আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

বর্তমানে আপনার আমার তথ্য বিক্রি করে গড়ে তুলছে বিলিয়ন ডলারের শিল্প।


প্রতিনিয়ত বদলাতে সময় বদলাচ্ছি পৃথিবী। সেইসাথে বদলাচ্ছি আমাদের নানা বিধ কাজের ধরন। একটা সময় ছিল যখন কোন কিছু কিনতে দোকানে বাজারে যেতে হতো এখন আর তা না করলেও চলে। অনলাইনে অর্ডার করে দিন কাঙ্খিত পণ্যটি পৌঁছে যাবে আপনার দোরগোড়ায়। ফিউজ পড়া বা শোনা দরকার অনলাইন পোর্টাল দেখুন কিংবা ইউটিউব এর মত প্লাটফর্মে খুঁজুন। ফিট থাকতে চান রয়েছে ফিটনেসার। স্টক বেচাকেনা করতে চান অনলাইনে অ্যাপ তো রয়েছেই।

সোশ্যাল মিডিয়ায় স্কলিং করতে গিয়ে কিছু একটা ভালো লাগলে লাইক দিন শেয়ার দিন কমেন্ট করুন কিছু ভালো লাগলো না তার জন্য রয়েছে যথাযথ রিয়েক্টের ব্যবস্থা।টুইটারে গিয়ে আপনার অসন্তোষের কথা গোটা দুনিয়াকে জানিয়ে দেওয়ার সুযোগ। নতুন রিলেশন হয়েছে রিলেশনশিপ স্ট্যাটাস চেঞ্জ করুন। এভাবে যেন হাতের মুঠোয় থাকা এ স্মার্টফোনটি এর মধ্যেই ঢুকে গেছে আমাদের গোটা জীবন। না স্মার্ট ফোনের কুফল এর আলাপচারিতায় আজ আমরা যাব না।

আজকের কথাবার্তা হবে ডাটা চুরি নিয়ে। একটু খেয়াল করুন তো এই যে আমাদের জীবনের একটা সুবিশাল অংশ অনলাইন নির্ভর হয়ে পড়ল তার সুফল ভোগ করতে গিয়ে কত জায়গায় কত পার্সোনাল ইনফরমেশন শেয়ার করেছেন বা করছেন প্রতিদিন। এই যে আপনার আমার হাজারো পার্সোনাল ইনফরমেশন জমে আছে নাম না জানা কত প্রতিষ্ঠানেট সার্ভারে। এই যে আপনার ব্যক্তিগত বিভিন্ন তথ্যের অ্যাক্সেস পেয়ে যাচ্ছে সম্পূর্ণ অজানা অচেনা একদল মানুষ।

এই যে মানুষের পার্সোনাল ডাটাকে পুঁজি করে গড়ে উঠেছে বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি তার কতটুকু
খোঁজ রাখি আমরা । আপনার নাম, বয়স, হাইট, ওয়েট, বাসস্থান, কর্মক্ষেত্র, পরিবার, বন্ধু-বান্ধব, পছন্দ-অপছন্দ, ফোন নাম্বার ইমেইল, শারীরিক অবস্থা, ক্রয়, ক্ষমতা, রাজনৈতিক মতাদর্শ, ধর্মীয় বিশ্বাস, আপনি কাকে টেক্সট বা কল দিচ্ছেন, কোন কোন রেস্টুরেন্টে খেতে যাচ্ছেন, কোন সুপার মার্কেট থেকে নিত্য প্রয়োজনীয় জিনিস
কেনেন, এমন হাজারো ক্ষুদ্র ক্ষুদ্র ইনফর্মেশনকে বলা হয় ডেটা পয়েন্ট।

আর এই ডেটা পয়েন্ট গুলো খুবই মূল্যবান। কেন..? আপনার আমার মত ছাপোষা মানুষের এত খুঁটিনাটি জানার আগ্রহ কার বিজ্ঞাপনদাতারা এর একটা ভালো উদাহারণ হতে পারে। এতসব ডাটা কালেক্ট করে তারা সহজেই বুঝতে পারে তাদের পণ্যের সম্ভাব্য কাস্টমার কারা কাদেরকে টার্গেট করে মার্কেটিং চালাবে তারা। ও আচ্ছা এই ব্যাপার কিন্তু এত শত ডেটাতো আর আমি কাউকে একবারে দেই না। হ্যাঁ তা কেউই দেয় না। কিন্তু নিশ্চিত থাকুন আপনার খুঁটিনাটি সব ডেটা ইতিমধ্যে জমা হয়ে আছে বিশ্বের বিভিন্ন প্রান্তের বিভিন্ন সার্ভারে।

