স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী,

গত শতকের ষাট ও সত্তর দশকের জনপ্রিয় সংগীতশিল্পী, একুশে পদক ও স্বাধীনতা পদক পাওয়া আব্দুল জব্বার আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

আজ ৩০ আগস্ট সকাল ৯টা ২৭ মিনিটে বঙ্গবন্ধু

শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়ে ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। হাসপাতাল সূত্রে জানা গেছে, আব্দুল জব্বার কিডনি, হার্ট, প্রস্টেটসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।
★‘সালাম সালাম হাজার সালাম’,
★‘জয় বাংলা বাংলার জয়’,

★‘ওরে নীল দরিয়া’সহ অসংখ্য জনপ্রিয় বাংলা গানের গায়ক আব্দুল জব্বার মুক্তিযুদ্ধের সময় হারমোনিয়াম নিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের গান গেয়ে উদ্বুদ্ধ করেন। সেই দুঃসময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গেয়েছেন অসংখ্য গান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এই শিল্পীর গাওয়া গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে।

ওই সময় ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা তিনি স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন। ১৯৭১ সালে মুম্বাইয়ে ভারতের প্রখ্যাত কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য জনমত তৈরিতেও নিরলসভাবে কাজ করেন তিনি।
অসংখ্য কালজয়ী গানে কন্ঠ দেন আব্দুল জব্বার।
সংগীতে অসামান্য অবদানের সীকৃতি স্বরূপ তাকে ১৯৮০ সালে একুশে পদক ও ১৯৯৬ সালে স্বাধীনতা পুরস্কার প্রদান করে বাংলাদেশ সরকার।

7 thoughts on "জনপ্রিয় কন্ঠশিল্পি আব্দুল জব্বার মারা গেছেন"

  1. Mahedi Hasan Red-Spider Contributor says:
    innanillahi oyainna ilaihy rajeun
  2. SK SHARIF SK SHARIF Author says:
    ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজেউন
  3. ভাল ছেলে JiboN Author says:
    আল্লাহ তাকে জান্নাত বাসী কৱুন. . . . . . .
  4. muhammad shuvo Contributor says:
    ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজেউন
  5. Nikhil Roy Nikhil Roy Author says:
    খুব দুঃখের বিষয় । শোকের মাসে এতো আগে গেল রাজ্জাক এখন আব্দুল জব্বার । …

Leave a Reply