যারা বাংলা বানানে দুর্বল, তাদের জন্য আজকে আমি সহজে বাংলা বানান শেখার অসাধারণ একটি অ্যান্ড্রয়েড অ্যাপের রিভিউ নিয়ে হাজির হয়েছি। আমরা বাঙালি বা বাংলা ভাষাভাষী হলেও অধিকাংশরাই বাংলা বানানে দুর্বল। যা বিভিন্ন বাংলা টেকবিষয়ক সাইটে ফলো করলেই দেখা যায়। বিশেষ করে আমাদের সবার জনপ্রিয় এই ট্রিকবিডি সাইটে নজর করলেই দেখা যায় বাংলা বানান এবং শব্দের ব্যবহারের ভুলের কী ছড়াছড়ি। তো আপনিও যদি এই বাংলা বানানের ভুলের মধ্যে থাকেন। তাহলে নিজেকে এখনই শুধরিয়ে নিন, শুধরিয়ে নেওয়ার এখনই সময়। নিজেকে শুধরিয়ে নিতে আমার দেওয়া অ্যাপটি পড়ে কয়েকদিন প্র্যাকটিস করুন এবং যেকোনো লেখালেখির সময় কোনো শব্দ লিখতে খটকা লাগলে অ্যাপটিতে নজর দিন। তাহলেই দেখবেন, আস্তে আস্তে আপনার বাংলা বানান ঠিক হয়ে যাচ্ছে।

প্রথমে অ্যাপটি এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন। তারপর আপনার স্মার্টফোনে অ্যাপটি ইনস্টল করে প্রতিদিন প্র্যাকটিস করতে থাকুন। তো চলুন এইবার দেখে নেওয়া যাক অ্যাপটিতে কী কী আছে।

আজকের এই বাংলা বানান বিষয়ক অ্যাপটি আমার দেখা অসাধারণ একটি অ্যাপ। অ্যাপটিতে বাংলা বানানের ছোটবড় সবগুলো নিয়ম এবং সহজভাবে উদাহরণ সরূপ দেওয়া আছে। যার ফলে একদম সহজে আপনি বানানের বিষয়গুলি বুঝতে পারবেন। প্রমাণ দেখতে নিচের স্ক্রিনশটগুলো ভালো করে ফলো করুন।





উপরের ৬টি স্ক্রিনশট ভালো করে ফলো করুন। দেখুন অ্যাপটিতে একদম বাংলা বানানেন a2z সকল নিয়মাবলি আলাদা-আলাদাভাবে রয়েছে।

এইবার উপরের স্ক্রিনশটে দেখুন অ্যাপটিতে কীভাবে একদম সহজে ও উদাহরণ স্বরূপ ‘কি’ এবং ‘কী’ এর ব্যবহার দেখানো হয়েছে।

উপরের স্ক্রিনশটে দেখুন একদম সহজে উদাহরণ স্বরূপ কীভাবে প্রায় উচ্চারণের দিক দিয়ে একই শব্দ কিন্তু বানানের দিক দিয়ে ভিন্ন কোনটি কোন জায়গা বসবে, লক্ষ ও লক্ষ্য এবং উদ্দেশে ও উদ্দেশ্যে শব্দের ব্যবহার দেখানো হয়েছে।

অ্যাপটিতে বানানের পাশাপাশি বিভিন্ন চিহ্নের ব্যবহারও কীভাবে করতে হবে তা উদাহরণ স্বরূপ দেখানো হয়েছে। যেমন ( – ) হাইফেন এর ব্যবহার। যা উপরের স্ক্রিনশট দেখলে বুঝতে পারবেন।

বাংলা বানানে কী কী চিহ্ন শুদ্ধ এবং কী কী চিহ্ন অশুদ্ধ তাও অ্যাপটিতে সহজভাবে দেওয়া আছে, যা উপরের স্ক্রিনশটেই দেখুন।

