প্রথমে চিন্তা করেছিলাম এখানে এইভাবে পোস্ট না করে ট্রিকবিডির সাপোর্ট টিম কে ইমেইল করব, কারণ এখন সাপোর্ট টিম নিয়ে অনেক ভাল ভাল ফিডব্যাক আছে কারণ তারা নাকি ১৫-২০ মিনিটেই রিপ্লাই দেয়। কিন্তু পরে ভাবলাম তাদের মেইল না করে পাবলিকলি এই পোস্ট করি কারণ এই পোস্ট ট্রিকবিডির Author এবং ভিজিটরদের জন্যই করা এবং তাদের মতামত খুবই জরুরি। তাই সবাই যেন তাদের মতামত দিতে পারে এই কারণে পোস্ট টি করছি…..

এই পোস্ট অনেক আগেই করতে চেয়েছিলাম কিন্তু তখন নোটিশ এসেছিল ট্রিকবিডির মধ্যে আসছে অনেক বড় আপডেট এইকারনে আর করা হয়নি ভেবেছিলাম এইসব ফিক্স হবে।
দীর্ঘদিন ট্রিকবিডির সাথে আছি, ঠিক ২০১৫ সাল থেকে হয়ত। সময়ের সাথে সাথে ট্রিকবিডির মধ্যে অনেক পরিবর্তন এসেছে, অনেক লেখক এসেছে অনেক লেখক চলে গিয়েছে। এখন ট্রিকবিডির নিজস্ব অ্যাপ আছে এবং তাদের ওয়েসাইটে এখন নতুন ডিজাইন এবং ফিচার দেখতে পাওয়া যায়। কিন্তু Author এবং ভিজিটর হওয়ার কারণেই হয়ত এইসব জিনিসগুলো এখনও চোখে পরে। দীর্ঘদিন ধরেই ছোটখাট কিছু বিষয় দেখে আসছি যা ভেবেছিলাম সময়ের সাথে সাথে trickbd টিম ফিক্স করে দিবে কিন্তু সেটি হল না এবং আশা করেছিলাম নতুন কিছু বিষয় ট্রিকবিডির মধ্যে অ্যাড হবে কিন্তু তাও হল না। ট্রিকবিডির সাপোর্ট টিম যেহেতু এখন সবচেয়ে বেশি সক্রিয় তাই ভাবলাম এটিই সময় এই বিষয়ে কথা বলার।


সমস্যাবলী

ট্রিকবিডির ইউজার এবং বিশেষ করে Author হিসেবে প্রায় কিছু সমস্যার মধ্যে পড়তে হয় এবং সেগুলো তুলে ধরার চেষ্টা করছি।

  • Email Change
  • Username Change
  • Media Library Access
  • Media Delete
  • Post Views
  • Abuse & Spam


Email Change

ট্রিকবিডির দীর্ঘদিনের সমস্যা ইমেইল পরিবর্তন। অনেকেই বিশেষ করে যারা আমার মত পুরাতন ইউজার আছে তারা এমনিতেই একটি মেইল দিয়ে ট্রিকবিডির একাউন্ট খুলে ফেলেছিলাম সেই পুরনো সময়ে কিন্তু এখন মেইল অ্যাকসেস না থাকলেও (অনেকের) ট্রিকবিডির আইডি ঠিকই আছে। তাই অনেকেই এটি চেইন্জ করতে চায় কিন্তু এতে অনেক সমস্যার সমাধান ফেইস করতে হয়। মাঝখানে একসময় ট্রিকবিডির আইডি কেনাবেচা শুরু হয়েছিল যার কারণে হয়ত ইমেইল পরিবর্তন সম্ভব ছিল না (আমার ঠিক জানা নেই) । যাই হোক না কেন অন্যান্য বড় সব ওয়েবসাইটের মত ট্রিকবিডি ও কিন্তু অনেক জনপ্রিয় তাই এইরকম একটি সুবিধা না থাকা উচিত না বলে মনে করি আমি😁।
এই অংশটি লেখা হয়েছিল ট্রিকবিডির নতুন নোটিশ আসার আগে, এখন ট্রিকবিডি টিম ইমেইল পরিবর্তনের সুবিধা চালু করেছে যা জানতে পেরে ভাল লাগল। তাই আপনারা এই অংশটি ইগনোর করতে পারেন।


