বাংলা ভাষায় এক্সেল প্রোগ্রাম নিয়ে তৈরি করা ধারাবাহিক টিউটোরিয়ালের মধ্যে আজকে আমাদের হচ্ছে ত্রয়োদশ টিউটোরিয়াল। এর আগের পর্বগুলিতে আমরা মাইক্রোসফট এক্সেল প্রোগ্রাম পরিচিতি, মাইক্রোসফট এক্সেল চালু বন্ধ করা, এক্সেল স্টার্ট স্ক্রিন ইউজার ইন্টারফেস পরিচিতি, এক্সেল ব্যাকস্টেজ ভিউ এবং ওয়ার্কবুক ও ওয়ার্কশিটের পার্থক্য, মাইক্রোসফটের অপশন বা সেটিংস ফাংশন, এক্সেল ট্যাব ও রিবন এবং  রিবনের বিভিন্ন বাটনের ক্যাটাগরি, রিবন কলাপস বা হাইড করা, ফর্মুলা বার এর বিস্তারিত হাইড এবং আনহাইড, স্ট্যাটাস বার এর সংক্ষিপ্ত পরিচিতি ও তা কিভাবে কাস্টমাইজ করতে হবে এবং কুইক অ্যাক্সেস টুলবার সম্পর্কে জেনেছি। আজকের এই পর্বে এক্সেল এর বিভিন্ন ফাইল ফরম্যাট এবং এর পার্থক্য জানবো। বাংলা ভাষায় মাইক্রোসফট এক্সেলের উপর তৈরি করা এর আগের পর্বগুলি মিস করে থাকলে নিচে থেকে দেখে নিতে পারেন।

Microsoft Excel – এর পর্বগুলির তালিকাঃ

এক্সেল ফাইল ফরম্যাটঃ

কম্পিউটারের অন্যান্য প্রোগ্রামের মতো এক্সেল প্রোগ্রামেও বিভিন্ন ধরনের আলাদা আলাদা ফাইল ফরম্যাট রয়েছে। যেগুলোর মাধ্যমে মূলত এক্সেল প্রোগ্রামে কাজ করা ফাইলগুলিকে কম্পিউটারের মধ্যে সংরক্ষণ করতে হয়। নিচে এক্সেল ফাইল প্রোগ্রামের বিভিন্ন ফরম্যাট নিয়ে আলোচনা করা হলো।

XLSX ফাইল ফরম্যাটঃ

XLSX ফাইল ফরম্যাট XML ভিত্তিক ফাইল ফরম্যাট যা এক্সেল ২০০৭ এর ভার্সন থেকে পরবর্তী আপডেট ভার্সনগুলিতে ডিফল্ট এক্সেল ফাইল ফরম্যাট হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। আপনি একটি XLSX ফাইলের মধ্যে VBA ম্যাক্রো কোড সংরক্ষণ বা সেভ করতে পারবেন না।

XLSM ফাইল ফরম্যাটঃ

XLSM ফাইল ফরম্যাটটিও XML ভিত্তিক ফাইল ফরম্যাট। কিন্তু আপনি চাইলে XLSM ফরম্যাটের ফাইলের মধ্যে VBA ম্যাক্রো সংরক্ষণ বা সেভ করতে পারবেন।

XLSB ফাইল ফরম্যাটঃ

XLSB ফাইল ফরম্যাট হল বাইনারি ফাইল ফরম্যাট এটি XML ভিত্তিক নয়। যেহেতু XLSB ফাইল ফরম্যাট বাইনারি ফাইল ফরম্যাট সেহেতু এটি দ্রুততার সাথে লোডিং এবং সেভ বা সংরক্ষণ করা যায়। XLSB ফাইল ফরম্যাট খুব বড় এক্সেল স্প্রেডশীটগুলির জন্য খুবই কাজের। আপনি XSLB ফাইলের ভিতরে ম্যাক্রো সংরক্ষণ করতে পারেন।

