মাইক্রোসফট এক্সেলের উপর বাংলা ভাষায় তৈরিকৃত পর্ব আকারের টিউটোরিয়ালের আজকে হচ্ছে ৫ম পর্ব। আমরা গত চারটি পর্বে মোটামুটি এক্সেল সম্পর্কে ধারনা নিয়েছি। এর আগের পর্বগুলিতে আমরা এক্সেল প্রোগ্রাম কি তা সম্পর্কে জেনেছি। এছাড়াও এক্সেল প্রোগ্রাম কিভাবে চালু করে বন্ধ করে, এক্সেল প্রোগ্রাম চালু করার পর যে স্ক্রিন আসে যাকে এক্সেল স্টার্ট স্ক্রিন বলে সেটি সম্পর্কে জেনেছি এবং এক্সেল ব্যাকস্টেজ সম্পর্কে জেনেছি। আজকের পর্বে আমরা ওয়ার্কবুক এবং ওয়ার্কশিট এর মধ্যে পার্থক্য নিয়ে জানবো। যারা এক্সেল প্রোগ্রামের উপর তৈরি করা এর আগের চারটি পর্ব মিস করেছেন তারা নিচে থেকে দেখে নিতে পারেন।

Microsoft Excel – এর পর্বগুলির তালিকাঃ

এক্সেল ওয়ার্কবুক এবং ওয়ার্কশীটের মধ্যে পার্থক্যঃ

মূলত একটি এক্সেল ওয়ার্কবুক আর এক্সেল ফাইল বলতে একই বিষয়কে বুঝানো হয়। একটি এক্সেল ফাইল বা এক্সেল ওয়ার্কবুক এক বা একাধিক এক্সেল ওয়ার্কশিট নিয়ে গঠিত। একজন এক্সেল ব্যবহারকারী সাধারণত একটি এক্সেল ওয়ার্কশিটের ভিতরে কাজ করে। ওয়ার্কশিটের মধ্যে গ্রিড সম্বলিত সেল বা ঘর রয়েছে। যেখানে ডাটা, কারেন্সি ডাটা, নাম্বার ও ফর্মুলা সহ ইত্যাদি স্টোর করা হয়।

আপনি উক্ত ওয়ার্কশিটের মধ্যে ডেটা তৈরি এবং সম্পাদনা করতে পারবেন। একটি এক্সেল ওয়ার্কবুক এক বা একাধিক এক্সেল ওয়ার্কশিট একসাথে থাকে বা রেখে কাজ করতে পারবেন। আপনি যখনি নতুন একটি ওয়ার্কবুক নিবেন তখন এটির একটি একক ওয়ার্কশিট থাকবে বা থাকে। একটি নতুন ওয়ার্কবুকের ডিফল্ট নাম হচ্ছে Book1 এবং প্রথম এক্সেল ওয়ার্কশিটের ডিফল্ট নাম হচ্ছে Sheet1 হিসেবে থাকে। আপনি চাইলে পরবর্তীতে এগুলোর নাম পরিবর্তন করে নিতে পারবেন।

একটি এক্সেল ওয়ার্কবুকে নূন্যতম একটি ওয়ার্কশিট থাকতে হবে। অর্থাৎ আপনি একটি ওয়ার্কবুকের মধ্যে চাইলে একের অধিক ওয়ার্কশিট নিয়ে কাজ করতে পারেন এবং চাইলে সেগুলি মুছেও বা ডিলেট করেও ফেলতে পারেন কিন্তু আপনি সবগুলি ওয়ার্কশিট মুছতে পারবেন না। অন্তত একটি হলেও আপনাকে রাখতে হবে। আর আপনি যদি একদম শেষ ওয়ার্কশিটটি মুছতেই চান তাহলে দেখবেন একটি সতর্কতামূলক বার্তা সম্বলিত ডায়ালগ বক্স চলে আসবে।

এক্সেল প্রোগ্রামের পূর্ববর্তী ভার্সন বা সংস্করণগুলিতে অর্থাৎ ২০১৩ ভার্সনের আগের ভার্সনগুলিতে এক্সেল ওয়ার্কবুক একটি একক এক্সেল উইন্ডোতে খুলতো যাকে এমডিআই বা একাধিক ডকুমেন্ট ইন্টারফেস বলা হয়।

এক্সেল প্রোগ্রাম ২০১৩ ভার্সন থেকে প্রতিটি এক্সেল ওয়ার্কবুক তার নিজস্ব আলাদা উইন্ডোতে খোলে যাকে এসডিআই বা একক ডকুমেন্ট ইন্টারফেস বলা হয়। একক ডকুমেন্ট ইন্টারফেস প্রতিটি এক্সেল ওয়ার্কবুককে তার নিজস্ব উইন্ডোতে খুলতে দেয়। প্রতিটি এক্সেল ওয়ার্কবুক উইন্ডোজ টাস্কবারে আলাদাভাবে দেখানো হয়।

এক্সেল প্রোগ্রাম ২০০৭ ভার্সন থেকে এক্সেল ফাইলের স্ট্যান্ডার্ড ফাইল এক্সটেনশন হচ্ছে .xlsx দিয়ে। এক্সেলে প্রোগ্রাম ২০০৭ এর আগের ভার্সনগুলিতে এক্সেল ফাইলের স্ট্যান্ডার্ড ফাইল এক্সটেনশন ছিল .xls নামে।

বাংলা ভাষায় এক্সেল প্রোগ্রামের টিউটোরিয়ালের আজকের পঞ্চম পর্বে আমরা এক্সেল প্রোগ্রামের ওয়ার্কবুক এবং ওয়ার্কশিটের পার্থক্য নিয়ে জেনেছি। এইভাবে আমরা ধীরে ধীরে একের পর এক এক্সেল প্রোগ্রামের এইরকম আরো ফাংশন বা অপশন সম্পর্কে জানবো। তাই সামনে এক্সেল সম্পর্কে আরো জানতে পরবর্তী পর্বের জন্য অপেক্ষা করুন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

5 thoughts on "Microsoft Excel – এক্সেল ওয়ার্কবুক এবং ওয়ার্কশীটের মধ্যে পার্থক্য। (পর্ব-০৫)"

  1. rcbiddut Contributor says:
    Next post er jonno opekkhai asi vai
  2. Ashraful Author says:
    Waiting for next episode. Carry on.
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    ধন্যবাদ, পরবর্তী পর্ব এর অপেক্ষায় রইলাম
  4. Adhish-ABS Author says:
    apni ki excel data analysis nie tutorial krben? krle upokrito hotam

Leave a Reply