Username Change

এটি একদম আমার পারসোনাল মতামত
ইমেইল পরিবর্তনের চেয়ে এই ইউজার নেইম পরিবর্তন আমার কাছে বেশি জরুরি বলে মনে হয়েছে। ট্রিকবিডি তে নিকনেইম পরিবর্তনের সুযোগ আছে কিন্তু username পরিবর্তনের কোনো সুযোগ নেই। যে সময়ে আমি আমার একাউন্ট তৈরি করেছিলাম তখন মাথায় কিছু ছিল না এমনিতেই একটি ইউজার নেইম দিয়ে একাউন্ট তৈরি করেছিলাম। সময়ের সাথে সাথে অনেক প্ল্যাটফর্ম এ একাউন্ট খুলেছি এবং সেখানে ইউজারনেম দিতে হয়েছে এবং আমি যতসব একাউন্ট খুলেছি ফেসবুক,reddit, যাই হোক না কেন সবগুলোতে ইউজার নেইম same। সব প্ল্যাটফর্ম এর মধ্যে আমার ইমেইল, নাম, ইনফরমেশন সবকিছুই যেহেতু একই তাই আমার মতে ইউজারনেম সবজায়গায় একই হওয়া উচিত বলে মনে করি। কারণ এমন হয়েছে কিছু জায়গায় আমার ইউজারনেম sdjus,gyrglingrenedega,yasir89,yasirycs যার কারণে লগইন করার টাইম কনফিউজ হয়ে যেতে হয়।
আমার social life এর একটি অংশ trickbd তাই অন্তত আমার প্রয়োজনীয় সব জায়গাগুলোতে যদি ইউজারনেম এবং identity same রাখতে পারি তবে তা একদিক থেকে আমার উপকারে আসবে বলেই মনে করি।
মূলকথা: ইউজারনেম পরিবর্তন করার সুযোগ দেয়া উচিত


Media Library Access

এই জিনিসটি একদিক থেকে আমার কাছে উপকারী বলে মনে হয়েছে কিন্তু এক্সিডেন্টলি একটি দুর্ঘটনার কারণে এটি খুব মারাত্মক একটি ইস্যু বলে মনে করি। মিডিয়া লাইব্রেরী অ্যাকসেস বলতে আমি কি বুঝিয়েছি? এর জন্য প্রথমে আপনাকে আপনার ট্রিকবিডির আইডিতে লগইন করতে হবে তারপর যাবেন প্রোফাইলে এবং ক্লিক করবেন edit profile মোবাইল ভার্সন থেকে।থ্রি ডট মেনু থেকে media–> লাইব্রেরী এই জায়গায় যান এবং বুম🔥। ট্রিকবিডির মধ্য আপলোড হওয়া সব মিডিয়া ফাইল আপনার কাছে চলে আসবে… এতে সমস্যা গুলো কি আলোচনা করি….

##অনেক author আছে কোনো ইউনিক বা ভাইরাল বিষয়ে পোস্ট করার আগেই স্ক্রিনশট আপলোড করে রাখে অথবা স্ক্রিনশট আপলোড দেয়ার অনেক সময় পরে পোস্ট পাবলিশ করে। এইসময় যদি অন্য কোনো author এখানে আপলোড হওয়া স্ক্রিনশট দেখে তার আইডিয়া চুরি করে নেয় অর্থাৎ নিজে এই বিষয়ে পোস্ট লিখে ফেলে তাহলে সেটি এক ধরনের চুরি হয়ে গেল। আমি প্রায় সময় আগে এখন থেকে স্কির্নশিট চেক করতাম কোন author কোন ধরনের পোস্ট দিচ্ছে। (যদিও চুরি করিনি কারো আইডিয়া বা কাউকে করতে দেখিনি) তবে আমার মনে হয় প্রাইভেসি এর ক্ষেত্রে এই জিনিসটি থাকা উচিত হয়নি।
##উপরের বিষয়টি এত বেশি গুরুত্বপূর্ণ নয় সবচেয়ে ইম্পর্টেন্ট হল প্রাইভেসি। যেহেতু আমার প্রতিটি পোস্ট এর মধ্যে ৫-২০ টি স্ক্রিনশট থাকে এবং আমি সবগুলো bulk এ আপলোড দেই তাই সমস্যা হয় কি মাঝেমাঝে ভুলবশতঃ অন্য কিছু মিডিয়া ফাইল আপলোড হয়ে যায় সিলেক্ট করার টাইম। একদিন আমার খুব প্রাইভেট একটি পিকচার এভাবে আপলোড হয়ে গিয়েছিল। যতটুক জানি এই জিনিসটি এখনও ট্রিকবিডির অনেক ইউজার জানে না তাই হয়ত আমার তেমন কোনো সমস্যায় পড়তে হয়নি।
মূল কথা প্রাইভেসি এর কারনে এইভাবে মিডিয়া একসেস দেয়া ঠিক হয়নি বলে মনে করি আমি


