আসসালামু আলাইকুম,
কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

যখন একটি সফ্টওয়্যার আসে বাজারে তখন তার অনেক জনপ্রিয় Paid Alternative পাওয়া যায়। এই প্রোগ্রামগুলি প্রায়ই ব্যয়বহুল হতে পারে এবং সবার বাজেটের সাথে মানানসই নাও হতে পারে। কেননা আমাদের মতো দেশে সবাই সফটওয়্যার কিনে ব্যবহার করে না।

ভাগ্যক্রমে, জনপ্রিয় পেইড সফ্টওয়্যারগুলির জন্য বেশ কয়েকটি ফ্রি Paid Alternative রয়েছে যা একই feature এবং functionality অফার করে। এই আর্টিকেলটিতে আমরা জনপ্রিয় পেইড সফ্টওয়্যারের টপ ১০ টি বিনামূল্যের বিকল্পের দিকে নজর দেব। আশা করছি আপনাদের কারো না কারো অবশ্যই কাজে দিবে।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

১) LibreOffice (মাইক্রোসফ্ট অফিস এর বিকল্প)

Microsoft Office হল এমন সব অ্যাপ্লিকেশনগুলির একটি সুপরিচিত অফিস স্যুট যার মধ্যে Word, Excel, PowerPoint এবং আরও অনেক কিছু রয়েছে। Microsoft Office-এর জন্য সাবস্ক্রিপশন-ভিত্তিক মডেল কিছু ব্যবহারকারীর জন্য খুব ব্যয়বহুল হতে পারে।

LibreOffice হল একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স অফিস স্যুট যা Microsoft Office এর অনুরূপ ফিচার অফার করে। এতে রাইটার (ওয়ার্ড), ক্যালক (এক্সেল), ইমপ্রেস (পাওয়ারপয়েন্ট) এবং আরও অনেক কিছু রয়েছে।

libreOffice ফাইল ফরম্যাটের অনেক বিশাল পরিসরের ফিচার অফার করে এবং এটি Windows, Mac এবং Linux-এর সাথে
Compaitable।

২) GIMP (ফটোশপ এর বিকল্প)

অ্যাডোবে ফটোশপ হল একটি জনপ্রিয় ফটো-এডিটিং সফ্টওয়্যার যা প্রফেশনাল এবং যারা প্রফেশনাল নাও তাদের দ্বারাও ব্যবহৃত হয়। অ্যাডোবে ক্রিয়েটিভ ক্লাউডের সাবস্ক্রিপশনের খরচ কারো কারো জন্য ব্যয়বহুল হতে পারে।

GIMP হল ফটোশপের একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স Paid Alternative যা ইমেজ ম্যানিপুলেশন, রিটাচিং এবং কম্পোজিটিং এর মতো একই ধরনের ফিচার অফার করে। Gimp wide range এর ফাইল সাপোর্ট অফার করে এবং এটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের সাথে Compaitable।

Linux Fullscreen

Linux Mixer

Digital artwork

GIMP on Microsoft Windows

৩) OBS স্টুডিও (Camtasia এর বিকল্প)

Camtasia হল একটি পাওয়ারফুল স্ক্রিন রেকর্ডিং এবং ভিডিও এডিটিং সফ্টওয়্যার যা কন্টেন্ট ক্রিয়েটর এবং এডুকেটরদের দ্বারা ব্যবহৃত হয়। সফ্টওয়্যারটি ব্যয়বহুল হতে পারে এবং ফিচারগুলি সবার জন্য প্রয়োজনীয় নাও হতে পারে৷

ওবিএস স্টুডিও হল ক্যামটাসিয়ার একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স বিকল্প যা স্ক্রিন রেকর্ডিং, লাইভ স্ট্রিমিং এবং ভিডিও তৈরি টুলস Provide করে। ওবিএস স্টুডিও অত্যন্ত কাস্টমাইজযোগ্য এবং উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের মতো একাধিক প্ল্যাটফর্ম এর সাথে Compaitable।

