হ্যালো বন্ধুরা, ট্রিকবিডির নতুন পোস্টে এ স্বাগত জানাই আরেকটি নতুন ব্লগ পোস্টে কিভাবে সুন্দর ব্লগ পোস্ট লিখতে হয় তা জানবো। বেশিরভাগ মানুষই ব্লগ বানায়, কিন্তু ব্লগ বানানোর পর ব্লগে কি লিখতে হয় তা বুঝতে পারে না।

এই সমস্যা প্রায় প্রতিটি নতুন ব্লগার সঙ্গে হয়ে থাকে. আমি যখন ব্লগিং শুরু করি তখন এটাই ছিল আমার সামনে সবচেয়ে বড় প্রশ্ন, এই সমস্যার কারণে আমার শুরুতে অনেক বিরক্তিকর লাগতো। কিন্তু ধীরে ধীরে আমি ব্লগিং শিখতে এবং বুঝতে শুরু করেছি, আমি এই প্রশ্নের উত্তরও পেয়েছি।

বর্তমানে আমার অনেক ব্লগ আছে কিন্তু এখন এটা আমার কাছে কোনো সমস্যায় মনে হয় না যে ব্লগে কি লিখব। আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আমার অভিজ্ঞতার ভিত্তিতে বলবো ব্লগে কি লিখতে হবে, এবং কিভাবে ব্লগে লিখতে হয়।

এই পোস্টটি সম্পূর্ণভাবে পড়ার পরে, আপনি কখনই এই সমস্যার মুখোমুখি হবেন না যে ব্লগ আমি কিভাবে আর্টিকেল লিখব । তো বন্ধুরা, আর দেরি না করে চলুন আজকের এই লেখাটি শুরু করি।

ব্লগে কিভাবে আর্টিকেল লিখব- আর্টিকেল আইডিয়া

আপনি যদি ব্লগিং এ সম্পূর্ণ নতুন হয়ে থাকেন, তাহলে প্রথমেই বলে রাখি যে কন্টেন্ট ইজ কিং, অর্থাৎ আপনার কন্টেন্ট বা আর্টিকেলই রাজা। আপনি যত ভাল এবং ইউনিক কনটেন্ট লিখবেন, আপনার ব্লগিংয়ে সাফল্যের সম্ভাবনা তত বাড়বে।

কারণ শুধুমাত্র একটি ভালো কন্টেন্ট সার্চ ইঞ্জিনে স্থান পায় এবং ব্লগে ট্রাফিক নিয়ে আসে। গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনগুলিও এমন ব্লগগুলিকে ভাল র‌্যাঙ্কিং দেয় যাদের আর্টিকেল এ শক্তি রয়েছে।

নতুন ব্লগারদের অধিকাংশেরই এই ভ্রান্ত ধারনা আছে যে ব্লগ তৈরি করে তাতে যেকোন আর্টিকেল রাখলেই টাকা আসতে শুরু করবে।

কিন্তু আপনি যদি সত্যিই ব্লগিং থেকে অর্থ উপার্জন করতে চান, তাহলে আপনাকে টাকার থেকে কাজের দিকে মনোযোগ দিতে হবে, কারণ ব্লগিং থেকে উপযুক্ত আয় করতে প্রায় ১ বছর সময় লাগে, সেটাও যখন আপনি সম্পূর্ণ নিষ্ঠার সাথে কাজ করছেন। একসাথে কাজ করুন।

এবার আসা যাক আমাদের আজকের মূল প্রশ্নে, ব্লগে কিভাবে ভালমানের আর্টিকেল লিখব? আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কেন এই সমস্যাটি আসে তার সঠিক উত্তর হল আমরা পরিকল্পনা ছাড়াই ব্লগিং শুরু করি। শুরুতে, কোন বিষয়ে আমাদের ব্লগ বানাতে হবে তার কোন ধারণা নেই।

যারা প্রো ব্লগার তারা সম্পূর্ণ প্ল্যানিং নিয়ে ব্লগ তৈরি করেন, তাই তারা কখনই ব্লগে কী লিখবেন তা নিয়ে আটকে যান না। আমি এখন বলব কিভাবে একটি ব্লগ তৈরি করবেন যাতে আপনাকে কখনই এই সমস্যার সম্মুখীন হতে না হয়।

ব্লগে কি আর্টিকেল লিখবেন?

