আজকাল আমরা আমাদের ব্লগে জানা অজানা অনেক ধরণের বিষয় নিয়ে আলোচনা করি। তাই প্রয়োজনের জন্যই আমাদের ব্লগে অনেক বেশি বিভাগের দরকার পরে। কিন্তু অনেক সময় বেশি বিভাগের জন্য আমাদের ব্লগের সাইডবার বড় হয়ে যায় এবং ব্লগের ইনটারফেস খারাপ দেখায়। তাই এই সমস্যা থেকে মুক্তি পাবার জন্য আমারা অনেকেই আমাদের ব্লগের বিভাগকে ২ কলামে ভাগ করতে চাই কিন্তু পিএইচপি তে দক্ষতা না থাকার জন্য ইচ্ছা থাকা সত্বেও করতে পারি না। তাই সবার কথা চিন্তা করে আমি খুব সহজে করা যায় এমন ভাবে কিছু কোডিং করেছি পিএইচপি তে, এবং আজ আপনাদের সাথে শেয়ার করলাম।

আমাদের ব্লগের বিভাগসমূহ সাধারণত সাইডবারে থাকে। তাই আমি সাইডবারের উপর ভিত্তি করে কোডিং টা প্রকাশ করছি।

প্রথমে আপনার সাইডবারের ফাইলটা (sidebar.php) ওপেন করেন। সাধারণত সাইডবারের কোডিং এর স্ট্যাইল নিচের মত …


এখানে সাইডবার DIV এর মধ্যে প্রত্যেক LI এর মধ্যে বিভিন্ন প্রয়োজনীয় তথ্য প্রকাশ করার হয়, যেমন, বিভাগ, পোষ্ট, মন্তব্য, ট্যাগ ইত্যাদি । তাই আমরা যেহেতু ২ কলামে বিভাগ দেখাতে চাই, আমাদেকে কোড LI এর মধ্যেই লিখতে হবে। প্রথমে আমাদের ব্লগের সাইডবারে কোন জাইগাতে বিভাগ দেখাবো সেটা নির্বাচন করতে হবে। এরপর সেখানে নিচের কোড বসিয়ে দিন। ধরুন আমারা সবার প্রথমে আমাদের বিভাগ দেখাতে চাই। তাহলে


এবার সেভ করে ফাইলটা উপলোড করে টেস্ট করুন। দেখবেন আপনার সাইডবারে ২ কলামে বিভাগ দেখাবে। আপনি যদি Widget এ বিভাগ দিয়ে থাকেন তাহলে কন্ট্রোল প্যানেল থেকে সেটা বাদ দিয়ে দিন। তাহলে আপনার সাইডবার এ একবার বিভাগ দেখাবে, না হলে ২ বার দেখাবে।

আপনি ইচ্ছা করলে আপনার প্রতিটি বিভাগের পাশে আপনার ডিজাইনের সাথে মিল রেখে আইকন দিতে পারেন। এরজন্য আপনাকে কিছু CSS লিখতে হবে।

পোস্টটি দেখার জন্যে ধন্যবাদ। ভালো থাকবেন। সুস্থ থাকবেন বিদায় ^_^

স্বল্প মূল্যে সাইট, হোস্টিং, ডমেইন, Paypal একাউন্ট, মাষ্টার কার্ড, ফেসবুক পেজ প্রমোট করতে অথবা সাইটে SEO করাতে যোগাযোগ করুন 01785829489

4 thoughts on "এবার অপনার WordPress ক্যাটাগরি কে দু লাইনে দেখান"

  1. Net BoY Rabbi Ahmed Subscriber says:
    Vai….SShot diye dekhale….valo hoto

Leave a Reply