অনেকদিন ধরেই ভাবছিলাম ট্রিকবিডিতে পোস্ট করব কিন্তু আসলে সময় হয়ে উঠছিল না। আজকে একটু সময় পেলাম তাই পোস্টটি করে ফেললাম।

আমরা যারা অনলাইনে বিভিন্ন ধরনের ওয়েবসাইট পরিচালনা করি তাদের অনেক সময়ই পেমেন্ট নেওয়ার দরকার হয়। কিন্তু অনেকেই বিভিন্ন ঝামেলার কারণে কিংবা 18 বছরের নিচে বয়স হওয়ার কারণে পেমেন্ট গেটেরগুলোর মার্চেন্ট একাউন্ট নিতে পারেন। তার উপর বাংলাদেশের যে সমস্ত Payment gateway প্রোভাইডার আছে তাদের ট্রানজেকশন এর উপর কমিশন অনেক। তাই আমরা অনেকেই পার্সোনাল অ্যাকাউন্টের মাধ্যমে Manual payment ব্যবহার করে ওয়েবসাইটে পেমেন্ট নেই।

কিন্তু Manual payment মেথডের একটি বড় সমস্যা হচ্ছে আমাদেরকে তার উপর সব সময় নজর রাখতে হয়। কিন্তু এটা কোন মতই সম্ভব নয় কেননা আমাদের সারাদিনব্যাপী নানা ধরনের কাজ থাকে। যার কারণে কোন ইউজার যদি আমাদের ওয়েবসাইটে পেমেন্ট করে তাহলে আমরা যতক্ষণ পর্যন্ত না এটা ভেরিফাই করব ততক্ষণ পর্যন্ত ইউজারকে অপেক্ষা করতে হয়।

এই সমস্যার একটি সহজ সমাধান হচ্ছে Automatic billing system। বাংলাদেশে কয়েকটা Gateway এই সেবাটি প্রদান করে থাকে।

এর মধ্যে রয়েছে

1.aamarpay
2.uddoktapay
3.Walletmaxpay
4.CyberPay

আমি সবগুলো পেমেন্ট সিস্টেম রিভিউ করে এবং ব্যবহার করে আমার কাছে যে পেমেন্ট সিস্টেমটি সবচেয়ে সেরা লেগেছে আজকে আমি আপনাদের সঙ্গে সেই পেমেন্ট সিস্টেমটা নিয়ে আলোচনা করব। মূলত এটি কোন প্রকার স্পন্সর পোস্ট না এটা আমার ব্যক্তিগত মতাম। আপনি চাইলে আপনাদের পছন্দ মত যে কোন একটা ব্যবহার করতে পারেন।

আমি যে পেমেন্ট সিস্টেমটির কথাটি বলছি সেটির নাম হচ্ছে CyberPay. এটি আমার পছন্দ হওয়ার মূল কারণ হচ্ছে এখানে আমাকে এক্সট্রা কোন ট্রানজেকশন ফি দিতে হয় না। তাছাড়া তাদের যে প্ল্যানগুলো রয়েছে সেগুলো অন্য প্রোভাইডার থেকে খুবই বাজেট ফ্রেন্ডলি।

তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে Payment gateway আপনার ওয়েবসাইটের সাথে ইন্টিগ্রেশন করবেন। সর্বপ্রথম আমি Payment gateway এর অফিসিয়াল ওয়েবসাইট (cyberbazar) থেকে তাদের Plugin আমার ওয়েবসাইটে ইন্সটল করে নেব। এখন আমি আমার পেমেন্ট গেটের এডমিন প্যানেল থেকে API Key এবং Web url কপি করে আমার Plugin এ বসিয়ে দেবো।


আপনারা API Key আর Web URL টা যেখানে পাবেন ,আপনারা মূলত Payment gateway এর Admin Panel>Brand settings এ গিয়ে অপশনটি খুজে পাবেন।

এখন হচ্ছে আমাদের Automation সিস্টেম চালু করার পালা। এটি করার জন্য আমাদেরকে পেমেন্ট গেটের অফিসিয়াল ওয়েবসাইট থেকে তাদের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে। তারপর অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের SMS Permission এবং background run permission টি অন করে দিতে হবে। তারপর এটি আমাদের Taskbar এ লক করে দিতে হবে। মনে রাখতে হবে আমাদের যে ফোনটিতে বিকাশ কিংবা রকেটে সিমটি লাগানো আছে সেই ফোনটিতেই অ্যাপটি ইন্সটল করতে হবে। এতে করে যখনই কোন বিকাশ কিংবা রকেট থেকে মেসেজ আসবে কিংবা নোটিফিকেশন আসবে সেটি আমাদের Payment gateway প্রসেস করতে পারবে।


ব্যস আমাদের Payment gateway সেটআপ কমপ্লিট এখন আমরা চাইলেই আমাদের ওয়েবসাইটে অটোমেটিক পেমেন্ট নিতে পারব।

হয়তোবা আমার লিখাগুলো আপনাদের বুঝতে অসুবিধা হতে পারে সে ক্ষেত্রে হচ্ছে আমি ছোট্ট একটি ভিডিও করে দিয়েছি আপনারা সেখান থেকে বিষয়টি সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিতে পারেন।

Video Link

আজ এ পর্যন্তই আশা করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আর Trickbd সাথে থাকবেন।

ধন্যবাদ সবাই

5 thoughts on "Personal (bKash/rocket/nagad) এর মাধ্যমে ওয়েবসাইটে Automatic Payment নিন। কোন প্রকার ডকুমেন্ট কিংবা লাইসেন্সের ঝামেলা ছাড়া"

    1. MR.ECJ7 Author Post Creator says:
      Thank you ? amader Trickbdr moto Ekta sondor platform deoyar jonno asa kori Trickbd future a aro onek update anbe
  1. Forhad Rahman Author says:
    Automatic payment system er akhono dorkar pore ni but dorkarer agei ekta proper guide peye gelam.

    God bless you ?

  2. BM Shifat Contributor says:
    uddoktapay ar moto self hosted option thakle valo hoto
    1. MR.ECJ7 Author Post Creator says:
      Hmmm but uddoktapay er costing ta besi tai ata use Kori ?

Leave a Reply