Media Delete


Trickbd মিডিয়া একসেস দিয়েছে এবং সাথে মিডিয়া ডিলেট এর একসেস কেরে নিয়েছে। অর্থাৎ কোনো মিডিয়া ফাইল (পিকচার,ভিডিও) আপলোড করার পর এডমিন ছাড়া আর কেউ এটি ডিলেট করতে পারবেনা। ওই যে একটু আগে বললাম আমি ভুলে একটি পারসোনাল মিডিয়া আপলোড দিয়ে দিয়েছিলাম এবং সেটি ডিলেট করার উপায় খুঁজেছি ১-২ ঘণ্টা ধরে কিন্তু কিছুই করতে পারিনি। জানি না কেন ট্রিকবিডির সাপোর্ট কে মেইল করার আইডিয়া তখন মাথায় আসেনি।
Bulk Select একটি অপশন আছে মিডিয়া তে গেলে সেখানে গেলে একসাথে অনেকগুলো ফাইল সিলেক্ট করতে পারবেন এবং তখন ডিলেট একটি বাটন আসবে যা একদম অকাজের। আপনি সেখানে আপনার আপলোড করা ফাইল অথবা অন্য কারো ফাইল সিলেক্ট করে ডিলেট করতে পারবেন না আপনাকে মেসেজ দেখাবে ডিলেট হয়ে যাচ্ছে বা এমন কিছু কিন্তু যা কোনো কাজ করে না। এই অপশন টি হয়ত শুধু এডমিনদের জন্যই কাজ করে।
যাই হোক আমার মতে ট্রিকবিডির যত ইউজার আছে তাদেরকে তাদের আপলোড করা ফাইল ডিলেট,মডিফাই করার সম্পূর্ন অধিকার আছে এবং তাদের এই একসেস দেয়া উচিত। কেউ ভুলবশত কোনো ফাইল আপলোড করুক বা ইচ্ছে করে কিন্তু সে ফাইলের কপিরাইট তার কাছেই আছে এবং এটি মডিফাই এবং ডিলেট করার অধিকার তার আছে বলে মনে করি, তাই যার যার পারসোনাল ফাইল তাকে একসেস করতে দেয়া হোক।
এটি করার কারণে একদিক দিয়ে ট্রিকবিডির উপকার হবে কারণ অনেক সময় দেখা যায় আপলোড করতে গিয়ে একই ভিডিও, gif বা স্ক্রিনশট অনেক বার আপলোড হয়ে যায় এতে করি ট্রিকবিডির স্টোরেজ ফুল হচ্ছে। ( আমি লক্ষ্য করেছি ট্রিকবিডি তার পুরনো ৩-৪ বছর আগের মিডিয়া ফাইল গুলো নির্দিষ্ট সময় পর পর ডিলেট করে দেয়, হয়ত স্টোরেজ সমস্যা এর কারণে।) যার যার ফাইল যদি সে সে ডিলেট করতে পারে তবে তার ভুলবশত আপলোড করা ফাইল সে ডিলেট করতে পারবে এবং একদিক দিয়ে ট্রিকবিডির স্টোরেজ সেইভ হবে।

ট্রিকবিডির বেশ কিছু পুরাতন পোস্ট (কিন্তু অনেক গুরু্বপূর্ণ) এর মিডিয়া ফাইল (স্ক্রিনশট) ডিলেট করে দেয়া হয়েছে যার কারণে পোস্ট গুলো অনেক মানসম্মত এবং প্রয়োজনীয় হলেও একদম অকেজো এখন। যেমন: Python Programming


Post Views

ট্রিকবিডির মধ্যে যেসময় কপিউটার দিয়ে প্রবেশ করি অথবা ডেস্কটপ মোড এ যাই তখন প্রতিটি পোস্ট এর উপরে তার ভিউ দেখা যায় অর্থাৎ কতবার ওই পোস্ট দেখা হয়েছে তার সংখ্যা। কিন্তু মোবাইল ভার্সনে এই অপশনটি নেই। ট্রিকবিডির পিসি ভার্সনের তুলনায় মোবাইল ভার্সনে ইউজার সংখ্যা বেশি তাই এই পোস্ট view এর অপশনটি মোবাইল ভার্সনে দেয়া উচিত। যদিও ডেস্কটপ মোড এ গিয়ে তা দেখা যায়।
পোস্ট এর ভিউ দেখার মাধ্যম এ author দের পোস্ট করার আগ্রহ বেড়ে যায় এবং তারা বুঝতে পারে কোন ধরনের পোস্ট ভিজিটরদের আকৃষ্ট করে এবং পোস্টের মান কিরকম ইত্যাদি ইত্যাদি। তাই ডেস্কটপ মোডের পাশাপাশি মোবাইল ভার্সনের মধ্যে এই অপশনটি চালু করা জরুরি এতে একদিক দিয়ে ট্রিকবিডির উপকার হবে।



