• আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

অনেক জায়গায় এমন খবর অনেক পাওয়া যায়,যে পুরাতন ফোন কিনে সে ফোন চোরাই ফোন এবং সেটি পুলিশ নিয়ে গেছে। আসলে পুরাতন ব্যাবহার করা ফোন কেনার আগে আমাদের সাবধানতা অবলম্বন করতে হবে। না হলে আমাদের ও বিপদে পড়তে হবে।আমরা যদি সচেতন হই, তাহলে কখনো এমন বিপদে কেউ আমাদের ফেলতে পারবে না। আজকে আপনাদের জানাব, কম টাকায় ব্যাবহৃত ফোন বা চোরাই ফোন কিনে বিপদে পড়ার আগে যে বিষয়গুলো খেয়াল করা উচিৎ। আশা করি সম্পন্ন পোস্টটি আপনি মমনোযোগ সহকারে পড়বেন।

ডিজিটাল এই যুগে সব ডিজিটাল প্রযুক্তির উদ্ভাবনের কারনে এখন সকল বিষয়ে শনাক্ত করা অনেক সহজ হয়ে গেছে৷ স্মার্টফোন আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে গেছে। আমরা অনেকে আছি, এই স্মার্টফোন দিয়ে বিভিন্ন জরুরি কাজ করে থাকি৷ আগে ঘরে বসে কম্পিউটার দিয়ে যে কাজ করা যেত,এখন অনায়সে স্মার্টফোন ব্যাবহার করেই খুব সহজে সে কাজ করা যাচ্ছে। অনেকে আছে বাজার থেকে স্মার্টফোন কিনে থাকে,আবার অনেকে পুরাতন বা অন্যার ব্যাবহার করা ফোন কিনে থাকে। আসলে অন্যার ব্যাবহৃত ফোন কেনার আগে আমাদের সাবধানে কিনতে হবে। কারন হারানো বা চোরাই ফোন কিনে আপনি বিপদে পড়ে যেতে পারেন। ফেসবুক বা বিকরয় ডট কম, এরকম ওয়েবসাইটে অনেক দেখা যায় বিজ্ঞান।  ১ লক্ষ৬০ হাজার টাকার আইফোন ২০ হাজার টাকা।৫০ হাজার টাকা দামের স্মার্টফোন ১০ হাজার টাকা। আসলে এসব ফোন না কেনাই অনেক ভাল। কারন এসব চোরাই ফোন এর মালিক থানায় জিডি করতে পারে। ফোন এর মালিক থানায় জিডি করলে আপনি সে ফোন ব্যাবহার করতে পারবেন না।পুলিশ এসে আপনার বাড়ী থেকে নিয়ে যাবে।যদি ভাবেন,যে সে ফোন আপনি রিস্টোর দিয়ে, সেফোনে থাকা সিম কার্ড আপনি ফেলে দেবেন,তাহলে সেতা ভাবা বোকামি ছাড়া কিছু না। ফোন এর মালিক এর কাছে তো অবস্যই বক্স আছে। সে বক্সে ফোন এর আইমি এড্রেস আছে,সে আইমি এড্রেস দিয়ে ফোন এর মালিক থানায় জিডি করবে। এবং আপনি যখন সে ফোন ব্যাবহার করবেন,সে ফোনের আইমি এড্রেস তো আর পাল্টানো যায় না। আপনি সে চোরাই ফোনে সে সিম উঠাবেন,সে সিম এর নাম্বার এবং এমনকি ফোন এর সকল তথ্য থানায় যাবে। এবং পুলিশ এর ধরতে আরো সহজ হবে।আপনি সিমকার্ড তো আপনার নামে রেজিষ্ট্রেশন করা। আপনি যে আইডি কার্ড দিয়ে সিম ক্রয় করেছেন সে আইডি কার্ড এর সকল তথ্য থানায় যাবে। তাহলে বোঝেন, আপনি পুরাতন বা চোরাই ফোন কিনে কতটা বিপদে পড়ছেন। আপনি নিজেই কল্পনা করেন,আপনার কাছে যদি একটি স্মার্টফোন থাকে। এবং সে ফোনটি যদি হারাই যায়,তাহলে আপনি কি বসে থাকবেন? কখনো না,আপনি থানায় গিয়ে জিডি করে আসেবন। পুরাতন বা ব্যাবহার করা ফোন কেনার একটা নিয়ম আছে,সেটি হলো ফোন এর প্রকৃত মালিক এর কাছে থেকে ফোন কিনতে হবে। এবং ফোন এর বক্স এবং ক্যাশমেমো আপনার হাতে নিবেন। প্রয়োজন হলে মালিক যে দোকান থেকে ফোন কিনেছে, আপনি সে দোকানে গিয়ে মালিক এর ক্যাসমেমো মিলিয়ে নিবেন দোকানকদার এর ক্যাশমেমোর সাথে। আসলে এরকম ঘটনা প্রায় ঘটে থাকে,এজন্য আপনাদের সতর্ক করার জন্য আজকে এই পোস্টটি লেখা। কিছুদিন আগে আমাদের৷ এখানে এক লোক ঢাকা থেকে একটি স্মার্টফোন কিনে নিয়ে আসে। আমার কাছে এসে বল্লো দেখোতো ভাতিজা এই ফোনটি কিনেছি। আমি দেখে বললাম কত টাকা দিয়ে ক্র‍য় করেছেন। সে বল্লো ফোন এর নতুন দাম ২৪ হাজার টাকার মতো, পুরাতন ফোন টাকার দরকার এজন্য আমার কাছে লস দিয়ে বিক্রি করেছে।৭ হাজার টাকা দিয়ে কিনেছি। আমি বললাম আপনি লোকটাকে চেনেন? আপনার পরিচিত? এবং মোবাইল এর বক্স দিয়েছে?  সে বল্লো না কিছু দেই নি, এবং আমার চেনা না। আমি বললাম এভাবে ফোন কেনা ঠিক হয় নি। কিছুদিন পর পুলিশ ফোন দিয়ে বাড়ীতে এসে সেই স্মার্টফোন নিয়ে গেছে। তাহলে ভাবুন,এরকম ভুল অনেকে করে আসছেন।

