কেমন আছেন সবাই? আশা করি সৃষ্টি কর্তার অশেষ রহমতে ট্রিকবিডি প্রযুক্তির সাথে মেতে আছেন।আমিও আল্লাহর রহমতে ভালো আছি। নতুন বছরের সুভেচ্ছা সবাইকে জানিয়ে আমার আজকের টিউন শুরু করতেছি।

এক গ্লাস পরিষ্কার বিশুদ্ধ পানিতে ১০ মিলিয়ন ব্যাকটেরিয়ার উপস্থিতির কথা জানিয়েছেন গবেষকরা। তবে এটা শুনে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কেননা, এক গ্লাস পরিষ্কার বিশুদ্ধ পানিতে থাকা এই ১০ মিলিয়ন ব্যাকটেরিয়া ভালো ব্যাকটেরিয়া।পানি বিশুদ্ধকরণে এসব ব্যাকটেরিয়াই ভূমিকা রাখে। গবেষকরা দেখেছেন যে, খাওয়ার পানি বিশুদ্ধ হচ্ছে মিলিয়ন মিলিয়ন ভালো ব্যাকটেরিয়ার মাধ্যমে, যা গবেষকরা পানি বিশুদ্ধকরণ প্লান্ট এবং পাইপের মধ্যে পেয়েছেন।
গবেষকদের মতে, পরিষ্কার কলের ট্যাপ মানেই হচ্ছে সেখানে নিরীহ ব্যাকটেরিয়ার উপস্থিতি এবং সেই কলের এক গ্লাস পানি বিশুদ্ধ হয়ে থাকে তাতে থাকা ১০ মিলিয়ন ভালো ব্যাকটেরিয়ার মাধ্যমে।গবেষণাটি করা হয়েছে দক্ষিণ সুইডেনের খাওয়ার পানিতে। সেখানে প্রতি মিলিলিটার খাওয়ার পানিতে ৮০ হাজার ভালো ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া গেছে। সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্যাথারিন পল বলেন, পানির পাইপে অন্তত কয়েক হাজার প্রকার ব্যাকটেরিয়া জন্ম নেয়। উন্নত পানি সরবরাহ ব্যবস্থার সঙ্গে পানির মান ও ভালো ব্যাকটেরিয়ার যোগসূত্র রয়েছে। বিভিন্ন দেশে পানির পাইপ সিস্টেমগুলোর উন্নয়নের ক্ষেত্রে যা খুবই গুরুত্বপূর্ণ।
তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস
কোন সমস্যা হলে টিউমেন্ট করবেন।
কোন ভুল হলে ক্ষমা করবেন।
ধন্যবাদ।

One thought on "এক গ্লাস বিশুদ্ধ পানিতে ১০ মিলিয়ন ব্যাকটেরিয়া!"

  1. Shopnil Karmakar Shopnil Karmakar Contributor says:
    a….kothai aslam……. prothomalo.com a?


Leave a Reply