Abuse & Spam


এটি trickbd এর চিরচেনা একটি সমস্যা যার সমাধান এখনও হয়নি। যেখানে দুনিয়া ডিজিটাল হচ্ছে, সবজায়গায় অটোমেটিক সিস্টেম, bot, artificial intelligence ইত্যাদি ব্যাবহার করছে সেখানে ট্রিকবিডি এখনও Manual মোড এর মধ্যে পড়ে আছে। কারণ কেউ পোস্ট এর নিচে স্পেম করলে বা লেখকদের গালাগালি করলে তাদের কোনো রিপোর্ট করার অপশন নেই। একটি অপশন আছে তা হচ্ছে মডারেটর দের জন্য অপেক্ষা করা, তারা কখন আসবে, কখন ম্যানুয়ালি প্রতিটি পোস্ট এর নিচে কমেন্ট চেক করবে তারপর ban করবে অনেক লম্বা ঝামেলা। এবং নতুন নোটিশে আমি দেখতে পেয়েছি এই নিয়ে সাপোর্ট টিম একটি সমাধান দিয়েছে সেটি হল স্ক্রিনশট তুলে সাপোর্ট টিম কে মেইল করা। এটি হচ্ছে ঝামেলার কাজ কারণ অধিকাংশ মানুষ ইমেইল করতে চায় না। তাই অনেকে এইসব স্প্যাম, গালাগালি দেখলেও একটি ইমেইল করার চেয়ে এইসব ইগনোর করা ভাল মনে করে। ট্রিকবিডির মধ্যে যদি সব ইউজার এর পাশে একটি করে রিপোর্ট করার অপশন থাকত তবে এত ঝামেলার মধ্যে যেতে হয় না। মূল কথা কাউকে স্প্যাম বা গালাগালি করতে দেখলে সেটি স্ক্রিনশট তুলে সাপোর্ট টিম কে ইমেইল করা একটি ঝামেলার কাজ বলে মনে করি, এর মডারেটর দের ম্যানুয়ালি এইসব চেক করে খুঁজে বের করা অনেক সময় সাপেক্ষ।

গালাগালি করার এখন নিনজা টেকনিক বের হয়েছে, ট্রিকবিডির মধ্যে অনেক শব্দ ফিল্টার করা আছে যেসব ব্যাবহার করলে কমেন্ট অটোমেটিক পেন্ডিং এ চলে যায় কিন্তু এটিও কাজের না তেমন কারণ এখন গালাগালি করার নিনজা টেকনিক আছে। অনেক ইউজার কে দেখেছি লেখকদের পোস্ট এর নিচে গালাগালি করতে তাও ফিল্টার কে এড়িয়ে সেটি কিছুটা এইভাবে a*al ,b**ydo*b এইরকম অনেকভাবেই।
মূল কথা ট্রিকবিডির মধ্যে গালাগালি এবং স্প্যাম বন্ধ করতে ইউজার দের পাশে রিপোর্ট বাটন দেয়া উচিত কারণ সাপোর্ট টিম দের মেইল করা এবং মডারেটর দের ম্যানুয়ালি এইসব খুঁজে বের করা অনেক সময় সাপেক্ষ এবং কিছুটা বোরিং।

Category

ট্রিকবিডির মেইন ফিচার হচ্ছে এর ক্যাটাগরী কারণ বেশিরভাগ মানুষ এখনও সার্চ ইঞ্জিন ইউজ করতে জানে না কিন্তু তারা ঠিকই এইসব ক্যাটাগরী থেকে পোস্ট খুঁজে বের করে আনে। ( Author ঠিকঠাক ক্যাটাগরী সিলেক্ট করলে আরকি) তাই এই দিকে মনোযোগ দেয়া খুবই জরুরি। এত রিকুয়েস্ট এর পর সাপোর্ট টিম মুভি রিভিউ নামে একটি নতুন ক্যাটাগরী খুলে দিয়েছেন। কিন্তু তাও এতদিন পরে এবং এ বিষয়ে অনেক কাজ করা দরকার।

