ইউটিউব গ্রাজুয়ালি সম্ভবত তাদের প্লাটফর্মে এড ব্লকার আর অ্যালাও করবে না। এই খবরটা অবশ্য নতুন না। ইন ফ্যাক্ট আরো কয়েক মাস আগে থেকেই তারা পরীক্ষামূলকভাবে কিছু কিছু ব্যবহারকারীকে “Ad Blockers are Not Allowed on YouTube” মেসেজটি প্রদর্শন করছে। অনলাইনে এবছরের মে মাসের দিকে এ নিয়ে পোস্ট দেখতে পাচ্ছি। নতুন এখানে একটি বিষয়ই যে গতকালকে খুব সম্ভবত প্রথমবারের মত আমি নিজে এই মেসেজটির সম্মুখীন হলাম, এবং আজকে আরো একাধিকবার।

ভিডিও শেয়ারিং প্লাটফর্মের মধ্যে ইউটিউবের একচ্ছত্র রাজত্ব। এধরণের মনোপলি ব্যক্তিগতভাবে সব সময়ই আমার কাছে আশঙ্কাজনক মনে হয়। কেননা ব্যবহারকারীদের একটি অংশ ইতোমধ্যে এতটা অভ্যস্থ অথবা জড়িত হয়ে গেছেন যে চাইলেও তাদের জন্য ইউটিউব প্লাটফর্মের ব্যবহার সীমিত করা খুবই কঠিন।

এরপরও এড ব্লকারের ব্যবহার নিষিদ্ধ করে দেয়াটা একটা বড় ডিশিসন, এজন্য সম্ভবত ব্যবহারকারীদের রিয়েকশন পর্যালোচনা করতে ও ব্যবহারকারীদের এর সাথে অভ্যস্থ করতে কিছুটা সময় নিচ্ছে ইউটিউব। এখন পর্যন্ত, অন্তত আমার ক্ষেত্রে কোন কোন সময়ে পপ আপ প্রদর্শিত হলেও রিলোড করা হলে এড ব্লকার ডিজেবল করা ছাড়াই কন্টিনিউ করা যাচ্ছে।

অবশ্য হয়ত এড ব্লকার ব্লক করার বিষয়টিও বাইপাস করা সম্ভব হবে, যেমন এখানে বর্তমানে পপআপ প্রদর্শনের ব্যাপারটি বাইপাসের কিছু উপায় রয়েছে।

তবে সত্যি বলতে এখানে ইউটিউবের দিক থেকে একটা বড় পয়েন্ট আছে এখানে। ইউটিউব অনেকের জন্যই একটা আর্নিং প্লাটফর্ম, এবং অনেকেই তাদের ক্যারিয়ার গ্রো করছে ইউটিউবকে কেন্দ্র করে। এক্ষেত্রে এডব্লকার অবশ্যই একটা বড় কনসার্ন প্লাটফর্ম ও সংশ্লিষ্ট ক্রিয়েটরদের জন্য।

একটা সময় পর্যন্ত আমি নিজে কনটেন্ট ক্রিয়েটরদের সাপোর্ট নিশ্চিত করার জন্য এডব্লকার ব্যবহার করতাম না। তবে অনেক সময়ই প্রদর্শিত বিজ্ঞাপনগুলো অশোভন ও বিব্রতকর হয়ে থাকে এবং প্রাইভেসি কনসার্নও থাকে এখানে- যা ব্যবহারকারীর দিক থেকে এড ব্লকার ব্যবহারকে প্রয়োজনীয় করে তোলে।

তো সব মিলিয়ে এড ব্লকার অ্যালাও না করাটা অনেকটাই গ্রহণযোগ্য হবে বলে মনে করি, যদি গুগল তাদের এডসেন্স প্লাটফর্মটিতে বিজ্ঞাপন গ্রহণ করা ও প্রচার করার নিয়মগুলোতে আরো স্ট্রিক্টনেস আনে- স্ক্যাম, মিসলিডিং ও ইনঅ্যাপ্রোপ্রিয়েট বিজ্ঞাপনগুলো প্রদর্শন না হওয়া নিশ্চিত করে। পাশাপাশি বিজ্ঞাপনের সংখ্যা ও সময়কালেও ব্যবহারকারীদের স্বচ্ছন্দ্যের দিকটি গুরুত্ব দেয়া প্রয়োজন।

