এক ক্যাবল দিয়ে চার্জ দেওয়া যাবে আইফোন ও অ্যানড্রয়েড ফোন। ছবি : গিজমোডো

আইফোন ও অন্যান্য ফোনের মধ্যে ফারাক বেশ। চার্জিং পোর্ট আলাদা হওয়ার কারণে চার্জ দেওয়ার জন্য আলাদা ক্যাবল ব্যবহার করতে হয়। সে কারণে পাওয়ার ব্যাংকও আলাদা করে কিনতে হয়।

আইফোনে চার্জ দেওয়ার জন্য প্রয়োজন লাইটেনিং কানেক্টর এবং অ্যানড্রয়েড ও অন্যান্য ফোনের জন্য প্রয়োজন হয় মাইক্রো-ইউএসবি ক্যাবল।

এই জটিলতা হয়তো অচিরেই অবসান হতে যাচ্ছে।  কারণ এলএম ক্যাবল নামের এক প্রতিষ্ঠান এমন এক ইউএসবি ক্যাবল তৈরি করেছে যা দিয়ে আইফোন ও অ্যানড্রয়েড ফোন দুটোতেই চার্জ দেওয়া যাবে। আর এই ক্যাবলের নাম দেওয়া হয়েছে ‘আইওএস অ্যান্ড অ্যানড্রয়েড কমন কানেক্টর’। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজমোডো।

এলএম ক্যাবল দিয়ে উভয় ধরনের ফোনই চার্জ দেওয়া যাবে কারণ আইফোন এবং অ্যানড্রয়েডের দুটো কানেক্টরকেই এই ক্যাবলে এক সঙ্গে যুক্ত করা হয়েছে।

তবে এলএম ক্যাবল এখনো স্টার্টআপ প্রতিষ্ঠান। ফান্ড সংগ্রহের জন্য এই ক্যাবলটির আইডিয়া তারা ক্লাউড সোর্সিং প্ল্যাটফর্ম  কিকস্টার্টার- এ প্রকাশ করেছে। তাদের প্রাথমিক লক্ষ্য পাঁচ হাজার ডলারের ফান্ড সংগ্রহ করা। এরই মধ্যে এতে ভালো সাড়া পেয়েছে তারা।

এলএম ক্যাবলের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের এই ক্যাবল দ্বারা দ্রুত ডাটা ট্রান্সফার করা যাবে আর দ্রুত চার্জিংয়ের জন্য রয়েছে ২.৪এ ফাস্ট চার্জিং প্রযুক্তি।

এ ছাড়া এই ক্যাবল অনেক বেশি টেকসই বলে দাবি করা হয়েছে নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে। এটি তৈরি করা হয়েছে টিনের প্রলেপ দিয়ে। তাই অন্যান্য ক্যাবলের চেয়ে ১০ গুণ বেশি টেকসই হবে এই ক্যাবল।

Leave a Reply