Home » Uncategorized » ওটিজি (OTG) সম্পূর্ন নিয়ে আলোচনা

3 months ago (Aug 01, 2017) 3,011 views

ওটিজি (OTG) সম্পূর্ন নিয়ে আলোচনা

Category: Uncategorized Tags: by

ওটিজি (OTG) নিয়ে আলোচনা

ওটিজি (OTG) সম্পর্কে আমরা অনেকেই জানি, আবার অনেকেই জানি না। তবে যারা এখনো OTG সম্পর্কে জানেন না, তাদের জন্য এই পোস্টটি । তাহলে চলুন ওটিজি (OTG) সম্পর্কে বাংলায় বিস্তারিত জেনে নিই। আজকের পোষ্টে যেসকল বিষয়ে জানতে পারবেনঃ
=> ওটিজি (OTG) কি?
=> কিভাবে ওটিজি (OTG) ব্যবহার করবেন?
=> ওটিজি (OTG) এর মাধ্যমে করে যা যা করতে পারবেন।

ওটিজি (OTG)

OTG শব্দের Full Meaning হচ্ছে “On The Go”। দুটি OTG সাপোর্টেড ডিভাইসের একটিকে অন্যটির সাথে যুক্ত করে আপনি অনেক ধরণের কাজ করতে পারবেন। আমরা যেমন PC (Personal Computer)কে ইউএসবি (USB) হোস্ট (Host) হিসেবে ব্যবহার করে পিসির সাথে বিভিন্ন ফ্ল্যাশ ড্রাইভ [Hard Disk, Pen Drive, Card Reader, Modem ইত্যাদি] কানেক্ট করে থাকি। ঠিক তেমনিভাবেই Android ফোনেও OTG মাধ্যমে বিভিন্ন ফ্ল্যাশ ড্রাইভের সাথে যুক্ত করতে পারবেন ।
বর্তমানে OTG Supported Android ডিভাইসের সংখ্যা বেড়েই চলছে। ফলে এখন PC (Personal Computer) ছাড়াই অনেক কাজ করা যাচ্ছে। যেমনঃ- OTG সাপোর্ট থাকার কারণে আপনি PC ছাড়াই আপনার ক্যামেরার ছবিগুলো খুব সহজে প্রিন্টারে পাঠিয়ে সেটা প্রিন্ট করতে পারবেন। এছাড়া Pen-Drive, Hard-Disk, Keybord, মাউসসহ অন্যান্য USB Sticks এখন খুব সহজেই স্মার্টফোনের সাথে যুক্ত করা যায়। যেহেতু এই OTG এর সুবিধা অনেক, তাই ফোন কেনার সময় ডিভাইসের Specifications দেখে আপনি নিশ্চিত হয়ে নিতে পারেন যে, ডিভাইসটি OTG Supported কিনা।

যেভাবে OTG ব্যবহার করবেনঃ

হার্ডওয়্যারের উপর ভিত্তি করে OTG এর বিভিন্ন ব্যবহার রয়েছে। যেমনঃ স্মার্টফোন এবং ট্যাবলেটের ক্ষেত্রে OTG সাপোর্ট থাকলে আপনি আপনার ডিভাইসের সাথে কী-বোর্ড,মাউস,হার্ডড্রাইভ এবং ফ্ল্যাশ ড্রাইভ ইত্যাদি যুক্ত করতে পারবেন। কিন্তু কথা হল সব স্মার্টফোন বা ট্যাবলেট কিন্তু OTG সাপোর্টেড নয়। সেক্ষেত্রে আপনার ডিভাইসটি OTG সাপোর্টেড কিনা তা জানার জন্য ডিভাইসটির স্পেসিফিকেশন চেক করাই যথেষ্ট। এছাড়া আপনি “USB Host Diagnostics” অ্যাপের মাধ্যমেও আপনার ডিভাইসের OTG কম্প্যাবিলিটি সম্পর্কে জানতে পারবেন।
শুধুমাত্র OTG সাপোর্ট থাকলেই হবে না। এই সুবিধাটি ব্যবহার করার জন্য, একটি ভাল OTG ক্যাবলের দরকার। আপনি এই OTG ক্যাবল বিভিন্ন স্মার্টফোন এক্সেসোরিসের দোকানে পাবেন। এখানে আরেকটি বিষয় বলে রাখা প্রয়োজন যে, আপনি যদি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে কোন প্রকার স্টোরেজ ডিভাইস (যেমনঃ হার্ডড্রাইভ বা ফ্ল্যাশড্রাইভ) যুক্ত করতে চান তাহলে আপনাকে নিচের অ্যাপ গুলো ব্যবহার করতে হতে পারে।

● USB Host Controller
● Total Commander File Manager

OTG এর মাধ্যমে করে যা যা করতে পারবেনঃ

USB OTG এর সাহায্যে আপনি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে বিভিন্ন পেরিফেরাল ডিভাইস যেমন:- Mouse,Keyboard ইত্যাদি যুক্ত করে, আপনার ডিভাইসটি নিয়ন্ত্রন করতে পারবেন। তবে এখানে বলা প্রয়োজন যে, মাল্টিপল বাটন বা ফাংশন সমৃদ্ধ মাউসগুলো কাজ নাও করতে পারে। এছাড়া OTG এর মাধ্যমে আপনি আপনার ডিভাইসের সাথে বিভিন্ন স্টোরেজ ডিভাইস,যেমন- Hard-Disk, Pen-Drive, Card Reader ইত্যাদি যুক্ত করতে পারবেন। শুধু তাই এই এক্সটারনাল স্টোরেজ ডিভাইস গুলো থেকে Audio, Video Play করতে পারবেন। তাছাড়াও ডিভাইসে ফাইল ম্যানেজার ব্যবহার করে, এই স্টোরেজ ডিভাইসগুলো থেকে ডাটা আদান প্রদান করতে তো পারবেনই।

See More…. WiFi পাসওয়ার্ড চুরি করার উপায়

Report

About Post: 21141

Najmul Islam

কিছু শিখতে এবং শিখাতে এসেছি। জীবন একবার, বার বার নয়। যত পারো মানুষের উপকার করো। আল্লাহ ভালবাসবে💗💗💗 যারা বেকার অনলাইনে আয় করতে চান আমার সাথে যোগাযোগ করুন। ফেজবুকে আমি My WhatsApp Number: 01743775043

10 responses to “ওটিজি (OTG) সম্পূর্ন নিয়ে আলোচনা”

  1. Gsm Xlocker (Contributor) says:

    Thnx…!! 🙂

  2. RBOY ✅ RBOY (Contributor) says:

    “Specifications”
    ei ta kothay pabo?

  3. Wakil Jahan (Contributor) says:

    ভালো পোষ্ট

  4. flovet (Contributor) says:

    Modem use kora jabe ki ?

  5. Mamunor Rashid Mamunor Rashid (Contributor) says:

    modem use kora ppp widget 2 app diye bt rooted lagbe

  6. mdrayhan123 (Contributor) says:

    vai, amr phon OTG support kina ta dekhbo kivabe

Leave a Reply