বাসাবাড়ির সবচেয়ে প্রয়োজনীয় ফার্নিচার হলো খাট। বেশিরভাগ মানুষ নতুন বাড়ি ও নতুন সংসার শুরু করার সময় খাট কিনে থাকেন। কিন্তু দেখে শুনে খাট না কিনতে পারলে অযথা অতিরিক্ত খরচের পাশাপাশি নানারকম অসুবিধা তৈরি হয়। তাই আজ আমরা জানাবো খাট কেনার সময় কোন কোন বিষয় বিবেচনা করতে হবে। আপনি যদি আগে কখনো খাট কিনে না থাকেন, এই গাইড পড়ে সহজেই সেরা মানের খাট কিনতে পারবেন।

খাট কেনার সময় কি কি খেয়াল রাখতে হবে?

৫টি বিষয় খেয়াল রাখলে আপনি খাট কেনার পর নিশ্চিন্তে দিন কাটাতে পারবেন। এগুলো হলো খাটের ডিজাইন, আকার, গুণগত মান, ফাংশনালিটি ও রুমের সাথে সমন্বয়। আপনার নির্ধারিত বাজেটে এসব কিছু পাচ্ছেন কিনা বুঝতে পারলেই দীর্ঘস্থায়ী খাট কিনতে পারবেন। শুনতে কঠিন মনে হলেও এগুলো যাচাই করা তেমন কঠিন কোনো কাজ নয়। কোনোরকমের ‘ইঞ্জিনিয়ারিং নলেজ’ রাখার প্রয়োজনই নেই। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক কিভাবে কি করবেনঃ

১. বেডরুম ও খাটের আকার পরিমাপ করা

প্রথম যে বিষয়টি মাথায় রাখবেন তা হলো রুমের আকার কতটুকু। তাহলে খাটের আকার কেমন হওয়া লাগবে বুঝতে পারবেন। এমন খাট কিনতে হবে যেখানে একজনের বেশি মানুষ অনায়াসে ঘুমাতে পারে। আবার খাটের আকার যেন চলাফেরা ও অন্যন্য কাজে বাঁধার সৃষ্টি না করে সেটাও দেখতে হবে। খাটের উচ্চতার কারণে যেন জানালা ঢেকে না যায় সেটাও খেয়াল রাখা লাগবে। খাটের আকার বোঝার সেরা উপায় হলো নিজের রুমের লে-আউট পর্যবেক্ষণ করা। আপনি চাইলে মিজারিং টেপ দিয়ে খাটের জায়গা মেপে সেই অনুযায়ী কাট কিনতে পারেন। কিছু কিছু ফার্নিচার শপ আপনাকে কাস্টমাইজড খাট তৈরি করে দেবে।

২. খাটের ডিজাইন তুলনা করা 

শখ করে একটা খাট কিনেছেন, সেটা সবার সামনে কেমন ইমপ্রেশন তৈরি করে তা তো অবশ্যই দেখতে হবে। ফার্নিচার শপগুলিতে বিভিন্ন রকম ডিজাইনের খাটের ক্যাটালগ দেখবেন। কোনো খাট পুরনো সময়কার মত কাঠের নকশায় বানানো হয়, আবার কোনোটা সিম্পল ও মডার্ন হয়। আপনার বাসার সাথে কোন স্টাইল বেশি মানানসই হয় সেটা দেখে খাট কেনা বুদ্ধিমানের কাজ হবে। মনে রাখতে হবে যে ঘরের শোভা বাড়াতে খাট বিশেষ ভূমিকা রাখে। খাটের রঙও অনেক গুরুত্বপূর্ণ। যেসব রঙের উপর বেশি ময়লা ও দাগ দৃশ্যমান হয় সেসব রঙ এড়িয়ে চলতে হবে।  

৩. খাটের গুণগত মান যাচাই করা

একটা সময় বড় বড় গাছের কাঠ থেকে খাট তৈরি হত। সময়ের সাথে প্রযুক্তির বিকাশ হয়েছে, তাই এখন ফ্যাক্টরিতে উন্নতমানের ‘প্লাইউড’ ও ‘ব্লীচউড’ থেকে খাট তৈরি হচ্ছে। এগুলো বিভিন্ন রকম স্টাইলে একেবারে সূক্ষ্ম পরিমাপের মাধ্যমে তৈরি করা সম্ভব। তাই দেখতে বেশ মোলায়েম ও সুন্দর মনে হয়। কোন মানের কাঠের তৈরি এটা যাচাইয়ের পাশাপাশি কেমন ‘আয়রন ম্যাটারিয়েল’ ব্যবহার করা হয়েছে তাও দেখা প্রয়োজন। নয়তো ব্যবহারের কয়েকদিনের মধ্যেই খাটের স্ক্রু খুলে পড়া বা রেলিং বেঁকে পড়ার মত ঘটনা ঘটতে পারে, আর হালকা আঘাতে রঙ উঠে যাবার মত বিষয় তো আছেই।

৪. খাটের ফাংশনালিটি দেখে নেওয়া

আধুনিক খাটগুলোতে ‘মাল্টি পারপাজ’ ফাংশনালিটি থাকে। যেমনঃ কিছু খাটের এক সাইড সোফা হিসেবে ব্যবহার করা যায়। আবার কিছু খাটের নিচে বক্স বা ড্রয়ার থাকে। খাটের মাথার অংশেও বই, ঘড়ি, চশমা, রিমোট এসব রাখার জন্য ‘শেলফ’ তৈরি করা থাকে। এসব ফিচার থাকলে খাট দিয়েই একাধিক আসবাপত্রের চাহিদা পূরণ করতে পারবেন। তাই বিভিন্নরকম কাজ করতে পারেন এরকম খাট কেনার চেষ্টা করতে হবে। যদি বাজেট কম থাকে বা আপনার বাসায় ইতোমধ্যে সবরকম ফার্নিচার থাকে, সেক্ষেত্রে সাধারণ খাটের কথা বিবেচনা করতে পারেন।