আপনার ব্যক্তিগত তথ্যাদি ডলারে দরদাম করে বেচাকেনা চলছে প্রতিনিয়ত। 200 মিলিয়ন ডলারের সুবিশাল ইন্ডাস্ট্রি গড়ে উঠেছে এই ডেটার ব্যবসাকে ঘিরে। সোজা কথায় আপনার ডেটার আপনার নেই। এখন হয়তো গুগল-ফেসবুক অ্যামাজনের মতো টেক জায়ান্ট গুলোর কথা আপনার মাথায় আসছে। না যতদূর জানা যায় তারা আর যাই করুক আপনার আমার যেটা বিক্রি করে না কোথাও।

বলছি এমন সব ছোট ছোট কোম্পানির কথা যাদের নাম হয়তো আপনি কোনদিনও শোনেননি আর শুনবে না। এমন সব কোম্পানি যারা পুরোপুরি ডাটা ব্রোকারই বা তথ্য বেচাকেনার সাথে জড়িত। আর এদের সংখ্যা কিন্তু নেহায়েত কম নয়। শুধুমাত্র আমেরিকাতে এমন প্রতিষ্ঠান রয়েছে চার হাজারেরও বেশি। যারা সবার অজান্তে সাধারণ মানুষের ডেটা সংগ্রহ করছে বাছাই করছে আর বিক্রি করছে চড়া দামে।

এখন ধরুন আমি সাধারন মানুষের ডেটা হাতিয়ে তা দিয়ে বিজনেস করতে চাই। তো তার জন্য ডাটা কালেক্ট করা লাগবে নাকি খুব কঠিন কাজ মনে হচ্ছে মোটেইনা। প্রতিনিয়ত স্বেচ্ছায়ই আমাদের পার্সোনাল বিভিন্ন ইনফর্মেশন আমরা শেয়ার করি অনলাইন দুনিয়ায়।
কখনো মাথায় আনি না এসব ডেটা দিয়ে কেউ ব্যবসা করতে পারে। সোশ্যাল মিডিয়ার কথাই চিন্তা করুন না ব্যক্তিগত মনের মত কিছু পাবলিকলি শেয়ার করি সেখানে।

আপনি কি কি পেজে লাইক দিয়েছেন কোথায় কোথায়
চেকিং দিয়েছে। রিলেশনশিপ স্টাটাস, ফ্রেন্ড লিস্ট আরও কত কিছু জানা যেতে পারে সোশ্যাল মিডিয়া ঘাটলে। আর শুধু কি সোশ্যাল মিডিয়া, কল রেকর্ড, জন্ম নিবন্ধন ভোটার আইডি কার্ডের তথ্য, ব্যাংক অ্যাকাউন্টের তথ্য, জমির রেজিস্ট্রি। কি যা ভাবছেন তাই সবই বিক্রয়যোগ্য।

এমনকি অনেক প্রতিষ্ঠান আছে যারা তাদের পণ্য বা সেবা বিক্রির মাধ্যমে যতটা আয় করে তার চাইতেও বেশি আয় হয় ক্রেতার পার্সোনাল ইনফরমেশন ভিন্ন কারো কাছে বিক্রির মাধ্যমে। চিন্তা করতে পারেন কি ইন্টারনেটে এমন হাজারো সাইট আছে যেগুলো দেখলে খুবই সাধারণ বা ফানি সাইট বলে মনে হবে। কিন্তু সেগুলোর কাজই হলো ভিজিটরদের গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য হাতিয়ে নেওয়া। ওয়েবসাইটে বিভিন্ন ট্রাকার বসিয়ে আপনার লোকেশন, কন্টাক লিস্ট এর তথ্য জোগাড় করা আহামরি কঠিন কিছুই নয়।