এছাড়াও অ্যাপটিতে “বাংলা অ্যাকাডেমি” কর্তৃক “প্রমিত বাংলা বানানের নিয়ম” এর যে রুলস। তাও দেওয়া আছে ১৮টি পেইজ আকারে। যা দেখতে উপরের স্ক্রিনশটের মত ‘বাংলা একাডেমি : প্রমিত বানানের নিয়ম’ লেখাটিতে ক্লিক করুন।

তারপর উপরের স্ক্রিনশটের মত দেখতে পারবেন। পরবর্তী ১ থেকে ১৮ পৃষ্ঠা পর্যন্ত দেখতে (১) বামদিক থেকে ডানদিক স্ক্রল বা স্লাইড বা টেনেটুনে সবগুলো পৃষ্ঠা দেখুন। (২) দেখুন পৃষ্ঠা নাম্বার পরিবর্তন হইতেছে।

যেমন উপরের স্ক্রিনশটে দেখুন আমি পরবর্তী পৃষ্ঠাটি এনেছি।

অ্যাপটি সম্পর্কে বলতে বলতে আমরা প্রায় পোস্টের একদম শেষপ্রান্তে চলে এসেছি। শেষপ্রান্তে চলে আসলেও অ্যাপটি সম্পর্কে মাত্র সামান্যকিছু বলেছি। আমি পোস্টের প্রথমে বলেছি এবং শেষেও বলতেছি “বাংলা বানান” বিষয়ক অ্যাপের মধ্যে এইরকম পূর্ণাঙ্গ অ্যাপ আমি আর দ্বিতীয়টি দেখেনি। এক কথায় অসাধারণ একটি অ্যাপ। যার মাধ্যমে আপনি কারো সাহায্য ছাড়াই নিজে নিজেই বাংলা বানানের সবগুলো নিয়ম শিখতে পারবেন। আর আমি ব্যক্তিগতভাবে এই অ্যাপটির ডেভেলপারদের প্রতি কৃতজ্ঞতা জানাই। তারা এত সুন্দর করে বাংলা বানানের খুঁটিনাটি সবগুলো নিয়ম একসাথে করে উদাহরণসহ সহজ ভাষায় অ্যাপটি তৈরি করায়। আমি শিওর আপনিও তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ না করে পারবেন না। যদি না একবার অ্যাপটি ব্যবহার করে দেখেন।

সৌজন্যে – আমার তৈরি করা সকল পোস্ট ও অন্যান্য দরকারি পোস্ট পেতে আমার ব্লগ সাইটে – www.OwnTips.ml ভিজিট করতে পারেন এবং বাংলাদেশি ডেভেলপারদের তৈরি করা সফটওয়্যার ও গেমস সম্পর্কে জানতে এই www.BanglarApps.ml সাইটে ভিজিট করতে পারেন।

13 thoughts on "সহজ ভাষায় a2z সঠিক বাংলা বানান ও সঠিক বাংলা শব্দের ব্যবহার শেখার অসাধারণ একটি অ্যান্ড্রয়েড অ্যাপ! (সবাই দেখুন)"

  1. Ashik Ashik Contributor says:
    ইংরেজি টাইপিং করার সময় বানান ভুল হলে word এর নিচে লাল আন্ডার লাইন হয়ে
    বাংলার জন্য, উপায় আছে app?/setting ??????
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      ইংরেজির মত নাই। তবে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্নভাবে রয়েছে।
  2. Ahmed Hosen Jony Ahmed Hosen Jony Contributor says:
    http://www.ourtips.ml এর থিমটা দেওয়া যাবে?
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      এটা আবার কোন সাইট?
  3. Ahmed Hosen Jony Ahmed Hosen Jony Contributor says:
    sorry, owntips.ml এর থিম
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      o acca, sorry.
  4. Shadin Shadin Author says:
    সহমত ভাইয়া।
    ভালো।
    1. Mahbub Pathan Mahbub Pathan Author Post Creator says:
      হুম ধন্যবাদ

Leave a Reply