৫. রুমের সাথে সমন্বয় হওয়া

খাট কেনার সময় ডিজাইন যেরকম গুরুত্বপূর্ণ, সেরকম অন্য ফার্নিচারের সাথে সমন্বয় হওয়াও অনেক দরকারি। নাহলে বিপরীত রঙ ও ডিজাইনের খাট আপনার সাজানো গোছানো রুমের সৌন্দর্য নষ্ট হবে। সবসময় দেখতে হবে ঘরের অন্য ফার্নিচার গুলোর সাথে খাটের ধরণ মিলছে কিনা। ঘরের সব ফার্নিচার একই ধাচের হলে একটা গোছানো সেট মনে হয়। তখন দেখতেও স্বস্তি লাগে, আবার ছবিতেও দারুণভাবে ফুটে ওঠে। কথা হলো কিভাবে সমন্বয় করবেন? এক্ষেত্রে নিজের রুমের ছবি তুলে দোকানের ফার্নিচারের সাথে মিলিয়ে দেখতে পারেন অথবা বাসায় বসেই ফার্নিচার শপের ওয়েবসাইটের ছবি দেখতে পারেন। অনেক ওয়েবসাইটে বিভিন্ন রঙের কম্বিনেশন মিলিয়ে দেখার উপায় থাকে।

খাট কেনার সময় আনুসঙ্গিক কি কি জিনিস বিবেচনা করতে হবে?

খাট কেনার বিষয়ে পরিবারের সবার ভিন্ন পছন্দ থাকতে পারে। এক্ষেত্রে মনোমালিণ্য না হয় এমনভাবে কথা বলে খাটের আকার, ধরন ও রঙ নির্বাচন করা বুদ্ধিমানের কাজ হবে। ছেলেদের জন্য মাথার কাছে জিনিস রাখা যায় এরকম খাট আর মেয়েদের জন্য বক্সে কাপড় চোপড় রাখা যায় এরকম খাট কেনা ভালো হবে। আর একটা কথা, খাট কিনলে এর সাথে বিছানা কিনতে ভূলবেন না। কোনো ভাজ হয়না এরকম সাইজের সূতি কাপড়ের বিছানা কিনবেন। তাহলে গরম ও ঠান্ডা সবরকম পরিবেশে আরামে ঘুমানো যাবে।

সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়া খাট কিনলে কি কি সমস্যা হয়?

  • রুমের তুলনায় বড় বা ছোট খাট কেনা হয়
  • রুমের মধ্যে চলাফেরার জায়গা থাকেনা
  • বৃষ্টি বর্ষার মৌসুমে খাটের জয়েন্টে মরিচা পড়ে যায়
  • বিছানার সাথে খাটের আকার মিলে না
  • অন্য আসবাবপত্রের সাথে খাটের মিল হয়না
  • খাটের নিচে বা বক্সে দরকারি জিনিস রাখা যায়না

পরিশেষঃ কিভাবে খাট কিনবেন?

রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গাতে দারুণ সব ফার্নিচার শপ রয়েছে। আপনি চাইলে ফোনের ব্রাউজার ওপেন করে গুগলে “bed price in bangladesh” লিখে সেরা শপের লোকেশন খুঁজে নিতে পারেন। সব ‘রেপুটেড’ ফার্নিচার শপ তাদের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে খাট বিক্রি করে থাকে। ওয়েবসাইটে রুমের মধ্যে খাটের ছবি বা থ্রিডি মডেল দেখার ব্যবস্থা থাকে। তাই কোনোরকম কষ্ট ছাড়া ভার্চুয়ালি দেখে শুনে হোম ডেলিভারী নেওয়া সম্ভব। হোম ডেলিভারীর সাথে ওয়ারেন্টি, সেটিং ও সার্ভিসিং সুবিধা অন্তর্ভুক্ত থাকে। 

6 thoughts on "খাট কেনার সময় যে বিষয়গুলি বিবেচনায় রাখা উচিত"

  1. Bita Paradox Contributor says:
    কয়দিন পর তো দেখি কি দেখে আন্ডারওয়্যার কিনবেন , সেটা নিয়েও TrickBD তে পোস্ট হবে……….. 😁😁😁😁😁
  2. Emon Contributor says:
    এটা কি ভাই। Trickbd তে খাট কিনার পরামর্শ! বলি নতুন সংসার সুরু করার অভিজ্ঞতা শেয়ার করলেন নাকি?
  3. shoyaibul Contributor says:
    Trickbd er moto tech site a je khat kenar jnno aste hbe vabtew parini.. RIP Trickbd…. Khat er moddhe AI ba kono technology set kora hoile taw nahy ekta kotha chilo
  4. Riyad365 Contributor says:
    এটাও পোস্ট? ট্রিকবিডি শেষ
  5. Asif Khan Contributor says:
    আপনার এই পোস্ট দেখার পর বউয়ের সাথে আর খাট ভাংগা হলোনা
  6. mhasan9 Contributor says:
    aishob post approve hoi kivabe

Leave a Reply