অনেক ওয়েবসাইটে ঢুকলে দেখবেন কুকি একসেপ্ট করতে বলছে নামটাতো গালভরা কাজটা কী এর। অনেক ক্ষেত্রে এই কুকির মাধ্যমে আপনার অনলাইন কার্যক্রম ট্রেকিং করা হয়। কোন কোন ওয়েবসাইট
আপনি ভিজিট করলেন, কোন নিউজ আপনি পড়লেন, কোন পণ্য আপনি কিনলেন, অনলাইন থেকে সবাই ট্রাক করা সম্ভব। এগুলো কি আইনগতভাবে বৈধ অবশ্যই। আপনি তো শুরুতেই আই এগ্রি বাটনে ক্লিক করে বসে আছেন কোন কিছু না পড়েই। সম্মতি তো দিয়েই দিয়েছেন।

টার্মস এন্ড কন্ডিশন এর বক্সে টিক চিহ্নকে দিয়েছে আপনি তো বৈধ হবে না কেন। আপনি তো আপনার
পার্সোনাল ডাটা শেয়ার করছেন সোশ্যাল মিডিয়ায়। অবৈধ হওয়ার কোন সুযোগ আপনি তো রাখেননি।যাইহোক ডাটা কালেক্ট করা যে কোন ব্যাপারই না আশাকরিপরিষ্কারভাবে। এভাবে যত ডাটা সংগ্রহ করা যাবে পরবর্তী ধাপের দিকে ততই আগানো যাবে। সেটা কি দেখুন বিচ্ছিন্ন ডাটা কোন কাজে আসবে না। এসব ডেটাকে এমনভাবে গোছাতে হবে যেন তা দেখে মানুষের ব্যক্তিগত জীবন পড়ে ফেলা যায়।

প্রতিটা টার্গেটেড ব্যক্তির একটা করে প্রোফাইল বানানো হয়। সেই প্রোফাইলে থাকবে তার যাবতীয় তথ্যাদি। যটুকু হাতানো গিয়েছে আরকি। এই প্রোফাইল দেখে আপনার আমার পার্সোনালিটি আচরণ মানসিক অবস্থা সবকিছুই বের করে ফেলা সম্ভব। আপনার ফেসবুক একটিভিটি মনিটর করে আপনারা রাজনৈতিক মতাদর্শ বা ধর্মীয় বিশ্বাস জেনে নেওয়া সম্ভব।

অনলাইনে আপনার কেনাকাটা হিস্টরি চেক করে জানা সম্ভব আপনার বয়স কত, আপনি ওয়েট গেইম করছেন নাকি হারাচ্ছে, আপনি বিবাহিত নাকি অবিবাহিত, কোন জায়গায় আপনি বেশি যাচ্ছেন তার তথ্য পর্যালোচনা করে বের করা যায়। আপনি কোথায় থাকেন, কোথায় কাজ করেন, কোন রেস্টুরেন্টে খেতে পছন্দ করে, আপনার কন্টাক্ট লিস্ট বা কল লিস্ট বের করা সম্ভব। আপনার পরিবারের সদস্য কারা বন্ধুবান্ধব যারা তাদের সাথে আপনার ঘনিষ্ঠতা কতটুকু।

আপনার ব্রাউজিং হিস্টরি থেকে জানা সম্ভব কোন কোন জিনিস থেকে আপনি বেশি আগ্রহী আপনার ভ্রমণ পরিকল্পনা কি, কোন জিনিসটি আপনি ভবিষ্যতে কিনতে চাচ্ছেন। এমন আরো অনেক কিছুই। আর এত শত ডেটা এক জায়গায় করা গেলে তা থেকে আপনার আরও অনেক আচরণ বা অভ্যাস আন্দাজ করে ফেলা কি কঠিন কিছু। এই সবকিছুই থাকে আপনার সেই প্রোফাইল এ যা দেখে বোঝাই যায় আপনি মানুষ হিসেবে কেমন, কিভাবে চিন্তা করেন, আপনার আচরণ কেমন হতে পারে, এই পৌফাইল বিজনেস এর মূল প্রোডাক্ট।

