আশা করি ট্রিকবিডির বন্ধুরা সবাই ভালো আছেন । আজ আমি একটি পুরাতন সাইট নিয়ে আলোচনা করব যা ইন্টারনেট এ প্রথম ওয়েবসাইট

।আপনি কি জানেন পৃথিবীর প্রথম ওয়েবসাইটটির নাম কি? আপনি কি কখনও দেখেছেন সেই সাইটটি?একবার ভেবে দেখুন সেই সাইটটি যদি তৈরি না হতো তাহলে আপনি এই প্রতিবেদনটিও আজকে নিজের মোবাইল, ট্যাব বা কম্পিউটারে পড়ার কোন সুযোগ পেতেন না। পৃথিবীতে রয়েছে এখন অজস্র ওয়েবসাই।নানা কাজে ব্যবহার করা হয় সেই সব ওয়েবসাইট। প্রয়োজনে অপ্রয়োজনে ভিজিট করেন সেই সব ওয়েবসাইট গুলো। কিন্তু আপনি কি কখনও ভিজিট করেছেন সেই পুরাতন প্রথম ওয়েবসাইটি? কোনটি ছিল বিশ্বের প্রথম ওয়েবসাইট?
সেই ৬ অগস্ট, ১৯৯১ সালে টিম বার্নার্স-লি ও তাঁর কোম্পানি নেক্সট কম্পিউটারের উদ্যোগে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রোজোক্টের অংশ হিসেবে ফ্রান্সের একটি অংশে চালু হয় বিশ্বের প্রথম ওয়েবসাইট। সাইটটির অ্যাড্রেস ছিল
[url=http://info.cern.ch/hypertext/WWW/TheProject.html]
http://info.cern.ch/hypertext/WWW/TheProject.html[/url]ওয়েবসাইটটিতে বর্ণনা করা হয়েছিল ওয়েব দুনিয়ার প্রাথমিক কিছু‌ বৈশিষ্ট্য আর দেওয়া হয়েছিল কীভাবে সার্ভার তৈরি করতে তার নির্দেশিকা।

সাইটটি যে শুধু এখনও চালু রয়েছে তা-ই নয়, মজার বিষয় হল, এখনও সাইটটিকে রেখে দেওয়া হয়েছে একেবারে তার প্রথম চেহারায়। কখনও খুলেছেন সেই সাইট? একবার খুলেই দেখুন না। ভেবে দেখুন, এই সাইট তৈরি না হলে, এই প্রতিবেদনটিও নিজের মোবাইল, ট্যাব বা কম্পিউটারে পড়ার সুযোগ পেতেন না কিন্তু। সেই সাইটের অ্যাড্রেস জানতে চান? ওই তো, ওপরেই দেওয়া রয়েছে। ওয়েবসাইটটির চেহারার মতোই ওয়েবঅ্যাড্রেসটিও তো অপরিবর্তিত রয়ে গিয়েছে।

ধন্যবাদ বন্ধুরা মনোযোগ দিয়ে পড়ার জন্য ।।।।।

3 thoughts on "আপনি কি জানেন এখনো পৃথিবীর প্রথম ওয়েবসাইটি চালু রয়েছে? এখনো কি দেখেছেন সেই সাইটি?"

  1. সুপার লেখক Contributor says:
    এখানে লিংক টা দিন।


  2. SH Shanto SH Shanto Contributor says:
    koy ta link ta comment koro .
  3. Mor Salin Mor Salin Contributor says:
    ফালতু POST

Leave a Reply