নিউজ ডেস্ক, টেকজুম ডটটিভি// স্মার্টফোন আমাদের নিত্যদিনের অতি জরুরি একটি যন্ত্র। জীবনের বহু গোপন বিষয় স্মার্টফোনে রেখে দিই আমরা। অ্যান্ড্রয়েড অ্যাপস্টোরের অসংখ্য অ্যাপ যখন একের পর এক ডাউনলোড করি আমরা, তখন নিরাপত্তা ঝুঁকির মুখে পড়তে পারে। এখানে জেনে নিন ৭টি জনপ্রিয় অ্যাপের কথা যেগুলো স্মার্টফোনটির নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে দেয়।

১. Draw Something Free : এ নামের অ্যাপটি দিয়ে মজার কাজ করা যায়। কিন্তু এটি আপনার ফোন স্ট্যাটাস এবং আইডেন্টিটি দেখার অনুমতি নিয়ে ইনস্টল হয়। ফোন নম্বর পাঠিয়ে দিতে পারে বিজ্ঞাপনদাতাদের কাছে।

২. Words With Friends : জনপ্রিয় অ্যাপটি ব্যবহার করে ভোকাবুলারি বৃদ্ধি করা যায়। শিশুদের শেখানোর কাজে বেশ ব্যবহৃত হয়। কিন্তু অ্যাপটি আপনার লোকেশন পারমিশন নেবে। অবস্থানের ভিত্তিতে আপনার কাছে বিজ্ঞাপন পাঠাবে।

৩. GO Locker : আপনার স্ক্রিন লক করে অ্যাপটি। কিন্তু অ্যাপটি আপনার টেক্সট মেসেজ পড়া, অবস্থান চিহ্নিত করা এবং অন্যান্য গোপনীয় কিছু তথ্য দেখার অনুমতি নেবে।

৪. GO Weather Forecast & Widgets : একই প্রতিষ্ঠানের অ্যাপটি আবহাওয়ার বার্তা দেয় আপনাকে। গুগল প্লে ছাড়াও অন্যান্য অ্যাপ মার্কেটের কাছে বহু তথ্য পাঠাতে থাকে।

৫. Camera360 Ultimate : অ্যান্ড্রয়েডের ডিফল্ট ক্যামেরা অ্যাপটি ভালো। কিন্তু ক্যামেরা৩৬০ আলটিমেট আরো বেশি ফিচার সমৃদ্ধ। এটা বিজ্ঞাপন দেয় না। কিন্তু বহু তথ্য দেখার অনুমতি নিয়েই ইনস্টল হয়। এতে চীনের বাইদু সার্চ ইঞ্জিন বিল্ট-ইন করা রয়েছে।

৬. Angry Birds : এই জনপ্রিয় খেলাটি আপনার গোপনীয়তার বিষয়ে বেশি আগ্রহী নয়। কিন্তু আপনার ফোনের আইডেন্টিটি তথ্য তার কাছে চলে যাবে। তবে এরা অন্যগুলোর চেয়ে তুলনামূলক নিরাপদ।

৭. My Talking Tom : বহু জনপ্রিয় ও প্রচলিত একটি অ্যাপ। এতে আছে ৮টি টার্গেটেড লাইব্রেরি। ফোনের আইডেন্টিটি নিয়ে নেবে। বিজ্ঞাপন পাঠায় অহরহ। সেই সঙ্গে নেবে নানা তথ্য। সূত্র : ফক্স নিউজ

Leave a Reply