিকাংশ ফোরামে Signature নামে একটি বিষয় থাকে, যা রেজিষ্ট্রেশনের পরে আপনার একাউন্ট সেটিংস এ প্রবেশ করলে পাবেন।
  • Signature এডিট করে আপনি যে কোন সাইটের লিংক সংযোজন করতে পারবেন। এটি এমন একটি বিষয়, যখনই ফোরামে কোন পোষ্ট বা রিপ্লাই দিবেন তখন আপনার পোষ্টের নিচে লিংক হিসেবে থাকবে। ফলে, ফোরাম পোষ্টিং এর কাজে বায়ার চায়, আপনার Signature এডিট করে তার নিজস্ব সাইটের লিংক সংযোজন করতে।

যেই জিনিসগুলো নিয়ে বুঝতে সমস্যা হবে; এই পোস্ট এর নিচে কমেন্ট করুন। আমি চেষ্টা করবো সাহায্য করতে অথবা আমার ফেসবুক পেজ এ মেসেজ করতে পারেন ।

আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ, ভালো থাকবেন সবাই।

Leave a Reply