XLTX ফাইল ফরম্যাটঃ

এক্সেল টেমপ্লেট তৈরির জন্য XLTX ফাইল ফরম্যাট ব্যবহার করা হয়। টেমপ্লেটগুলি পূর্বনির্ধারিত এক্সেল ফাইল, যা আপনি আপনার নিজস্ব স্প্রেডশীট তৈরি করতে বেস হিসাবে ব্যবহার করতে পারবেন। বলে রাখা ভালো XLTX ফাইল ফরম্যাটে VBA ম্যাক্রো সাপোর্ট করে না।

XLTM ফাইল ফরম্যাটঃ

XLTX ফরম্যাটের মতো এক্সেল টেমপ্লেট তৈরির জন্যও XLTX ফাইল ফরম্যাট ব্যবহার করা হয়। XLTX ফাইল ফরম্যাট এবং XLTM ফাইল ফরম্যাটের মধ্যে প্রধান পার্থক্য হল XLTM ফাইলগুলিতে VBA ম্যাক্রো সাপোর্ট করে।

Excel 97-2003 XLS ফাইল ফরম্যাটঃ

Excel 97-2003 XLS ফাইল ফরম্যাট ছিল এক্সেল 97 থেকে Excel 2003 সংস্করণের জন্য লিগ্যাসি নেটিভ ফাইল ফরম্যাট।

Excel 5.0/95 XLS ফাইল ফরম্যাটঃ

Excel 5.0/95 XLS ফাইল ফরম্যাট ছিল এক্সেল 5.0 থেকে Excel 95 সংস্করণের জন্য লিগ্যাসি নেটিভ ফাইল ফরম্যাট।

XLAM ফাইল ফরম্যাটঃ

XLAM ফাইল ফরম্যাট এক্সেল অ্যাড-ইন ডিফাইন করতে ব্যবহৃত হয়। এক্সেল অ্যাড-ইন VBA কোড ব্যবহার করে নতুন ফাংশন লিখে এক্সেলে অতিরিক্ত কার্যকারিতা যোগ করতে ব্যবহার করা হয়।

XLM ফাইল ফরম্যাটঃ

Excel 97-2003 অ্যাড-ইন তৈরি করতে XLM ফাইল ফরম্যাট ব্যবহার করা হয়।

xls, xlsx এবং xlsm ফাইল ফরম্যাটের মধ্যে পার্থক্যঃ

xls, xlsx এবং xlsm ফাইল ফরম্যাট মূলত এক্সেল ২০০৭ ভার্সন থেকে এক্সেল ফাইলের স্ট্যান্ডার্ড ফাইল এক্সটেনশন হিসেবে ব্যবহৃত হয়ে আসতেছে। তাই আপনি লক্ষ্য করে দেখবেন ২০০৭ থেকে এর পরবর্তী ভার্সনগুলিতে যখনি আপনি এক্সেল ফাইল সেভ বা সংরক্ষণ করবেন তখন ফাইলের শেষ এক্সটেনশন হিসেবে .xlsx থাকবে। আর যদি আপনার এক্সেল প্রোগ্রামটি ২০০৭ এর আগের ভার্সন হয় সেক্ষেত্রে আপনি যখনি এক্সেল ফাইল সেভ বা সংরক্ষণ করবেন তখন তার স্ট্যান্ডার্ড ফাইল এক্সটেনশন হিসেবে শেষের এক্সটেনশন .xls এর মতো থাকবে।

মনে রাখবেন প্রতিটি এক্সটেনশন ফাইলই আপনি যেকোনো ভার্সনের এক্সেল প্রোগ্রামে ওপেন করতে পারবেন। তবে ২০০৭ এর আগের ভার্সনগুলি নতুন এক্সটেনশন ফাইলের বিন্যাস বা ফরম্যাট পুরোপুরি বুঝতে পারে না। আর হ্যাঁ অবশ্যই নতুন এক্সটেনশন ফাইলগুলি পুরাতন এক্সটেনশন ফাইল থেকে অনেকটা উন্নত এবং অনেক ধরনের ফিচার সম্বলিত। উপরের স্ক্রিনশটটির দিকে লক্ষ্য করুন আর দেখুন আলাদা আলাদা এক্সটেনশনে সেভ বা সংরক্ষণ করা এক্সেল ফাইল।

