প্রিয় ট্রিকবিডি সাইটের সকল ভিজিটরকে আমার সালাম।আশা করি আপনারা সকলে ভালো আছেন। আর আমিও এই সাইটের সাথে থেকে অনেক ভালো আছি। এবার টিউনে ফিরে আসি।

মার্কেটের স্ট্রাকচার অথবা কাঠামো কি?

ফরেক্স মার্কেটকে আরো ভালভাবে বুঝার জন্য দেখি যে স্টক মার্কেট ও ফরেক্স মার্কেট কিভাবে পরিচালিত হয়। প্রথমে স্টক মার্কেটটা দেখি:

একচেটিয়া মার্কেট

স্টক মার্কেটটি (উদাহরণস্বরূপ Dhaka Stock Exchange) স্বভাবত একচেটিয়া মার্কেট। মার্কেটে একটি স্পেশালিস্ট থাকে। সে নিজের ইচ্ছামত প্রাইস কন্ট্রোল করতে পারে। স্পেশালিস্টের নিজের স্বার্থ উদ্ধারের জন্য সে প্রাইসের হেরফের করতে পারে।

এটা কিভাবে সম্ভব?

স্টক মার্কেটে স্পেশালিস্ট অর্ডার সম্পাদান করতে বাধ্য থাকে। এখন ধরুন, সেলারের সংখ্যা বায়ারের চেয়ে বেড়ে গেল। স্পেশালিস্ট যে অর্ডার সম্পাদান করতে বাধ্য সে স্টকগুলো সেল করতে পারবে না। তাই এ ধরনের পরিস্থিতি এড়াতে স্পেশালিস্ট লেনদেনের মূল্য বাড়িয়ে দিতে পারে যা সেলারদের মার্কেট থেকে দূরে থাকতে বাধ্য করে।

স্পট ফরেক্স মার্কেট

স্পট ফরেক্স মার্কেটটি ডিসেন্ট্রালাইজড মার্কেট। এই জন্য প্রাইস কোট ভিন্ন বোকারে ভিন্ন রকম দেখতে পারেন। এটা আপনার কাছে ভালো নাও লাগতে পারে। কিন্তু আপনি যদি জানেন যে ফরেক্স মার্কেটে প্রচন্ড প্রতিযোগিতার কারনে ব্রোকার আপনাকে প্রায় সবসমযই সবচেয়ে ভালো ডিল অফার করবে। তাহলে আপনি কি বলবেন?

স্পট মার্কেট কাঠামো

এই সেই কারনের জন্য ফরেক্স মার্কেট মার্কেট একেবারে খাটি একটি মার্কেট না। আবার ডিসেন্ট্রালাইজড দেখে মার্কেটে বিশৃঙ্খলাও নেই। ফরেক্স মার্কেটে অংশগ্রহনকারীদেরকে বড় থেকে ছোট সারিতে সাজানো হলে এইভাবে দেখা যায়:

স্পট মার্কেটের শ্রেনীভিভাগ

সারিতে প্রথমে মেজর ব্যাংকগুলোকে দেখতে পাচ্ছেন। অংশগ্রহনকারীরা ইলেকট্রনিক ব্রোকারেজ সার্ভিস (EBS) অথবা রয়টার্স ডিলিং ৩০০০ স্পট ম্যাচিং এর মাধ্যেমে সরাসরি ট্রেড করে থাকে।

এই ২টা কোম্পানী কোক আর পেপসির মত। সবসময় মক্কেলের জন্য মারামারি করে। দুটো কোম্পানীই প্রায় একই ধরনের কারেন্সি পেয়ার প্রদান করে থাকলেও, কিছু কিছু কারেন্সি পেয়ারে ১টা তে আরেকটার চেয়ে বেশি তারল্য দেখা যায়।

ইবিএস প্লাটফর্মে EUR/USD, USD/JPY, EUR/JPY, EUR/CHF, and USD/CHF বেশি তারল্য দেখা যায়। রয়টার্স প্লাটফর্মে GBP/USD, EUR/GBP, USD/CAD, AUD/USD, and NZD/USD বেশি তারল্য দেখা যায়। ইন্টারব্যাংকে অংশগ্রহনকারী ব্যাংকগুলো এই প্রাইস দেখতে পায়। এর মানে এটা না যে তারা সেইরেটে ট্রেড করে। এখানে অনেক কিছু আছে যা রেট ভিন্নভাবে পোষন করে।

পরের সারিতে আসে হেজ ফান্ড (Hedge Funds), কর্পোরেশন (Corporations), রিটেইল মার্কেট মেকার (Market makers) এবং রিটেইল ECN। যেহেতু এরা ইন্টারব্যাংকে সরাসরি ট্রেড করতে পারে না, তাদের কমার্শিয়াল ব্যাংকের সাথে ট্রেড করতে হয়। এর মানে তাদের জন্য খরচ একটু বেড়ে যায় আর তাদের ইন্টারব্যাংকের অংশগ্রহনবারীদের চেয়ে একটু বেশি চার্জ করতে হয়।

একদম শেষের সারিতে রিটেইল ট্রেডাররা পরে। মানে আমরা। ফরেক্স মার্কেটের অসংখ্য সুযোগ সুবিধার জন্য আমরা এই মার্কেটে অনেক বড়বড় সত্ত্বাদের সাথে ট্রেড করতে পারি।

 

 

এখন খুব সহজে আপনিও পারবেন প্রতিদিন ৪০০-৮০০ টাকা পর্যন্ত ইনকাম করতে একটি বাংলাদেশের সাইট এর মাধ্যমে। Instant payment নিতে পারবেন Bkash, Rocket এবং PayPal এ। (100% Guaranteed Income With Payment Proof)

পোস্টে কোন ভুল ত্রুটি হলে ক্ষমা করে দিবেন।

ভুজতে সমস্যা হলে কমেন্ট করুন অথবা ফেচবুকে জানাবেন।

যুদি একটু সময় হয় তাহলে আমার সাইটে ঘুরে আসবেনঃ tricklikhun.com

6 thoughts on "ফরেক্স শিখুন প্রথম থেকে শেষ পর্যন্ত ( ৭ম পর্বঃ মার্কেটের স্ট্রাকচার অথবা কাঠামো কি? ) ০১ – মার্কেট পরিচিতি"

  1. TrickShoriful TrickShoriful Contributor says:
    হুম, ভালো
    1. Dr. Nurul Amin Nurul Amin Author Post Creator says:
      Thanks.
  2. Nashurollah Contributor says:
    different post thanks
    1. Dr. Nurul Amin Nurul Amin Author Post Creator says:
      welcome

Leave a Reply