যে ব্যাক্তি ফোন বিক্রি করতে আসলে আপনি পুরাতন ফোন দেখে কিনবেন। কারন দেশ এখন উন্নত, আগের দিন এবং এখনকার দিন এর মাঝে অনেক পার্থক্য। আগের দিনে এত উন্নত প্রযুক্তির ব্যাবহার ছিল না।কিন্তু এখন, অনেক উন্নত হয়েছে প্রযুক্তির। যত দিন যাচ্ছে তত প্রযুক্তির উন্নয়নের ছোয়া বেড়েই চলছে। কখনো আমাদের এমন কাজ করা উচিৎ না, যে কাজ করলে আমরা বিপদে পড়ে যাব। বিজ্ঞান এখন অনেক বেশি উন্নত,দিনে দিনে আরো অনেক উন্নত হচ্ছে।একটু ভাবেন, ২০-৩০ বছর আগে কি এমন ছিল? যত দিন যাচ্ছে তত পাল্টিয়ে যাচ্ছে সব।  আমরা যারা ফেসবুক ব্যাবহার করি, অনেক সময় দেখা যায় বিভিন্ন গ্রুপে এসব পোস্ট হয়ে থাকে। যে পুরাতন স্মার্টফোন বিক্রি করা হবে। আমাদের কখনো এমন ফাদে পা দেয়া উচিৎ নয়। আমাদের ভাবতে হবে এবং সাবধান থাকতে হবে।আমার কাছে এই সিস্টেম টা অনেক ভাল লেগেছে। কারন অনেকে আছে কস্ট করে স্মাটফোন কিনে নিয়ে আসে, এবং সেই ফোন হারিয়ে গেলে না পাওয়া গেলে আসলে অনেক খারাপ লাগার কথা। কিন্তু এখন সে  হারানো ফোন পাওয়ার আসঙ্কা থাকে। আগের সময় প্রায় শোনা যেত মোবাইল ফোন চুরির কথা। কিন্তু এখন আগের তুলনায় অনেকটা কমে গেছে, মোবাইল ফোন চুরির মত ঘটনা।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

  • ধন্যবাদ। 

13 thoughts on "কম টাকায় ব্যাবহৃত ফোন বা চোরাই ফোন কিনে বিপদে পড়ার আগে, দেখে নিন।"

  1. Abubokor Neo Contributor says:
    ভানামের এই অভসঠা খেনো?অণেক ভোল আছে।
    1. Sk Shipon Author Post Creator says:
      বুঝলাম না।
    2. Www.StarquaitHD.my.id/ Contributor says:
      আপনার নিজের বানান ঔ তো ঠিক নেই, আবার আরেকজন কে বলছেন
    3. Levi Author says:
      Sarcasm bujhen na vai? Uni iccha korei vul banan diye comment korechen.
  2. Yeatul Contributor says:
    imei চেঞ্জ করলে কেল্লা ফতে – আর পুলিশের বাপ আসলেও খুজে পাবে না — সুবুদ্দি দিয়ে গেলাম চুরাই ফোন কিনার পর imei চেঞ্জ করে নিবেন, নিজে পারলে ফ্রি দুকানে গেলে ২০০ লাগবে — without iphone
    1. Sk Shipon Author Post Creator says:
      সবাই তো এই প্রসেস জানে না
    2. Levi Author says:
      Jesob dokan a imei change kore dey oderke kichudin age na dhorlo.
  3. Asif Contributor says:
    ভালো পোস্ট
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ।
    2. Asif Contributor says:
      welcome
  4. Www.StarquaitHD.my.id/ Contributor says:
    সেন্জ করার সিস্টেম নিয়ে পোস্ট করেন ভাই, অনেক মানুষ হয়তো না বুজে কিনে ফেলে দোকান থেকে। আর এর মালিক থাকে আরেকজন। তাই ফোনের সেন্জ করার অবশন টা কিভাবে সেটা পোস্ট করলে হয়তো অনেকের উপকার হবে
  5. Www.StarquaitHD.my.id/ Contributor says:
    যা কিছু বের হয় না কেনো সব কিছু এর ঔ একটা সমাধান থাকে
  6. MD Musabbir Kabir Ovi Author says:
    এইসব কারণে চোরাই জিনিষ কেনার সাহস হয় না

Leave a Reply