এক্সেল প্রোগ্রামের নিজস্ব এবং স্ট্যান্ডার্ড ফরম্যাট এক্সটেনশনঃ

যদিও এক্সেল প্রোগ্রামের মতো বিভিন্ন ধরনের প্রোগ্রাম রয়েছে যা বিভিন্ন কোম্পানি দ্বারা তৈরি করা। তবে বিশ্বব্যাপী মাইক্রোসফটের তৈরি করা এক্সেল প্রোগ্রামই মূলত জনপ্রিয়। মাইক্রোসফট এক্সেল প্রোগ্রাম ২০০৭ এর পূর্ববর্তী ভার্সনগুলিতে ডিফল্টভাবে এক্সেল ফাইলের ফরম্যাট হিসেবে .xls ব্যবহার করা হতো। অর্থাৎ এটি এমন একটি ফরম্যাট যেটি মাইক্রোসফট এক্সেল ছাড়া অন্যকোনো ভিন্ন কোম্পানির এক্সেল প্রোগ্রামে ওপেন করা যাবে না। যা তাদের নিজস্ব মালিকানাধীন বাইনারি ফরম্যাট ছিল। কিন্তু .xlsx এক্সেল ফরম্যাট এক্সটেনশনটি মাইক্রোসফট দ্বারা তৈরিকৃত অফিস ওপেন এক্সএমএল ফরম্যাট। যার মাধ্যমে মাইক্রোসফট এক্সেল প্রোগ্রামের পাশাপাশি আপনি অন্যকোনো ভিন্ন কোম্পানির এক্সেল প্রোগ্রামেও এই ফাইলটি ওপেন করতে পারবেন।

সারি এবং কলাম সমর্থিত সংখ্যাঃ

একটি xls ফরম্যাটের ফাইল বা ওয়ার্কশিটের শেষ রো বা সারির সংখ্যা ৬৫,৫৩৬ এবং শেষ কলামের নাম IV এবং সংখ্যা হচ্ছে ২৫৬টি। কিন্তু xlsx এবং xlsm ফরম্যাটের ফাইল বা ওয়ার্কশিটের শেষ সারি নম্বর হল ১০,৪৮,৫৭৬ এবং শেষ কলামের নাম হলো XFD ও সংখ্যা হলো ১৬৩৮৪টি। যা বিচার বিশ্লেশণ করলে আমরা বুঝতে পারি পূর্বের xls ফরম্যাটের ফাইল থেকে বর্তমান ফরম্যাটের এক্সেল ফাইল বা ওয়ার্কশিটের সকল দিক দিয়ে বেশি রয়েছে।

আর এই ছিলো মূলত বাংলা ভাষায় এক্সেল প্রোগ্রাম নিয়ে তৈরি করা টিউটোরিয়ালের আজকের বিষয়বস্তু। আজকে আমরা মূলত এক্সেল প্রোগ্রামের বিভিন্ন ফাইল ফরম্যাট নিয়ে জেনেছি। এছাড়াও এগুলোর পার্থক্যও সম্পর্কে জেনেছি। আশা করি আজকের বিষয়াবলী আপনাদের বুঝাতে সক্ষম হয়েছি।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

3 thoughts on "Microsoft Excel – এক্সেল এর বিভিন্ন ফাইল ফরমেট এবং এর পার্থক্য। (পর্ব-১৩)"

  1. MD Shakib Hasan Author says:
    পরবর্তী পর্বের জন্য অপেক্ষায় রইলাম
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    নেক্সট পার্ট চাই

Leave a Reply