মাইক্রোসফট এক্সেল বাংলা টিউটোরিয়াল প্রোগ্রামের আজকে আমাদের অষ্টম পর্ব। এর আগের পর্বগুলিতে আমরা মাইক্রোসফট এক্সেল প্রোগ্রাম পরিচিতি, মাইক্রোসফট এক্সেল চালু বন্ধ করা, এক্সেল স্টার্ট স্ক্রিন ইউজার ইন্টারফেস পরিচিতি, এক্সেল ব্যাকস্টেজ ভিউ এবং ওয়ার্কবুক ও ওয়ার্কশিটের পার্থক্য, মাইক্রোসফটের অপশন বা সেটিংস ফাংশন এবং এক্সেল ট্যাব এবং রিবন সম্পর্কে জেনেছি। আজকের এই পর্বে আমরা মূলত মাইক্রোসফট এক্সেল প্রোগ্রাম এর রিবনবারে থাকা বিভিন্ন ধরনের বাটন সম্পর্কে জানবো। বাংলা ভাষায় মাইক্রোসফট এক্সেলের উপর তৈরি করা এর আগের পর্বগুলি মিস করে থাকলে নিচে থেকে দেখে নিতে পারেন।

Microsoft Excel – এর পর্বগুলির তালিকাঃ

এক্সেল রিবনের বিভিন্ন ধরনের বাটনঃ

এক্সেল প্রোগ্রামের প্রতিটি ট্যাবের মধ্যে আলাদা আলাদাভাবে রিবন রয়েছে। আর এই রিবনগুলোর মধ্যে বিভিন্ন ধরনের বাটন রয়েছে। যেগুলো এক একটি এক একভাবে প্রদর্শিত হয় বা কাজ করে। আর এর পরিপ্রেক্ষিতে এই বাটনগুলিকে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা যায়। নিচে থেকে আমরা বাটনগুলির ধরন বা ক্যাটাগরি নিয়ে আলোচনা করব।

কমান্ড বাটনঃ

এক ক্লিক জাতীয় বাটনগুলিকে কমান্ড বাটন বলা হয়। হলো এক্সেল রিবনের একটি সাধারণ বাটনের ধরন বা ক্যাটাগরি। যেমন ফন্ট সাইজ যদি বাড়ানোর প্রয়োজন পড়ে তখন ফন্ট সাইজ বাড়ানোর জন্য হোম ট্যাবের ফন্ট সেকশন বা গ্রুপে গিয়ে Increase Font Size বাটনে ক্লিক করে করে ফন্ট সাইজ বৃদ্ধি করা হয়। আর এর জন্য যতবার ক্লিক করা হবে ততই ফন্ট সাইজ বৃদ্ধি পাবে। এইরকম বাটনগুলিকে কমান্ড বাটন বলে।

টগল বাটনঃ

টগল বাটন হলো আরেক ধরনের এক্সেল রিবন বাটন। এক্সেল রিবনের মধ্যে টগল বাটন দুই ধরনের থাকতে পারে। টগল বাটন এমনভাবে ডিজাইন করা হয়েছে যে যখন একটি টগল বাটনে ক্লিক করা হয় তখন এটির রঙ পরিবর্তন করা হয় যার মাধ্যমে বুঝানো হয় যে বাটনের অবস্থা পরিবর্তিত হয়েছে। যেমন বোল্ড বাটন। যার মাধ্যমে কোনো লেখাকে হালকা থেকে গাঢ় করা হয়। দেখবেন এই বাটনটি যখন ইনঅ্যাক্টিভ থাকবে তখন এক রকম দেখাবে। আবার যখন অ্যাক্টিভ করা হবে তখন আরেক রকম দেখাবে। একটি সেলের মধ্যে TutorialBD71 লিখেছি। এটিকে আমি বোল্ড বা গাঢ় করব। এর জন্য আমাকে বোল্ড বাটনে ক্লিক করতে হবে। কিন্তু আমি এখনো ক্লিক করিনি। তাই বাটনটি এখন এক রকম দেখাচ্ছে।

