২০১৫ সালে বাস করছেন। ভাবছেন প্রযুক্তি বিশ্বের সবাই খুব চালাক এবং নিজেদের সাইবার নিরাপত্তা নিয়ে খুব সচেতন? ভুল ভাবছেন একেবারেই ! অনেকেই ভেবে থাকেন যে সবাই বুঝি খুব বিদঘুটে কিংবা জটিল পাসওয়ার্ড দিয়ে নিজের নিরাপত্তা নিশ্চিত করছে।
কিন্তু ২০১৪ সালের সবচেয়ে জনপ্রিয় অর্থাৎ সর্বোচ্চ পরিমাণে ব্যবহার করা পাসওয়ার্ডগুলো দেখলে আপনার এই ‘বিদঘুটে’ ভাবনা দুমরে-মুচড়ে যাবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের একটি রিপোর্ট থেকে সেই তালিকা পাওয়া গিয়েছে।
স্প্ল্যাশডাটার বার্ষিক তালিকাটি সাজানো হয়েছে চুরি হয়ে যাওয়া অসংখ্য পাসওয়ার্ড দিয়ে, যেগুলো পরে পাবলিক হয়েছে এবং সারিবদ্ধ করা হয়েছে তাদের জনপ্রিয়তা পরিমাপ করে। এবারের তালিকাটিও বেশ মজার।
তালিকা ঘেঁটে দেখা যায় দুনিয়ায় ‘মাইকেল’ নামের মানুষের কোনো অভাব নেই, সুপার হিরোদের নামও এখনো অনেকের পছন্দের শীর্ষে রয়েছে। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে কিছু মানুষের পাসওয়ার্ড দেখলে মনে হয় তারা ৬ এর বেশি গুনতেও জানে না!
এবার দেখে আসা যাক ২০১৪ সবচেয়ে জনপ্রিয় ২৫টি পাসওয়ার্ড। সেই সঙ্গে গত বছরের তালিকার সঙ্গে এর তুলনা। হ্যাকার দ্বারা আক্রান্ত হওয়ার তীব্র আকাঙ্ক্ষা না থাকলে এই পাসওয়ার্ডগুলো এড়িয়ে চলাতেই মঙ্গল!
১। 123456 (অপরিবর্তিত)
২। password (অপরিবর্তিত)
৩। 12345 (এগিয়েছে ১৭ ধাপ)
৪। 12345678 (পিছিয়েছে ১ ধাপ)
৫। qwerty (পিছিয়েছে ১ ধাপ)
৬। 123456789 (অপরিবর্তিত)

৭। 1234 (এগিয়েছে ৯ ধাপ)
৮। baseball (নতুন)
৯। dragon (নতুন)
১০। football (নতুন)
১১। 1234567 (পিছিয়েছে ৪ ধাপ)
১২। monkey (এগিয়েছে ৫ ধাপ)
১৩। letmein (এগিয়েছে ১ ধাপ)
১৪। abc123 (পিছিয়েছে ৯ ধাপ)
১৫। 111111 (পিছিয়েছে ৮ ধাপ)
১৬। mustang (নতুন)
১৭. access (নতুন)
১৮। shadow (অপরিবর্তিত)
১৯। master (নতুন)
২০। michael (নতুন)
২১। superman (নতুন)
২২। 696969 (নতুন)
২৩। 123123 (পিছিয়েছে ১২ ধাপ)
২৪। batman (নতুন)
২৫। trustno1 (পিছিয়েছে ১ ধাপ)

Leave a Reply