  • Add Category
  • Remove Category
  • Rename Category
  • Clean Category


Add Category

এতদিন রিকুয়েস্ট এর পর মুভি রিভিউ নামে একটি কেটাগরি খুলে দিয়েছে সাপোর্ট টিম, কিন্তু ট্রিকবিডির মধ্যে কি অন্য কোনো কেটাগরির দরকার নেই? অবশ্যই আছে এখানে কয়েক বছর ধরে সিরিজ রিভিউ হচ্ছে সেটি টিভি সিরিজ বা এনিমে সিরিজ হোক। এখানে বিভিন্ন ধরনের নিউজ বা রিসার্চ নিয়ে পোস্ট করা হচ্ছে। এডুকেশনাল ক্যাটাগরী দেখলে স্কুল,কলেজের এসাইনমেন্ট, স্কুল কলেজের বিভিন্ন গুরুত্তপূর্ণ নোটিশ, আরো অনেক কিছু নিয়ে পোস্ট হয়। আমি কিছু কেটাগরীর নাম বলছি যা তৈরি করা হলে ভাল হয় এবং আমি চাই ইউজার রা এবং author রা কমেন্ট করুক এখানে তাদের পছন্দের ক্যাটাগরী নিয়ে যা তারা ভবিষ্যতে দেখতে চায়।

  • Religious Category: এখানে বিভিন্ন ধর্মীয় পোস্ট করা হবে
  • Series Review: মুভি এবং সিরিজ যেহেতু এক নয় তাই আলাদা ক্যাটাগরী দরকার।
  • Products Review: ট্রিকবিডির মধ্য অনেকেই রাউটার, মোবাইল ফোন, লেপটপ এইসব রিভিউ দিয়ে থাকেন তাই এইসব জন্য একটি ক্যাটাগরী থাকা দরকার।
  • Social Media Tricks: অনেকেই ফেসবুক ট্রিক, ইনস্টাগ্রাম ট্রিকস এইসব বিষয়ে আর্টিকেল লিখে থাকেন কিন্তু এইসব এর জন্য কোনো ক্যাটাগরী না থাকায় পরে এর এইসব পোস্ট খুঁজে পাওয়া যায় না তাই এই ধরনের একটি ক্যাটাগরী থাকা উচিত।
  • Game & App Tricks: যেহেতু এটি trickbd তাই এখানে এইসব এর ট্রিক পাওয়া যাবে স্বাভাবিক। লক্ষ্য করলাম ট্রিকবিডির মধ্যে সবচেয়ে পপুলার পোস্টগুলো হল pubg এবং ফ্রি ফায়ার নিয়ে তাই এইসব গেইম এবং অন্যান্য অ্যাপস নিয়ে যদি কেউ কোনো ট্রিক শেয়ার করে তবে তার জন্য একটি ক্যাটাগরী থাকা উচিত। কারণ গেইম রিভিউ এবং গেইম ট্রিক এক জিনিস না।

আপাতত মাথায় এই কয়টি ক্যাটাগরী এসেছে, কিন্তু আমি জানি ট্রিকবিডির ইউজার এবং লেখকদের মাথায় আরো অনেক থাকবে তাই আপনারা কমেন্ট করে জানিয়ে দিন।

Remove Category

ট্রিকবিডির ক্যাটাগরী সেকশনে গেলে বেশ কিছু পুরাতন ক্যাটাগরী দেখা যায় যেখানে দীর্ঘ ২-৩ বছর কোন পোস্ট করা হয়নি। আপনি চাইলে ধারণা করে নিতে পারেন যে ভবিষ্যতেও হওয়ার কোনো চান্স নেই, তাই এইসব ক্যাটাগরী রেখে এত সুন্দর ওয়েবসাইটের ডিজাইন নষ্ট করার কোনো মানে হয়না। এই সকল ক্যাটাগরী কে Merge করা যায় অথবা রিনেম করা যায়। নিচে কয়েকটি নাম দিলাম:

  • Symphony Custom Rom
  • Walton Custom Rom
  • Android Xposed Framework
  • Broadband Tricks
  • Windows Mobile



Rename Category

ট্রিকবিডির কিছু ক্যাটাগরী Outdated হয়ে গেছে যার নাম গুলো পরিবর্তন করা দরকার বলে মনে করি।