TutorialBD71 লেখাটি যখন আমি বোল্ড বাটনে ক্লিক করে বোল্ড বা গাঢ় করেছি দেখুন তখন বাটনটি কেমন দেখায়। অর্থাৎ বাটনটির রূপ পরিবর্তন হয়েছে। আর এই ধরনের বাটনগুলিকেই মূলত টগল বাটন বলে।

স্প্লিট বাটনঃ

এক্সেল রিবনে ড্রপ ডাউন মেনু সহ স্প্লিট বাটন হলো অন্য ধরনের বাটন। স্প্লিট বাটনের শেষে একটি ছোট নিচের দিকে নির্দেশ করা তীর রয়েছে। এক্সেল রিবন স্প্লিট বাটনের একটি বাটন অংশ এবং একটি মেনু অংশ। বাটনের অংশে ক্লিক করা হলে এটি একটি নরমাল বা কমান্ড বাটনের মতো কাজ করে। মেনু অংশে ক্লিক করা হলে বাটন সম্পর্কিত ড্রপ ডাউন তালিকা প্রদর্শিত হয়। যেমন আন্ডারলাইন বাটন। যদি আপনার কোনো লেখার নিচ দিয়ে দাগ টানার প্রয়োজন পড়ে। তখন তা দেওয়ার জন্য হোম ট্যাবের ফন্ট সেকশন থেকে আন্ডারলাইন বাটনে ক্লিক করতে হবে। PathanTechBD লেখাটির নিচ দিয়ে আমি দাগ টানতে চাই এই জন্য লেখাটির সেল সিলেক্ট করে আন্ডারলাইন বাটনে ক্লিক করলাম। দেখুন উক্ত বাটনটির দুই অংশের প্রথম অংশ কমান্ড বাটনের মতো কাজ করেছে।

আর আরেকটি অংশ নিচের দিকে নির্দেশ করে থাকা তীর চিহ্নিত বাটনে ক্লিক করলে দেখুন আরও কতগুলো রূপ চলে এসেছে। অর্থাৎ আপনি যদি উক্ত PathanTechBD লেখাটির নিচ দিয়ে এক দাগ না দিয়ে ডাবল দাগ বা অন্যান্য রূপ দিতে চান তাহলে আপনাকে এই তীর চিহ্নিত অংশের বাটনে ক্লিক করে তা দিতে হবে। আর এই ধরনের বাটনগুলিকেই মূলত স্প্লিট বাটন বলে থাকে।

ড্রপ ডাউন মেনু বাটনঃ

এক্সেল রিবন ড্রপ ডাউন মেনু বাটনও এক ধরনের বাটন। ড্রপ ডাউন মেনু বাটনগুলির শেষে একটি ছোট নিচের দিকে নির্দেশ করা তীর চিহ্ন সম্বলিত থাকে। ড্রপ ডাউন মেনু বাটনে ক্লিক করার সময় একটি মেনু ড্রপ ডাউন চালু হয়। ড্রপ ডাউন মেনু বাটন সরাসরি কমান্ড বাটনের মতো কমান্ড করে না বা কাজ করে না। শুধুমাত্র ড্রপ ডাউন মেনু প্রদর্শন করে। যেমন কন্ডিশনাল ফরম্যাটিং এটি একটি ড্রপ ডাউন মেনু বাটন।

এটিতে ক্লিক করলে একটি মেনুবার প্রদর্শিত হবে। যেগুলির মধ্যে আরো বিভিন্ন ধরনের বাটন বা ফাংশন রয়েছে। আর এই ধরনের বাটনগুলিকেই মূলত ড্রপ ডাউন বাটন বলা হয়।

রিচ মেনু বাটনঃ

এক্সেল রিবনের রিচ মেনু হলো এক ধরনের ড্রপ ডাউন বাটন। যাতে মেনু আইটেম সম্পর্কে আরও তথ্য থাকে। এইসব ধরনের ড্রপ ডাউন বাটনে ক্লিক করলে যে মেনুবার আসে সেটির প্রতিটি বাটনের নিচে উক্ত বাটনের কি কাজ তা সম্পর্কে বিস্তারিত বর্ণনা থাকে। যেমন ভিউ ট্যাবের ফ্রিজ পেনস বাটনে ক্লিক করলে যা দেখতে পাবেন এইরূপ বাটনগুলিকে রিচ মেনু বাটন বলে।