৪) Audacity (অ্যাডোবি অডিশন এর বিকল্প)

Adobe Audition হল একটি জনপ্রিয় অডিও এডিটিং সফটওয়্যার যা পডকাস্টার, মিউজিশিয়ান এবং সাউন্ড ইঞ্জিনিয়ারদের দ্বারা ব্যবহৃত হয়। Adobe Creative Cloud-এর সাবস্ক্রিপশনের খরচ কিছু ব্যবহারকারীদের জন্য খুবই ব্যয়বহুল হতে পারে।

Audacity হল Adobe Audition-এর একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স বিকল্প যা মাল্টিট্র্যাক রেকর্ডিং, নয়েজ রিডাকশন এবং স্পেশাল এফেক্ট প্রসেসিং-এর মতো অনুরূপ ফিচার প্রদান করে। অডাসিটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের সাথে Compaitable ।

Audacity running on Windows 10

Recording with Audacity in Dark theme on Windows 10

Audacity in Multi-view Windows 10

Audacity running on Linux

৫) blender (maya এর বিকল্প)

এই মায়া সেই মায়া নয়। যারা এই মায়াকে চিনে তারাই জানে এর কার্যকারীতা। Jokes Apart, মায়া একটি জনপ্রিয় 3D অ্যানিমেশন এবং মডেলিং সফ্টওয়্যার যা গেম ডেভেলপার, আর্টিস্ট এবং ডিজাইনারদের দ্বারা ব্যবহৃত হয়। মায়া ব্যয়বহুল হতে পারে এবং সবাই যে কিনবে তার সামর্থও নাও থাকতে পারে।

ব্লেন্ডার হল মায়ার একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স বিকল্প যা অনুরূপ 3D মডেলিং, অ্যানিমেশন এবং রেন্ডারিং টুল সরবরাহ করে। ব্লেন্ডার অত্যন্ত কাস্টমাইজযোগ্য এবং উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের মতো বিভিন্ন প্ল্যাটফর্ম এর সাথে Compaitable।

6) inkscape (Adobe Illustrator এর বিকল্প)

Adobe Illustrator হল একটি জনপ্রিয় ভেক্টর গ্রাফিক্স এডিটর যা ডিজাইনার এবং আর্টিস্টরা ব্যবহার করেন। অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউডের সাবস্ক্রিপশনের খরচ কিছু ব্যবহারকারীদের জন্য খুব ব্যয়বহুল হতে পারে।

inkscape হল Adobe Illustrator-এর একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স বিকল্প যা ভেক্টর এডিটিং, টাইপোগ্রাফি এবং পাথ অপারেশনের মতো অনুরূপ বৈশিষ্ট্য প্রদান করে। Inkscape Windows, Mac, এবং Linux-এর সাথে Compaitable।

Image

Image

Image

Image

7) DaVinci Resolve (Final Cut Pro এর বিকল্প)

ফাইনাল কাট প্রো হল একটি প্রফেশনাল ভিডিও এডিটর সফ্টওয়্যার যা ফিল্ম মেকার এবং ভিডিও এডিটরদের দ্বারা ব্যবহৃত হয়। কিছু ব্যবহারকারীর জন্য দাম খুব বেশি হতে পারে বলে মনে হতে পারে।

daVinci Resolve হল Final Cut Pro-এর একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স বিকল্প যা অনুরূপ 8K এডিটিং, কালার কারেকশন , ভিজ্যুয়াল এফেক্ট এবং অডিও পোস্ট-প্রোডাকশন টুল provide করে। DaVinci Resolve Windows, Mac, এবং Linux-এর সাথে Compaitable।