  • Android Xposed Framework: এখন Supersu দিয়ে কেউ রুট করে না এবং Xposed installer কেউ ব্যাবহার করে না বা এটি সাপোর্ট করে না। বর্তমানে বেশিরভাগ ফোন রুট করা হয় magisk দিয়ে এবং ইউজ করা হয় মেজিস্ক মডিউল। তাই এই ক্যাটাগরী রিনেম করে Android Magisk Module করে দিলে ভাল হয় বা নতুন ক্যাটাগরী খুললেও ঠিক আছে।
  • Jsc,Ssc Exam Result: এই ধরনের আলাদা ক্যাটাগরী রাখার কি দরকার তা আজও আমার মাথায় আসেনি। এটি merge করলে ভাল হয়।
  • Facebook Trick: এইটা চেইনজ করে Social Media Trick দিলে ভাল হয়।


Clean Category

Admin, Moderator দের এতবার নোটিশ দেয়া সত্ত্বেও অনেক Author মানসম্মত পোস্ট করতে মনোযোগী নয়। পোস্ট করার সময় একটি গুরুতপূর্ণ মোমেন্ট হচ্ছে ক্যাটাগরী সিলেক্ট করা যা পরবর্তীতে ভিজিটর সহ সকলের অনেক কাজে লাগে। কিন্তু আমার দেখা মতে অনেক Author নিজের ইচ্ছে মতোই পোস্ট করে যাচ্ছে নিজের ইচ্ছে মত ক্যাটাগরী তে এবং এডমিন দের পক্ষ থেকেও বিশেষ কোনো পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না। তাই আমার অনুরোধ থাকবে একটু কষ্ট করে হলেও ভুল ক্যাটাগরী তে করা পোস্ট গুলোর জন্য Author দের কে নোটিশ পাঠানো এবং যদি সম্ভব হয় তবে ইন্টারনাল ভাবে এইসব ফিক্স করে নেয়া। এই বিষয়ে একটু জোর দেয়া খুবই জরুরি বলে মনে করি।

ট্রিকবিডির লেখক এবং ভিজিটর হিসেবে এইসব আমার নিজের মতামত, আপনি আপনার নিজের মতামত জানাতে পারেন, যেহেতু অনেক দিন ধরেই এখানে আছি তাই আমি চাই নিজের প্রিয় ওয়েবসাইটের মধ্যে কিছু পরিবর্তন আসুক। নিচে কমেন্ট করতে ভুলবেন না।

28 thoughts on "ট্রিকবিডির সকল সদস্যদের উদ্দেশ্যে একটি পোস্ট, আপনার মতামত জানাতে ভুলবেন না"

  1. Trickbd Support Trickbd Support Moderator says:
    শীঘ্রই সবগুলো পয়েন্ট এর উত্তর জানানো হবে।
    দয়া অপেক্ষা করুন।


  2. Khairul Islam✅ Khairul Islam✅ Author says:
    ঠিক বলেছেন ভাই।।
    আপনি অনেক মূল্যবান বিষয় তুলে ধরেছেন।
  3. Adhish-ABS Adhish-ABS Author says:
    ঠিক বলসেন ভাই, অন্য কিছু আপডেট করা হোক বা না হোক মিডিয়া আক্সেসের আপডেট আসা দরকার,সাথে মিডিয়া ডিলিট ফিচার ও যুক্ত হলে ভালো হয়।
  4. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
    অসাধারণ একটি পোস্ট করেছেন । এখন শুধু দেখার বাকি Trickbd Support Team আর Administration কি করেন….
  5. Abdus Sobhan Abdus Sobhan Author says:
    Nice Post 👏👏
  6. Trickbd Support Trickbd Support Moderator says:
      ১.মেইল চেইঞ্জ:

    অলরেডি সলভ হয়েছে। মাঝখানে অনেক আইডি হ্যাক হয়েছিলো শুধু পাসওয়ার্ড পেলেই লগইন করে মেইল চেঞ্জ করে দিতো। তখন এই বিষয়ে প্রচুর অভিযোগ পাওয়ায় এই সিস্টেম অফ করে দেয়া হয়েছে। আর পারমিশন এডমিনের কাছেই রাখা হয়েছে। বর্তমানে যারা মেইল চেঞ্জ করবে তাদের আইডিগুলো একইসাথে ভেরিফিকেশের আওতায় আনা হচ্ছে। যার ফলে, পরবর্তীতে কোনোকিছু চেঞ্জ করতে হলে সঠিক ডিটেইলস দিলেই ভেরিফাই করে চেঞ্জ করে দেয়া হবে।

      ২. ইউজারনেম চেঞ্জ:

