আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক এবার পোস্টের কথায় আসতে চাই ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আবার অনেকেই হয়তো বিষয়টি বুঝতে পারেন নি । তো যারা বুঝতে পারেন নি তারা সম্পূণ পোস্টটি পড়ুন । আশা করি বুঝতে পারবেন । আর তাও যদি বুঝতে অসুবিধা হয় তাহলে কমেন্ট করুন ।

আমি আজকে আপনাদেরকে বলতে যাচ্ছি যে আপনারা কিভাবে ওপেরা মিনির সাহায্যে ওয়েব সাইট ডিজাইনের কালার কোড পাবেন ।

কালার কোড সিস্টেমটির সুবিধা :-

কালার কোড সিস্টেমটির অনেক সুবিধা রয়েছে । আমাদের মধ্যে অনেকেই আছে যারা ওয়াপকিজ সাইট ও ওয়েব সাইট ডিজাইন করতে চাই । সাইটকে রঙিন এবং আকষণীয় করতে চাই । কিন্তু অনেকে রঙের ইংরেজি নাম বা তাদের মনের মতো রঙ খুজে পায় না । যেমন আমি মনে করলাম মেঘের মতো রঙিন করব । তাহলে মনে হতে পারে মেঘের রঙ কিরুপ বা তার রঙটির ইংরেজিই বা কি ? তাই তারা ডিজাইন করতে পারে না । আর যদি কেউ রঙ দেখতে পারে এবং সেই রঙের কোড সহজেই জানতে পারে তবে সাইট ডিজাইন করতে সুবিধা হয় । তাই আমি তাদের কথা চিন্তা করে আজকে এই পোস্টটি লিখলাম । তো চলুন শিখে নেওয়া যাক ওপেরা মিনির সাহায্যে রঙের কোড পাওয়ার ট্রিকটি ।

ওপেরা মিনির কালার কোড পাওয়ার সিস্টেম চালু করার উপায় :-

প্রথমে ওপেরা মিনিতে প্রবেশ করুন ।তারপর মেনু বাটনে ক্লিক করুন । তারপর টুলস অপশনে ক্লিক করুন । তারপর সেটিংস অপশনে ক্লিক করুন । তারপর টেক্সট অপশনে ক্লিক করুন । যেমনটি নিচের ছবিতে দেখিয়েছি ।

তারপর নিচের ছবির মতো “color” অপশনে টিক চিহ্ন দিন । তারপর ওকে করে দিন ।

এখন যেখানে লিখতে হয় [লেখার যে কোন জায়গাতে থাকবে] সেখানে ক্লিক করলে মেনু অপশনে “color” অপশনটি পাবেন । এখানে ক্লিক করলে একটি বোড আসবে । যেমনটি নিচের ছবিতে দেখিয়েছি ।

এখন তিনটি রঙ [লাল,সবুজ,নিল] যোগ করে একটি রঙ গঠন করতে পারেন । যেমন আমি সবুজ এবং নিল যোগ করে আকাশি রং বানিয়েছি ।

আপনারা নিজের মতো করে রঙ বানাবেন । তারপর ওকে করবেন । তাহলে কোড পেয়ে যাবেন । যেমন আমার আকাশি রঙের কোড হলো –

তো শিখে গেলেন রঙের কোড পাওয়ার সিস্টেমটি ।
আমার ফেসবুক গ্রুপ

2 thoughts on "ওয়েব ডিজাইনিং-এর কালার কোড নিন ওপেরা মিনির সাহায্যে"

  1. Blogger+Rakib Blogger+Rakib Author says:
    Nice


Leave a Reply