  • এমন একটি নিশে একটি ব্লগ তৈরি করুন যেখানে আপনার আগ্রহ আছে এবং যে বিষয়ে আপনি সহজেই ভাল আর্টিকেল লিখতে পারেন।
  • ব্লগের নিশ সিলেক্ট করার পরে, আপনাকে আপনার নিশ সম্পর্কিত কমপক্ষে ১০০টি বিষয় বা কীওয়ার্ড নোট করতে হবে যার উপর আপনি আর্টিকেল লিখবেন। এটা করলে আপনাকে প্রতিবার কোন বিষয়ে লিখতে হবে তা ভাবতে হবে না।
  • আপনি ব্লগের জন্য কনটেন্ট রিসার্চ করতে Quora, Google, YouTube ইত্যাদি ব্যবহার করতে পারেন ।
  • এছাড়াও ব্লগের জন্য ভালো বিষয় খুঁজে পেতে কীওয়ার্ড রিসার্চ আপনাকে একটি নতুন ধারণা দেবে যে আপনি যে বিষয়ে লিখছেন তা সম্পর্কে ইন্টারনেটে কতজন সার্চ করছে।

এভাবে কমপ্লিট প্ল্যানিং করে অন্তত ১০০ টি টপিক বের করলে ব্লগে কি লিখবেন তা কখনো ভাবতে হবে না। ১০০টি বিষয়ে আর্টিকেল লিখে, আপনি ইউনিক অনেক বিষয়ও পাবেন। তখনই ব্লগে লেখার জন্য আনলিমিটেড টপিক পাবেন।

তবে একটা কথা মনে রাখবেন আপনাকে শুধু লেখালেখি নিয়েই মাথা ঘামাতে হবে না, আপনি এমন বিষয়ের উপর আর্টিকেল লেখেন যাতে আপনার আগ্রহ মানুষের চাহিদা থাকে, তবেই আপনার ব্লগে ট্রাফিক আসবে।

কিভাবে একটি ব্লগ লিখতে হয়?

যাইহোক, আমি ট্রিকবিডি তে কীভাবে একটি ব্লগ লিখতে হয় সে সম্পর্কিত অনেক আর্টিকেল লিখেছি , যা পড়ার পরে আপনি একটি ভাল ব্লগ পোস্ট লিখতে পারেন। এর জন্য, আপনি নিচের লিংক থেকে ট্রিকবিডি পোস্ট গুলো পড়ুন ?

ব্লগের জন্য ইউনিক আর্টিকেল লেখার ৭টি টিপস

কিভাবে ব্লগিং এর জন্য সেরা নিশ (বিষয়) বেছে নেবেন? 

কিন্তু তারপরও এই পোস্টে আমি আপনাকে সংক্ষেপে বলেছি কিভাবে একটি ব্লগ লিখতে হয় ।

  1. ব্লগ পোস্টের আকর্ষণীয় শিরোনাম (টাইটেল) লিখুন , কারণ শিরোনামটি সার্চ ইঞ্জিনে মানুষের কাছে দেখায় ফলে আকর্ষণীয় কিছু দেখলে তারা ক্লিক করবে ।
  2. একটি ব্লগ লেখার ধরন সহজ হওয়া উচিত যাতে ব্লগে আসা প্রত্যেক ইউজার এটি বুঝতে পারে।
  3. SEO ফ্রেন্ডলী লিখুন , কারণ এই ধরনের পোস্ট সার্চ ইঞ্জিনে স্থান পায়।
  4. ব্লগে সঠিকভাবে কী-ওয়ার্ড বসান , কী-ওয়ার্ড অতিরিক্ত অপটিমাইজ করবেন না।
  5. H1, H2, H3 ইত্যাদি হেডিং ট্যাগ ব্যবহার করুন ।
  6. পোস্টের ভিতরে কমপক্ষে ১টি ছবি ব্যবহার করুন, পড়ার প্রয়োজনে আপনি আরও ছবি ব্যবহার করতে পারেন।
  7. পোস্টে ভিডিও এম্বেড করুন, কারণ অনেক ইউজার পড়ার পরিবর্তে ভিডিও দেখে দ্রুত বুঝতে পারে।
  8. এছাড়াও পোস্টে টেবিল ওফ কনটেন্ট ব্যবহার করুন, যাতে মানুষ শুরুতেই তার দরকারি শিরোনাম খুঁজে পেতে পারেন।
  9. গুরুত্বপূর্ণ শব্দ বোল্ড করুন।

তো বন্ধুরা, এই হল কিছু প্রাথমিক টিপস, যা অনুসরণ করে আপনি একটি ব্লগ পোস্ট লিখতে পারেন। উপরে আমি আপনাকে কিছু আর্টিকেল সাজেস্ট করেছি, সেগুলো পড়ে আপনি কন্টেন্ট রাইটিং ভালো করে বুঝতে পারবেন ।

উপসংহার,

আজকের ব্লগ পোস্টে, আমরা আপনাকে seo ফ্রেন্ডলী ব্লগ পোস্ট লেখার নিয়ম বলেছি ,আমি আন্তরিকভাবে আশা করি যে এই পোস্ট পড়ার পরে, আপনি ব্লগে কী লিখতে হবে তা অবশ্যই ভালভাবে বুঝতে পেরেছেন।

যদি আপনার এখনও এই পোস্ট সম্পর্কিত কোন প্রশ্ন থাকে, তাহলে আপনি আমাদের কমেন্ট বক্সে জিজ্ঞাসা করতে পারেন, আমরা শীঘ্রই আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। 

লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ ।

2 thoughts on "কিভাবে নতুন কনটেন্ট লেখার আইডিয়া পাবেন [আর্টিকেল রাইটিং]"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    কাজে লাগবে

Leave a Reply