DaVinci Resolve 18.0 Screenshot 1

DaVinci Resolve 18.0 Screenshot 2

DaVinci Resolve 18.0 Screenshot 3

DaVinci Resolve 18.0 Screenshot 4

DaVinci Resolve 18.0 Screenshot 5

৮) Krita (Corel পেইন্টার এর বিকল্প)

corel Painter হল একটি জনপ্রিয় ডিজিটাল পেইন্টিং সফটওয়্যার যা আর্টিস্ট এবং ডিজাইনারদের দ্বারা ব্যবহৃত হয়। কিছু ব্যবহারকারীদের জন্য এটি অনেক ব্যয়বহুল মনে হতে পারে ।

Krita হল Corel Painter-এর একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স বিকল্প যা অনুরূপ পেইন্টিং, স্কেচিং এবং ইলাস্ট্রেশন টুল প্রদান করে। krita অত্যন্ত কাস্টমাইজযোগ্য এবং বিভিন্ন প্ল্যাটফর্ম যেমন উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্স এর সাথে Compaitable।

pixel-based image manipulation program

nef - 4 from 4 (6000x4000)

nef - 3 from 4 (themes)

৯) Thunderbird (মাইক্রোসফ্ট আউটলুক বিকল্প)

মাইক্রোসফ্ট আউটলুক হল একটি জনপ্রিয় ইমেল ক্লায়েন্ট যা প্রফেশনাল এবং ব্যক্তিদের দ্বারা একইভাবে ব্যবহৃত হয়। কিছু ব্যবহারকারীর জন্য মাইক্রোসফ্ট অফিসে সাবস্ক্রিপশনের খরচ খুব বেশি হতে পারে।

Thunderbird হল Microsoft Outlook এর একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স বিকল্প যা অনুরূপ ইমেল, ক্যালেন্ডার এবং টাস্ক ম্যানেজমেন্ট বৈশিষ্ট্যগুলি প্রদান করে। থান্ডারবার্ড উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের সাথে Compaitable ।

10) নোটপ্যাড++ (সাবলাইম টেক্সট এর বিকল্প)

সাবলাইম টেক্সট হল একটি জনপ্রিয় কোড এডিটর যা প্রোগ্রামার এবং ডেভেলপারদের দ্বারা ব্যবহৃত হয়। কিছু ব্যবহারকারীদের জন্য এর খরচ বেশি মনে হতে পারে।

নোটপ্যাড++ হল সাব্লাইম টেক্সটের একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স বিকল্প যা অনুরূপ প্রোগ্রামিং, সিনট্যাক্স হাইলাইটিং এবং ম্যাক্রো রেকর্ডিং ফিচার প্রদান করে।

Notepad++ শুধুমাত্র Windows এর সাথে Compaitable ।

 

Notepad++ Screnshot 1

Notepad++ Screnshot 2

Notepad++ Screnshot 3

Notepad++ Screnshot 1

 

তো অবশেষে বলা যায়, জনপ্রিয় পেইড সফ্টওয়্যারের জন্য এগুলি বিকল্প আপনি অনেক সহজভাবে এগুলি ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যার গুলোর মাধ্যমে আপনি ব্যবহার করে সেগুলোর মজা উপভোগ করতে পারেন।

আশা করছি পোস্টটি আপনাদের কাছে ভালো লেগেছে। ভালো লাগলে অবশ্যই জানাবেন।
আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। ইনশাআল্লাহ দেখা হবে পরের কোনো পোস্টে।
ততক্ষনের জন্যে ট্রিকবিডির সাথেই থাকুন।
ধন্যবাদ।
THIS IS 4HS4N
LOGGING OUT….

7 thoughts on "১০ টি Pc Paid Software Alternative"

  1. NayonBOND Contributor says:
    Sundor r oneker jonno upokari post…Thank you
  2. Sharif Contributor says:
    যাই বলেন ভাই। আসল সফটওয়্যার এর অনেক কিছুই বিকল্প সফটওয়্যার এ মিসিং থাকে।
  3. $r@b0n99 Contributor says:
    Apnar post ti khub e Valo hoiche
  4. ronie md Contributor says:
    downlaod link koy
  5. MD Musabbir Kabir Ovi Author says:
    Thanks for sharing ☺️
  6. thanks for sharing ✌️

Leave a Reply