    এখনো এই সিস্টেম আনা হয়নি। তবে কিছু প্ল্যান আছে। সেগুলো কাজে লাগানো সম্ভব হলে এটার ও একটা ব্যবস্থা হবে।

      ৩. মিডিয়া লাইব্রেরি এক্সেস:

    এখনো ভেবে দেখা হয়নি। ওয়ার্ডপ্রেসে বিভিন্ন জটিলতা রয়েছে। তাই একটু দেখেশুনে কাজ করতে হয়। তবে এটা নিয়ে ভেবে দেখা হবে।

      ৪. মিডিয়া ডিলিট:

    এখনো ভেবে দেখা হয়নি। ওয়ার্ডপ্রেসে বিভিন্ন জটিলতা রয়েছে। তাই একটু দেখেশুনে কাজ করতে হয়। তবে এটা নিয়ে ভেবে দেখা হবে।

      ৫. পোস্ট ভিউ:

    মোবাইলের জন্য এপ থাকায় এদিকটা আর দেখা হয়নি। তাছাড়া ইউজার ইন্টারফেস যতটা সম্ভব লাইটওয়েট রাখার চেষ্টা করা হয়েছে যাতে জাভা/সিম্বিয়ান ফোনগুলোতে লোডিংয়ের ঝামেলাটা কম হয়।

      ৬. স্প্যাম/এবিউজ ডিটেক্ট:

    সাপোর্ট টিমের নোটিশগুলোতে বারবার রিপোর্ট করতে বলা হয়ে থাকে।
    কারণ, এতে করে শুধু লিগ্যাল রিপোর্টগুলোই আমরা পাই।
    কিন্তু যদি ইউজার রিপোর্ট অপশন রাখা হতো, তাহলে অনেক স্প্যাম রিপোর্ট পেতাম যেগুলো ভেরিফাই করা অনেক কষ্টসাধ্য। তাই এই অপশনের কথা ভাবা হয়নি। তবে অনেক ভিজিটর রিপোর্ট করেন আমাদের কাছে। সেগুলোর ব্যবস্থা ও নেয়া হয়। সকলের সচেতনতা কাম্য।

      ৭. ক্যাটাগরি:

    এটা এড করা হয় মূলত পোস্টের উপর। আগে মুভি রিভিউ পাওয়া যেতোনা। তাই প্রয়োজন মনে হয়নি। কিন্তু বর্তমানে অনেক মানসম্মত মুভি রিভিউ পাওয়া যাচ্ছে যা সঠিকভাবে সংরক্ষণ করা প্রয়োজন মনে হয়েছে। তাই ক্যাটাগরি এড করা হয়েছে। এরকম অন্যান্য বিষয়গুলোর উপরেও ক্যাটাগরি এড করা হবে। তবে তা রেসপন্সের উপর ভিত্তি করে।

    নোট: লিডার বোর্ডের টপ মেম্বারদের মেইল করতে বলা হয়েছিলো। কারণ, তাদেরকে নিয়ে কিছু প্ল্যান আছে। আপনারা অনেকটা ভিআইপি মেম্বারদের মত ফ্যাসিলিটি পাবেন। বিভিন্ন মতামত, পরামর্শ, অভিযোগ বিশেষভাবে দেখা হবে। কারণ, যারা এই তালিকায় আছে তারা খুব পুরনো এবং একটিভ। তাই ট্রিকবিডির ভালোমন্দ বুঝার ক্যাপাবিলিটি তাদের রয়েছে বলে মনে করি। একারণে এই সিস্টেম। আশাকরি প্ল্যানগুলো ঠিকঠাক কাজে লাগাতে পারলে ট্রিকবিডির মান বাড়বে এবং নিয়মিত কোয়ালিটিফুল আর্টিকেল আমরা দেখতে পাব।

    1. MD Shakib Hasan MD Shakib Hasan Author says:
      Leaderboard এর মেইল করেছি কিন্তু এখনো রিপ্লাই পাইনি
    2. Trickbd Support Trickbd Support Moderator says:
      মেইল দেখা হয়েছে। একেবারে ফর্ম দেয়ার জন্য রিপ্লাই দেয়া হয়নি।
      তবে কেউ ফেইক ইনফো দিলে এবং ভেরিফাইয়ের সময় ধরা পড়লে আইডি ব্যান করা হবে।
    3. (θ‿θ) (θ‿θ) Author says:
      সাপোর্ট এ মাইল করেছি। Please check
    4. (θ‿θ) (θ‿θ) Author says:
      Mail*।
    5. Shakib Shakib Author says:
      আসসালামু আলাাইকুম,

      “”লিডার বোর্ডের টপ মেম্বারদের মেইল করতে বলা হয়েছিলো। “” আমি তো এই Related Admin/Moderator Post দেখি নাই। দুঃখিত। এখন Mail করতে পারব কী?