প্রোডাক্ট রেডি চলুন বিক্রি করে আসি। কিনবে কারা প্রথম ট্রার্গেট মার্কেটিং কোম্পানি গুলো আমার কাছে যদি এমন কিছু লোকের তালিকা থাকে যারা বেশ স্বাস্থ্যসচেতন। এই তালিকায় আমি টাকা কামাতে পারি। বিভিন্ন নামকরা জ্বিম, পার্সোনাল ট্রেইনোর, রেস্টুরেন্টে, ডাইটেসিয়ান অনলাইন বিভিন্ন ফিটনেস প্রোগ্রাম এদের তো এমন তালিকায় দরকার। যত বেশি টার্গেট করার মতো লোক পাবে তারা সে অনুযায়ী মারকেটিং ক্যাম্পেইনে চালালে তাদের পণ্য বা সেবা বিক্রি হবার সম্ভাবনা ততই বেশি।

শুধু কি এরাই আপনার স্বাস্থ্যগত অভ্যাস থেকে ধারণা নিয়ে আপনাকে টার্গেট করতে পারে হেলথ বা লাইফ ইন্সুরেন্স প্রতিষ্ঠানগুলো ব্যাংকগুলোও চায় আপনার ইনফর্মেশন। আপনার ইতোমধ্যে ক্রেডিট কার্ড আছে কিনা ক্রেডিট কার্ড ব্যবহার করে হুটহাট দামি জিনিস কিনে ফেলার প্রবণতা আছে কিনা। এসব দেখে ব্যাংক সিদ্ধান্ত নিতে পারে আপনাকে কত পারসেন্ট ইন্টারেস্ট লোন দেওয়া যেতে পারে। আর সরকার থাক সেদিকে আর নাই বা গেলাম।

এমন অনেক কোম্পানি আছে যারা আপনার তথ্য যাতে অন্য কারও হাতে না পড়ে তা মনিটরিং করে দেবে অর্থের বিনিময়ে।আপনার নিজের নিজের কাছে রাখার জন্য বাইরের লোকদের টাকা দিতে হবে। অদ্ভুত শোনালেও ব্যাপারটা এমনই। কারণ আপনার ডেটা তো আর আপনার থাকছেনা। আর্টিকেল শুরু থেকেই হয়তো একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে আপনার মাথায় কিছুই কি করার নেই। আসলেই এ নিয়ে মাথাব্যাথা করা উচিত কিনা। দেখুন মোটামুটি সবার ডেটারই একই হাল।

বেচাকেনা চলছে দেদারছে। কাজেই একদিক দিয়ে চিন্তা করলে এ নিয়ে মাথা ঘামিয়ে কাজ নেই। আপনার পার্সোনাল ইনফরমেশন দিয়ে ব্যবসা চলছে বলেই এত এত অনলাইনে অ্যাপ আর সার্ভিস ফ্রিতে পারছেন আপনি। এমন অনেক প্রোডাক্ট এর বিজ্ঞাপন নিউজ ফিডে আসে যেগুলো আসলেই আপনার দরকার। শুধু কি তাই এসব ডেটা ব্যাবহার করে অপরাধী শনাক্ত করা সম্ভব। রোগ, সুখো, মহামারী সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা সম্ভব।

এসব মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া সম্ভব। বিভিন্ন কোম্পানি এসব ডেটা বিশ্লেষণ করে তাদের পণ্য বা সেবার মান উন্নত করতে পারে। গ্রাহকের চাহিদা সুলভ করতে পারে। এসব তো আর খারাপ কিছু নয়। কিন্তু যদি আপনার পার্সোনাল ডাটা অসাধু কারো হাতে চলে যায়। আপনার দুর্বলতার সুযোগ নিয়ে ব্ল্যাকমেইল শুরু করে অজানা অচেনা কেউ কি হবে তখন। আজকে এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবে আল্লাহ হাফেজ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

10 thoughts on "বর্তমানে আপনার আমার তথ্য বিক্রি করে গড়ে তুলছে বিলিয়ন ডলারের শিল্প।"

    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম ।
  1. Levi Author says:
    যার কাছে যত বেশি তথ্য , সে তত ধনী।আইসিটি বইয়ে পড়েছিলাম।
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম ।
    2. Levi Author says:
      হ্যাঁ ভাই।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    তথ্য দিয়েই এই দুনিয়া চলে ভাই
    1. MD Shakib Hasan Author Post Creator says:
      হুম ।
  3. Ashraful Author says:
    কি আর করার। প্রযুক্তি ব্যবহার করতে হলে কিছু সমস্যাতো হবেই।

Leave a Reply