হাই আমি জিয়াউল আমিন Welcome back to the Essentials course of programming language.

বর্তমানে ১০০ টির বেশি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে । তাদের মধ্যে পপুলার ল্যাঙ্গুয়েজ হচ্ছে। যেমনঃ C, C++, C#, Java, JavaScript, PHP, Python Objective-C, Ruby, Visual Basic ইত্যাদি ।
এই ল্যাঙ্গুয়েজ গুলো পলুলার হওয়ার কারণ হল বর্তমানে সব সফটওয়্যার তৈরিতে এগুলো প্রয়োজন হয়। তাছারা এগুলোর ব্যাবহার যোগ্যতা বেশি এবং জব মার্কেট প্লেসে এদের চাহিদা বেশি ।

অনেক প্রোগ্রামার আছেন যারা তার ক্যারিয়ারে অনেক গুলো ল্যাঙ্গুয়েজ শিখে থাকেন । নতুন যারা তারা বলতে পারেন কেন এত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখব। এমন একটি ল্যাঙ্গুয়েজ নেই যে কম্পিউটার বুঝে। হ্যাঁ অবশই আছে সেটা হল মেশিন ল্যাঙ্গুয়েজ।
কম্পিউটার শুধু মেশিন ল্যাঙ্গুয়েজ বুঝে । এখন আপনি ভাবছেন আমি তাহলে মেশিন ল্যাঙ্গুয়েজ কোড লিখতে পারি। তাহলে এগুলো শিখার দরকার কি । তাহলে আপনি ভুল ভাবছেন কারন মেশিন ল্যাঙ্গুয়েজ ছোট একটা প্রোগ্রাম লিখতে লাখ লাখ নিউমেরিক নাম্বার দ্বারা কোড লিখতে হয়। এটা হিউম্যান ল্যাঙ্গুয়েজ নয় এটা শুধু কম্পিউটার বুঝে । তাই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখা প্রয়োজন ।

কিছু ল্যাঙ্গুয়েজ আছে যেগুলো মেশিন ল্যাঙ্গুয়েজ এর কাছাকাছি। যেমনঃ C, Assembly language ইত্যাদি। এগুলো কে low লেভেল ল্যাঙ্গুয়েজ বলা হয়। আর কিছু ল্যাঙ্গুয়েজ আছে High লেভেল যেগুলো ক্রসপ্লাটফর্মে কাজ করে এবং এদের কোড লিখতে অনেক সহজ । যেমনঃ Java, Ruby, Python, JavaScript ইত্যাদি।ভিডিও

ভিডিওটি অবশ্যই দেখবেন কারণ সেখানে অনেক গুলো বিষয়ের উদাহরণসহ আলোচনা করা হয়েছে যা পোষ্টে আলোচনা করা হয় নাই ।এবং প্রতিটি  ভিডিওতে অনেক গুলো উদাহরণ দেওয়া থাকবে যা আপনি খুব সহজে বুঝতে পারবেন।
আজকে এই পর্যন্ত। নেক্সট লেসনে দেখা হবে। আর কোন ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। কোন খারাপ কমেন্ট করবেন না। আর কোন কিছু জানার থাকলে অবশ্যই কমেন্ট করবেন । আমি চেষ্টা করব উত্তর দিতে ।
ভাল থাকুন। ফেসবুক পেজঃ  WoW Turn, Ziaul Amin-learn anything easily.

5 thoughts on "[Must See] প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কি এবং বর্তমানে কোন ল্যাঙ্গুয়েজ গুলোর চাহিদা বেশি?"

  1. Rahul Ahmed Contributor says:
    রানা ভাই দয়া করে আবার আমাকে Author করে দিন
    আর কোনো নিয়ম ভাঙবো না। plz plz plz
  2. Mohsin Hassan Munna Contributor says:
    Best programing language konta? I mean which most popular programing language?
    1. ZiaulAmin Author Post Creator says:
      যে গুলো নিয়ে আলোচনা করা হয়ছে এগুলোই বেষ্ট । যেকোনটি শিখতে পারেন।
    2. heybd Contributor says:
      If you’re a beginner, then start with Python.
  3. Md Sujan Bd Contributor says:
    এত পরিশ্রম করে পোস্ট করি রানা ভাই কে review করবেন না?
    55162 user id
    রানা ভাই tuner বানান।

Leave a Reply