    6. Abdus Sobhan Abdus Sobhan Author says:
      Ata kokhon bola holo
  7. Shahed Noor Shahed Noor Author says:
    হুম, মূল্যবান পোস্ট!
  8. MrNerd MrNerd Contributor says:
    khub sundor kichu bepar tule dhorechen. thanks a lot.
  9. SAKHAWAT SAKHAWAT Author says:
    অসাধারণ একটা পোস্ট করেছেন YasirYcs ভাই।
    বিশেষ করে মিডিয়া এক্সেস এর ব্যাপারটা। এরকম প্রাইভেসি সিস্টেম যুক্ত করা উচিৎ যেন একজনের আপলোড করা মিডিয়া ফাইলে অন্যের এক্সেস না থাকে।
  10. Zox Loop Zox Loop Author says:
    প্রায় সবগুলো ব্যপারেই একমত। এর মধ্যে ইমেইল পালটানো, মিডিয়া ডিলিট এগুলো জরুরি বলে মনে করছি
  11. Sajid Ch Sajid Ch Author says:
    ট্রিকবিডিতে সেই ২০১৬ থেকে আছি। এখানে আমার কয়েকটা আইডি আছে যার এক্সেস এখন নেই।
    আর আগে অনেক ভালো ভালো পোস্ট হতো। এখন যেই পোস্ট হয় এগুলো ১০০ তে ৫ পাবারও যোগ্য না। নতুন কিছু অথর আছে যারা ২-৫ লাইনে পোস্ট লিখে। আমার মনে হয় এরা কোন রকমে কপি পেস্ট মেরে দেয়, অন্যরা এতে উপকৃত হলো কি না বা এই পোস্টের কোন ভেল্যু আছে কিনা এগুলো মাথায় থাকে না।
    আর সেই আগের দিনের কথা কি বলবো ট্রিকবিডি মানে নস্টালজিয়া। Riadrox ভাইকে মিস করি
    1. Trickbd Support Trickbd Support Moderator says:
      সবাই আবার পোস্ট করা শুরু করুন।
      বিশেষ করে যাদের অভিজ্ঞতা রয়েছে তাদের প্রতি আহ্বান।
      তাহলেই ভালোকিছু হবে।
    2. YasirYcs YasirYcs Author Post Creator says:
      I also miss riadrox
  12. Rakib hasan1 Contributor says:
    আপনার উল্লেখিত পয়েন্টগুলো গুরুত্বপূর্ণ এবং যৌক্তিক। তাই আমি আমি আপনার পয়েন্টগুলোর প্রতি সহমত পোষণ করছি । আশা করি এ ব্যাপারে সাপোর্ট টিম রিভিউ দিবে।
  13. MrNerd MrNerd Contributor says:
    TrickBD এর অথরদেরকে নিয়ে যদি একটা আলাদা গ্রুপ খোলা যেত তাহলে হয়তো অনেক ভাল হতো।নতুন অথর রা সিনিয়র অথরদের কাছে অনেককিছু শিখতে পারত।


    1. Trickbd Support Trickbd Support Moderator says:
      টপারদের এজন্যই মেইল কর‍তে বলা হয়েছে।
  14. Md.Abid Perves Md.Abid Perves Author says:
    ট্রিকবিডি সেই হারানো গৌরব ফিরে পাক। এই কামনাই করি।।
    আগের সেই লিজেন্ড অথর দের অনেক মিস করি
  15. Shakib Shakib Author says:
    আসসালামু আলাাইকুম,
    “”লিডার বোর্ডের টপ মেম্বারদের মেইল করতে বলা হয়েছিলো। “” আমি তো এই Related Admin/Moderator Post দেখি নাই। দুঃখিত। এখন Mail করতে পারব কী?
    1. Trickbd Support Trickbd Support Moderator says:
      জ্বি।
  16. Raton Ahmed Raton Ahmed Contributor says:
    মিডিয়াটা আমার কাছে গুরুত্বপূর্ণ বেশি বলে মনে হচ্ছে।।।
  17. tohid12 tohid12 Contributor says:
    Nice post…sohomot prokash korci
  18. ভাই অসাধারণ লিখেছেন !

    সবগুলো ব্যাপারে একমত !

Leave a Reply