সসালামু আলাইকুম সবাই কেমন আছেন, আশাকরি সকলে ভালো আছেন। gmail বর্তমান সময়ে সম্ভবত সব থেকে জনপ্রিয় ইমেইল সার্ভিস প্রোভাইডার। আমরা সবাই কম বেশী জিমেইল ব্যবহার করি বা করে থাকি। জিমেইল এর অনেক ফিচার এর পাশাপাশি এর সহজ ও সাবলীল উপস্থাপনাই এনে দিয়েছে এই বিপুল জনপ্রিয়তা। আজ আপনাদের সাথে শেয়ার করব জিমেইল এর সহজ কিন্তু খুবই কার্যকরী ১ টা ট্রিক। এটা হচ্ছে আপনার একটাই জিমেইল আইডি কে আপনি কিভাবে মিলিয়ন – বিলিয়ন আইডি হিসেবে ব্যবহার করতে পারবেন। আসুন দেখে নেই কিভাবে:

১. ডোমেইন নাম চেঞ্জ করে: ধরুন আমার একটা জিমেইল আইডি আছে এবং সেটা হচ্ছে ‍[email protected] . এখন আমি ফেসবুক এ একটা আইডি খুললাম এই ইমেইল আইডি টি ব্যবহার করে। আপনার কি মনে হয় আমি আবারো এক ই আইডি ব্যবহার করে আর আইডি খুলতে পারব ফেসবুক এ ? না, তাই না ? কিন্তু আসলে তা সম্ভব এই একই আইডি ব্যবহার করে। যেমন আমি যদি ‍[email protected] এর জায়গায় লিখি ‍[email protected] তাহলে এটা ফেসবুক এর সার্ভার এ দেখাবে ভিন্ন দুইটি আইডি হিসেবে কিন্তু আসলে এটা ওই আগের আইডি এর ই মিরর ! দুইটা আইডি এর ইনবক্স কিন্তু একটাই !

2. + জুড়ে দিয়ে: জিমেইল এর আসল আইডি ‍[email protected] @ এর আগে এবং rejwan এর পর আপনি যা ইচ্ছা তাই লেজুড় জুড়ে দিতে পারেন শুধু মাঝে একটা “+” চিহ্ন থাকতে হবে। যেমন ধরুন [email protected], [email protected] ইত্যাদি। আপনার যত ইচ্ছা আপনি তত গুলো আইডি এভাবে বানাতে পারেন শুধু + এবং লেজুড় জুড়ে দিয়ে। সবই কিন্তু আসল আইডি ‍[email protected] মিরর হবে। অর্থাৎ এর যেকোনো টার ই ইনবক্স হবে আসল আইডি এর ইনবক্স ! ! !

3. (.) Dot চিহ্ন ব্যবহার করে: আসল আইডি ‍[email protected] এর যে কোন জায়গায় যে কোন ভাবে ডট চিহ্ন (.) ব্যবহার করে ও আপনি তৈরি করতে পারেন মিলিয়ন বিলিয়ন মিরর আইডি।যেমন [email protected], ‍[email protected], এগুলর সবগুলই কিন্তু আপনার আসল আইডি এর মিরর আইডি হবে। অর্থাৎ এগুলর যেকোনো একটা তে যে কোন মেইল আসলে তা কিন্তু মূল আইডি ‍[email protected] এর ইনবক্সেই পাওয়া যাবে। কিন্তু যেকোনো সার্ভার এ এটাকে এক বলে চিনতে পারবে না। identical difference এর জন্য এগুলর প্রত্যেকটাকে একটা ভিন্ন আইডি হিসেবে গননা করবে যে কোন সার্ভার ! কিন্তু এখানে একটা কথা আছে,আপনি ডট ব্যবহার করে যে আইডি টি লেখবেন সেটি যদি অন্য কেউ আগে থেকেই ব্যবহার করতে থাকে তাহলে আর কাজ করবেনা।কারন যেহেতু GMAIL ডট Allow করে তাই অন্য যে কারো ঐ নামেই অ্যাকাউন্ট থাকতে পারে। তাই ডট গুলো দেওয়ার সময় একটু সাবধানতা গ্রহন করবেন। এই ভাবেই আপনি আপনার জিমেইল আইডি থেকে কোন কষ্ট ছাড়াই সর্বাধিক ফায়দা নিতে পারেন। আশা করি আপনাদের ভালো লেগে থাকবে লেখা টি। কাজে লেগে থাকলে তো কথাই নেই।

www.fb/taijulcse

3 thoughts on "আপনার একটি জিমেইল আইডি কাজ করবে একাধিক জিমেইল আইডির।"

    1. Imran Khan taijul Contributor Post Creator says:
      Wc
  1. Atikur Rahman atikur11 Contributor says:
    tnx bro amar onek upokar hobe.

Leave a Reply