একটি GR+ BD পরিবেশনা

11 thoughts on "এড ব্লকার অ্যালাও না করার দিকে আগাচ্ছে ইউটিউব"

  1. Yeasin Contributor says:
    এটা কি desktop browser e show kore naki YouTube mobile app e?
    1. তাহমিদ হাসান Author Post Creator says:
      ডেস্কটপ ব্রাউজার
  2. Bita Paradox Contributor says:
    May be, we should go to other platform ( like:Facebook) if youtube disable our adblocker…………
    Although, I don’t face this problem still now
    1. তাহমিদ হাসান Author Post Creator says:
      ফেসবুক আর ইউটিউবকে এই জায়গাতে আমি পার্থক্য করি না। তাদের অপছন্দনীয় কনটেন্টে সেন্সরশিপ, ইউজার-সেন্ট্রিকের বিপরীতে প্রোফিটসেন্ট্রিক মানসিকতা এই জায়গাগুলোতে মূলত একই ফেসবুক ও ইউটিউব। অল্টারনেটিভ কিছু প্লাটফর্মের দিকে যাচ্ছে কেউ কেউ, সামনে হয়ত তাদের মনোপলি কিছুটা কমতেও পারে।
  3. Mehedi Hassan Jibon Contributor says:
    Hmm..sokalei problem ta hoyece amar
    1. তাহমিদ হাসান Author Post Creator says:
      বোধ হয় এর আগে খুব ক্ষুদ্র পরিসরে এটা এক্সপেরিমেন্ট করেছিলো। কমেন্ট সেকশনে যেমনটা দেখছি, সম্ভবত সম্প্রতি তারা এটার পরিধি বাড়িয়েছে।
  4. L E A D E R 2.0 Contributor says:
    Web version e emon hocce.. but refresh button e click korle apatoto abar continuesly coltese, ami kono ad blocker use korina, brave browser use kori, etai emnitei ad blocker in-built thake.
    1. তাহমিদ হাসান Author Post Creator says:
      হ্যা, এখনো তারা স্ট্রিক্টলি এনফোর্স করছে না এটা। রিফ্রেশ করে কন্টিনিউ করা যাচ্ছে।
  5. Sajib Ahmed Contributor says:
    Ublock Orgin এ এরকম কিছুই আসে না। স্মুথলি এড ফ্রি কন্টেন্ট দেখা যায় এন্ড এটা একটা বেস্ট পাওয়ারফুল এক্সটেনশন।
  6. Nayeem Hossain Contributor says:
    Post copied from News Portal.
    1. তাহমিদ হাসান Author Post Creator says:
      নিশ্চিত না হয়ে এবং যথেষ্ট যাচাই না করে এধরণের অপবাদমূলক কথা বলা খুবই নিন্দনীয় অপরাধ। এই খবর অন্যত্র আরো অনেক জায়গায় প্রকাশ হতে পারে, কিন্তু এখানে কোন লাইন অন্য কারো কোন লেখা থেকে কোনভাবেই কপি করা হয়নি। যেহেতু আমি লিখেছি, সেহেতু আমি নিশ্চিতভাবে জানি এটা আমার লেখা। লেখাটি আমার পক্ষ থেকে সর্বপ্রথম GR+ BD তে প্রকাশ করা হয়েছে, এবং এরপর ট্রিকবিডিতে। অপর কোন জায়গায় হুবহু একই লেখা পাওয়া গেলে তা কপিকৃত, এবং যথাযথ ক্রেডিট দেয়া না থাকলে অপরাধমূলক একটি কাজ।

Leave a Reply