ড্রপ ডাউন গ্যালারি বাটনঃ

এক্সেল রিবনের মধ্যে বিভিন্ন ধরনের বাটনের মধ্যে ড্রপ ডাউন গ্যালারি ধরনেরও বাটন রয়েছে। একটি ড্রপ ডাউন গ্যালারিতে একটি সাধারণ ড্রপ ডাউন মেনুর চেয়ে বেশি অপশন রয়েছে। ড্রপ ডাউন গ্যালারির ভিতরের আইটেমগুলি ড্রপ ডাউন গ্যালারির ভিতরে মেনু আইটেমগুলির প্রভাব দৃশ্যমানভাবে প্রদর্শন করতে পারে। যেমন হোম ট্যাবের স্টাইলস গ্রুপ বা সেকশনে Cell Styles নামক বাটন রয়েছে। যেটিতে ক্লিক করলে একটি সেলের বিভিন্ন ধরনের রূপ দেখতে পারবেন। মজার বিষয় হলো এই ধরনের বাটনের ফাংশনগুলি এক্টিভ না করেই শুধুমাত্র সেগুলোর উপর মাউসের কার্সর রাখলেই তা একটা সেলের কি রূপ পরিবর্তন করবে তা দেখায়। আর এই ধরনের বাটনগুলিকে ড্রপ ডাউন গ্যালারি বাটন বলা হয়।

চেকবক্স বাটনঃ

এক্সেল রিবনের মধ্যে আরেক ধরনের বাটন দেখতে পাবেন যেগুলোকে চেকবক্স বাটন বলা হয়। এইগুলো এমন এক বাটন যেগুলোর পাশ দিয়ে একটি খালি ঘরের মতো থাকে যেখানে টিকমার্ক দিয়ে বাটনকে স্বক্রিয় করা বা নিষ্ক্রিয় করা হয়। যেমন ভিউ ট্যাবের শো সেকশন বা গ্রুপের মধ্যে Formula Bar, Hedings, Ruler, Gridlines এই বাটনগুলির পাশের ঘরে টিকচিহ্ন দিলে এটি স্বক্রিয় হবে আবার টিকচিহ্ন উঠিয়ে দিলে নিষ্ক্রিয় হবে। আর এইরূপ বাটনগুলিকেই চেকবক্স বাটন বলে।

আর এই ছিলো মূলত বাংলা ভাষায় এক্সেল প্রোগ্রামের উপর তৈরি করা আমার ধারাবাহিক টিউটোরিয়ালের আজকের বিষয়বস্তু। আশা করি আজকের বিষয়বস্তু সম্পর্কে আপনাদের বুঝাতে সক্ষম হয়েছি। যদি আমার এই এক্সেল প্রোগ্রামের উপর বাংলা ভাষায় তৈরি করা ধারাবাহিক টিউটোরিয়ালগুলি আপনার পছন্দ হয়ে থাকে বা ভালো লেগে থাকে তাহলে পররর্তী পর্বের জন্য অপেক্ষা করুন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

8 thoughts on "Microsoft Excel – এক্সেল রিবনের বিভিন্ন ধরনের বাটন পরিচিতি। (পর্ব-০৮)"

  1. Amni amni Post ta porlam…kisui bujlam na😶
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ops! asole sobar to bujahar khomota ekrokom na. ager episode guli pore nin tahole hoyto kicuta bujben.
    2. Amar to PC nai. Tahole bujeo ba lab ki?😅
  2. Ashraful Author says:
    Erokom dharabahikota bojai rakhun.
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    Tnx for the next part bro
  4. MD Shakib Hasan Author says:
    অনেক সুন্দর লিখেছেন চালিয়ে যান।

Leave a Reply